Cyclone Sitrang: সিত্রাং যাচ্ছে বাংলাদেশের দিকে, তবে উদ্বেগ রয়েছে উপকূলের বরাতে

Cyclone: ইতিমধ্যেই উপকূলের জেলাগুলিতে প্রস্তুতি শুরু। দুর্যোগ মোকাবিলায় চলছে প্রস্তুতি।

Cyclone Sitrang: সিত্রাং যাচ্ছে বাংলাদেশের দিকে, তবে উদ্বেগ রয়েছে উপকূলের বরাতে
ঘূর্ণিঝড় সিত্রাংয়ে কিছুটা স্বস্তি বাংলার।
Follow Us:
| Updated on: Oct 22, 2022 | 2:35 PM

কলকাতা: বাংলার জন্য কিছুটা স্বস্তি। ঘূর্ণিঝড় যাচ্ছে বাংলাদেশেই। মঙ্গলবার সকালে পশ্চিমবঙ্গ লাগোয়া বাংলাদেশ উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang)। মৌসম ভবন জানাল, বাংলাদেশের তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে ল্যান্ডফল হবে এই ঘূর্ণিঝড়ের। ফলে বাংলা জুড়ে দুর্যোগের আশঙ্কা রইল না বলে মনে করা হচ্ছে।

তবে উদ্বেগ রয়েছে উপকূলের জেলাগুলিতে। অমাবস্যার ভরা কোটালের জন্য বিপন্ন হতে পারে বাঁধ। ঝোড়ো হাওয়ায় ক্ষতির আশঙ্কা উপকূলের তিন জেলায়। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। বাকি জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা নেই। সর্বশেষ আপডেট, বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। এই মুহূর্তে সাগর দ্বীপ থেকে ১৪৬০ কিমি দূরে গভীর নিম্নচাপ। এ বার দফায় দফায় শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

কালীপুজো, দীপাবলির আবহে দুর্যোগ। তাই সবরকমভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে পুজো কমিটিগুলিকে। পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “আমফানের মতো পরিস্থিতি হলে, বহু গাছ উপড়ে পড়লে আমাদের তা সরাতে দু’ তিনদিন সময় লাগবে। আমরা যতটা পারছি আগাম সতর্কতা নিচ্ছি। আমরা সব ব্য়বস্থা রাখছি। লড়াই তো শুরু হবে যখন প্রকৃতি শান্ত হবে।”

অন্যদিকে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানান, বিদ্যুৎ দফতর সম্পূর্ণভাবে প্রস্তুত এই দুর্যোগ মোকাবিলায়। বিদ্যুৎ দফতরের সমস্ত কর্মীদের সঙ্গে বৈঠক করেন বিদ্যুৎমন্ত্রী। বিধাননগরের বিদ্যুৎভবনে বৈঠক হয়। বিদ্যুৎমন্ত্রী জানিয়েছেন, বিদ্যুৎদফতর সম্পূর্ণভাবে প্রস্তুত। সমস্ত কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। সমস্ত কাস্টমার কেয়ার এবং সমস্ত সাবস্টেশন ২৪X৭ কাজ করবে। প্রায় ৬৯ হাজার আধিকারিক ও কর্মী বিভিন্ন জায়গায় মোতায়েন থাকবেন।