যুব বিশ্বকাপের পাল্টা, কমনওয়েলথ গেমসের হকিতে নেই ভারত

যুব হকি বিশ্বকাপ (Hockey World Cup) থেকে ইংল্যান্ডের (England) নাম প্রত্যাহার এবং কমনওয়েলথ গেমস (Commonwealth Games) থেকে ভারতীয় হকির (Hockey India) সরে দাঁড়ানোর মধ্যে ভারত-ইংল্যান্ড কোভিড (Covid) দ্বন্দ্ব আরও স্পষ্ট হয়ে উঠছে। ইংল্যান্ডের সঙ্গে ভ্যাকসিন নিয়ে ভারতের টানাপোড়েন চলছে বেশ কিছু দিন ধরেই।

যুব বিশ্বকাপের পাল্টা, কমনওয়েলথ গেমসের হকিতে নেই ভারত
অলিম্পিকের ঝলক দেখা যাবে না কমনওয়েলথ গেমসে। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 7:51 PM

নয়াদিল্লি: বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের (Commonwealth Games) হকি (Hockey) থেকে নাম তুলে নিল ভারত। করোনা পরিস্থিতিতে গ্রেট ব্রিটেনে অত্যন্ত কড়াকড়ি চলছে। ভারতের কোনও নাগরিক ওই দেশে পা দিলে ১০ দিন বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকতে হবে। দু’বার ভ্যাকসিন নেওয়া থাকলেও তা গ্রাহ্য হবে না। নাম তুলে নেওয়ার আসল কারণ এটাই। যদিও সর্বভারতীয় হকি ফেডারেশনের তরফ থেকে বলা হয়েছে, করোনাকালীন পরিস্থিতিতে এশিয়ান গেমসের উপরেই ফোকাস রাখতে চাইছেন তাঁরা। যাতে প্যারিস অলিম্পিকের টিকিট পেতে সমস্যা না হয়। তাই এই সিদ্ধান্ত।

হকি ইন্ডিয়ার (Hockey India) তরফে যাই বলা হোক না কেন, সিডব্লিউজি থেকে হঠাৎ নাম তুলে নেওয়ার পিছনে কিন্তু অন্য কারণ রয়েছে। এ দিনই একই যুক্তিতে ভুবনেশ্বরে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপ থেকে নাম তুলে নিয়েছে ইংল্যান্ড (England)। হকি ইংল্যান্ডের তরফেও বলা হয়েছিল, কোভিড পরিস্থিতি ও কড়া কোয়ারান্টিন নিয়মের জন্যই ইংল্যান্ড যুব বিশ্বকাপ খেলবে না। তার কয়েক ঘণ্টার মধ্যে এই সিদ্ধান্ত ভারতের (India)।

যুব হকি বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের নাম প্রত্যাহার এবং কমনওয়েলথ গেমস থেকে ভারতীয় হকির সরে দাঁড়ানোর মধ্যে ভারত-ইংল্যান্ড কোভিড দ্বন্দ্ব আরও স্পষ্ট হয়ে উঠছে। ইংল্যান্ডের সঙ্গে ভ্যাকসিন নিয়ে ভারতের টানাপোড়েন চলছে বেশ কিছু দিন ধরেই। ইংল্যান্ড সরকার জানিয়ে দিয়েছিল, কোভিশিল্ডকে স্বীকৃতি দেবে না। টালবাহানার পর তাতে রাজি হলেও কড়া কোয়ারান্টিন নিয়ম নিয়ে আসে ইংল্যান্ড। তার পাল্টা হিসেবে ভারতও গ্রেট ব্রিটেনের নাগরিকদের ক্ষেত্রে আরও কড় নিয়ম বলবৎ করেছে। কোয়ারান্টিন রাজনীতিই এ বার ঢুকে পড়ল খেলাতে।

টোকিও গেমসে ব্রোঞ্জ পেয়েছে ভারতীয় হকি টিম। ৪১ বছরের পদকের খরা কাটিয়ে ভারতীয় হকির আবার পুনর্জন্ম হয়েছে। মঙ্গলবার থেকেই বেঙ্গালুরু সাইয়ে নেমে পড়েছেন মনপ্রীত সিং, হরমনপ্রীত সিংরা। কোচ গ্রাহাম রিডের পরিকল্পনাই হল, আগামী বছর এশিয়ান গেমস থেকেই প্যারিস অলিম্পিকের টিকিট জোগাড় করে ফেলা। পাশাপাশি বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসও ছিল তাঁর ভাবনায়। তা থেকে আপাতত সরে এল ভারত। আগামী বছর ২৮ জুলাই থেকে ৮ আগস্ট হওয়ার কথা বার্মিংহ্যাম গেমস।

হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট জ্ঞানেন্দ্র নিঙ্গোমবাম বলেছেন, ‘এটা ভুললে চলবে না যে, এশিয়ান গেমস হল অলিম্পিকে যোগ্যতা অর্জনের মহাদেশীয় টুর্নামেন্ট। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে ফোকাস করতে হলে কিন্তু এশিয়ান গেমসেই ফোকাস করতে হবে। কমনওয়েলথ গেমসের সময় ভারতীয় টিমের কোনও সদস্য করোনার সংস্পর্শে আসুক, হকি ইন্ডিয়া তা কোনও ভাবেই চায় না।’

আরও পড়ুন : Hockey World Cup: জুনিয়র হকি বিশ্বকাপ থেকে সরল ইংল্যান্ড