Panchayet Election: মঙ্গলে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন, কবে বাজবে পঞ্চায়েতের বাদ্যি?

Panchayet Election: আগামী ১৮ এপ্রিল ভার্চুয়াল মোডে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন রাজ্য নির্বাচন কমিশনার।

Panchayet Election: মঙ্গলে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন, কবে বাজবে পঞ্চায়েতের বাদ্যি?
ভোট কবে হবে না নিয়ে জোর জল্পনা।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2023 | 1:51 AM

কলকাতা: সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (Panchayet Election 2023)। প্রতিটি রাজনৈতিক দলই নিজের মতো করে ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে। পঞ্চায়েতের দিনক্ষণ স্থির না হলেও, ভোটের দামামা এখন থেকেই বেজে গিয়েছে। আর এরই মধ্যে পঞ্চায়েত ভোটের আগে সব জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। আগামী ১৮ এপ্রিল ভার্চুয়াল মোডে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন রাজ্য নির্বাচন কমিশনার। পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নিয়ে যখন রাজ্যে জল্পনা তুঙ্গে, ঠিক সেই সময়ে জেলাশাসকদের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনারের এই বৈঠক স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ভোটের দিনক্ষণ এখনও স্থির না হলেও, বর্তমানে যে মাত্রাতিরিক্ত গরম পড়েছে, এমন অবস্থায় কীভাবে ভোট করানো যায়, ভোটকর্মীদের জন্য কী বন্দোবস্ত করা হবে, নিরাপত্তা জনিত বিষয়েই বা কী পদক্ষেপ করা হবে, সেই সব বিষয়গুলি ওইদিনের বৈঠকে উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ভোটের দিনক্ষণ এখনও চূড়ান্ত না হলেও প্রস্তুতি ইতিমধ্যেই অনেকটা সেরে ফেলেছে রাজ্য নির্বাচন কমিশন। সম্প্রতি আদালতের থেকেও যে নির্দেশ এসেছে পঞ্চায়েত ভোট প্রসঙ্গে, তাতে কমিশনের দিক থেকে আপাতত কোনও বাধা থাকছে না ভোট করানোর ক্ষেত্রে। যদিই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ইতিপূর্বেই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন, কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবিতে তিনি আবার আদালতে যাবেন। তবে এসবের মধ্যেই আগামী মঙ্গলবার ১৮ এপ্রিল সব জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসছে রাজ্য নির্বাচন কমিশন।

সেদিনের বৈঠকে কোন কোন বিষয় আলোচনায় উঠে আসে, সেই দিকেই আপাতত নজর রাজনীতির কারবারিদের। কমিশন সূত্রে খবর, ওই দিনের বৈঠকে সব জেলাশাসককে উপস্থিত থাকতে বলা হয়েছে। এখন দেখার এই বৈঠকের পরবর্তী সময়ে পঞ্চায়েত ভোটের গতিবিধি কোন পথে এগোয়। কারণ, পঞ্চায়েত নিয়ে গুঞ্জন চলতে থাকলেও নির্বাচন কমিশনের থেকে কোনও ইঙ্গিত না পাওয়া কবে ভোট হবে, সেই বিষয়ে স্পষ্ট কোনও ধারনা পাওয়া যাচ্ছে না।