আবার ফেসবুক পোস্ট সৌমিত্রের, জল আর দুধের গল্পে কাকে বার্তা?

Saumitra Khan: কয়েকদিন আগেই দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন এই সাংসদ। যুব মোর্চার সভাপতি পদ থেকে ইস্তফাও দেন তিনি। পরে সেই ইস্তফা তুলেও নেন।

আবার ফেসবুক পোস্ট সৌমিত্রের, জল আর দুধের গল্পে কাকে বার্তা?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 2:23 PM

কলকাতা: কয়েকদিন আগেই ফেসবুক লাইভে ক্ষোভ উগরে দিয়ে শিরোনামে এসেছিলেন সৌমিত্র খাঁ। কেন্দ্রীয় মন্ত্রীর তালিকায় তাঁর নাম না থাকায় নিজের দল তথা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি। আর এ বার ফেসবুকে লিখলেন এক ধোঁয়াশা ঘেরা পোস্ট। জল আর দুধের গল্পের মধ্যে দিয়ে কাকে বার্তা দিতে চাইলেন, জল আর দুধের মধ্যে ‘অম্ল’টাই বা কে? সে কথাও বোঝা গেল না। অভিমান না ক্ষোভ? তা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

গত কয়েকদিনে সৌমিত্রের ফেসবুক লাইভ ঘিরে বিজেপির অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। একদিকে যেমন তিনি রাজ্য বিজেপির বিরুদ্ধে মুখ খুলেছেন, অন্যদিকে তাঁর এই বার্তা মোটেই ভাল চোখে দেখেনি রাজ্য বিজেপি নেতৃত্ব। ফেসবুকে এ ভাবে পোস্ট করা যে দলের রীতি নয়, তা বুঝিয়ে দিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। কিন্তু তারপরও আবারও সেই সোশ্যাল মিডিয়াতেই সরব তিনি। শুক্রবার রাতে জল আর দুধের গল্প বলে আদতে কোন সমীকরণের কথা বলেছেন তিনি, তা স্পষ্ট নয়।

ফেসবুক পোস্টে তাঁর বক্তব্য, জল দুধের সঙ্গে মিশে নিজের স্বরূপ ত্যাগ করে। আবার দুধ ফোটানো হলে, বন্ধুত্বের খাতিরে জল আগে মরে যায়, এমনটাও মন্তব্য করেছেন তিনি। আবার পোস্টের শেষ অংশে তাঁর বক্তব্য একটি অম্ল মিশে গেলেই জল আর দুধ আলাদা হয়ে যায়। তাঁর বার্তা, ‘বন্ধুত্বে অম্লত্ব আসতে দেবেন না।’ তবে কি দলের সঙ্গে সম্পর্ক নিয়েই মুখ খুললেন তিনি? রাজনৈতিক মহলে উঠছে সেই প্রশ্ন।

গত বুধের দুপুরে যুব মোর্চা সভাপতি পদ থেকে পদত্যাগের কথা জানান সৌমিত্র। ফেসবুক লাইভে এসে শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষ সম্পর্কে বেশ কিছু কড়া মন্তব্যও করেন তিনি। আর সেটা যে দিলীপ ঘোষ মোটেই ভালভাবে দেখেননি, তা বক্তব্যে বুঝিয়ে দেন। তিনি বলেন, ‘যুব নেতা তো…এই ধরনের অর্বাচিন কাজ করাটা খুব স্বাভাবিক। বিজেপিতে এসেছেন, বুঝতে সময় লাগছে, বুঝে যাবেন। প্রথম প্রথম ছোটদের দোষ মাফ করে দেই আমরা।’