West Bengal Weather Update: টানা ৫০ দিন বৃষ্টির মুখ দেখেনি কলকাতা, সুখবরটা জানিয়েই দিল হাওয়া অফিস

Kolkata: হাওয়া অফিস বলছে, কলকাতায় শেষ বার বৃষ্টি হয়েছিল ২৮ শে ফেব্রুয়ারি। ২ মিলিমিটারের মতো।

West Bengal Weather Update: টানা ৫০ দিন বৃষ্টির মুখ দেখেনি কলকাতা, সুখবরটা জানিয়েই দিল হাওয়া অফিস
কলকাতায় কালবৈশাখীর দেখা (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 6:45 PM

কলকাতা: দিনভর প্যাচপ্যাচে গরম, রাতেও মিলছে না স্বস্তি। রোদ-চশমা, আর ছাতা ছাড়া বেরোনো যে সম্ভব নয় তা ক্ষণে-ক্ষণে টের পাচ্ছেন রাজ্যবাসী। প্রত্যেকেরই অপেক্ষা কালবৈশাখীর। প্রখর গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি পেতে এখন কালবৈশাখী ভরসা। আগে চৈত্রমাস নাগাদ কালবৈশাখীর দেখা মিলত। কিন্তু এখন ভ্যাপসা গরমে দক্ষিণবঙ্গ সেদ্ধ হলেও একটুও দেখা নেই ঝড়-বৃষ্টির। এদিকে, আবার উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। সেখানে লাগাতার ঝড়-বৃষ্টির জেরে নাজেহাল মানুষজন। কোচবিহারে ঝড়ে ইতিমধ্যে প্রাণ হরিয়েছেন তিনজনের মত। ভেঙে গিয়েছে বাড়ি। উড়ে গিয়েছে ঘরের চাল। কিন্তু এক ফোঁটা বৃষ্টির আশায় হাপিত্যেশ করছেন দক্ষিণবঙ্গের মানুষজন। কবে আসবে কালবৈশাখি।

হাওয়া অফিস বলছে, কলকাতায় শেষ বার বৃষ্টি হয়েছিল ২৮ শে ফেব্রুয়ারি। ২ মিলিমিটারের মতো। তারপর থেকে কলকাতায় বৃষ্টির কোনও দেখা মেলেনি। তবে সুখবর দিয়েছে আলিপুর। আগামীকাল অর্থাৎ ২০ তারিখ থেকে তৈরি হবে বৃষ্টির সম্ভবনা। ২২ এপ্রিল কলকাতাতে ভালই বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। সবমিলিয়ে আগামীকাল থেকে স্বস্তির মুখ দেখতে পারেন দক্ষিণবঙ্গের মানুষ। এই পূর্বাভাসের হাত ধরেই এ মরসুমের প্রথম কালবৈশাখী অনুভব করতে পারেন বঙ্গবাসী। ঝাড়খণ্ডে জোরাল হতে চলেছে ঘূর্ণাবর্ত। জলীয় বাষ্প পৌঁছে যাবে মালভূমিতে। এর জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, পশ্চিমের যে জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি ছিল তা আর থাকবে না বলে পূর্বাভাস মিলেছে। মোটমাট, বুধবার থেকে শুরু হয়ে এই সপ্তাহের মাঝামাঝি থেকে দক্ষিণবঙ্গে তাপের দাপট বিকেলের পর থেকে কমতে পারে। বদলে ঝেঁপে নামতে পারে বৃষ্টি। সঙ্গে বৈশাখী ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন: Bankura TMC Leader: ছোট-বড়-মাঝারি সব নেতাদের চাই বাড়তি নিরাপত্তা, মাওবাদী আনাগোনা বাড়তেই ‘ভয়ে কাঁটা’ শাসকদল

আরও পড়ুন: Kaliagung Physical Assault Case: ছোট্ট মেয়েটা সিসিইউয়ে যুঝছে, শুধু লালসার শিকারই নয়, দেওয়া হয়েছে হুমকিও