Weather Update: ঝড়-বৃষ্টি কমলেই বাড়বে গরম! তবে কি ফের হাঁসফাঁস করতে হবে শহরবাসীকে ?

West Bengal: এদিকে, হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গে। বুধবারই পাঁচটি জেলা যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, ও কোচবিহারে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া অফিস।

Weather Update: ঝড়-বৃষ্টি কমলেই বাড়বে গরম! তবে কি ফের হাঁসফাঁস করতে হবে শহরবাসীকে ?
আবারও কি বাড়বে তাপমাত্রা? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2022 | 5:13 PM

কলকাতা: খেলা শেষ অশনির। বুধবার উপকূলে পৌঁছনোর আগেই ঘূর্ণিঝড়ের তকমা হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এরপর বৃহস্পতিবার সকাল সাড়ে পাঁচটায় গভীর নিম্নচাপে পরিণত হয়ে আরও শক্তি হারায় সে। বর্তমানে সুস্পষ্ট নিম্নচাপ হয়ে অন্ধ্র-উপকূলে অবস্থান করছে। তবে এই সিস্টেমের জন্য পশ্চিমবঙ্গে তেমন কোনও সতর্কতা নেই। কিন্তু সমুদ্র উপরে হাওয়ার গতিবেগ বেশি থাকার কারণে চলতি মাসের ১২ থেকে ১৫ তরিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গে। বুধবারই পাঁচটি জেলা যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, ও কোচবিহারে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া অফিস। আগামী পাঁচদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস ছিল। এর মধ্যে একটু বেশি বৃষ্টি হবে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে কিছুক্ষণের জন্য বৃষ্টি হবে আবার আকাশ পরিষ্কার হয়ে যাবে যেমনটা চলছে। আজ সকাল থেকেই মেঘ বৃষ্টির খেলা দেখেছে কলকাতা। আগামিকাল থেকে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

বস্তুত, বাংলার জন্য অশনিকে আর বিশেষ কোনও ভয় থাকছে না এই আগেই জানিয়েছিল TV9 বাংলা। শেষ পর্যন্ত ল্যান্ডফলের আগেই শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয় অশনি। আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস ছিল। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস মত কলকাতা সহ দুই ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়াতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। অশনি দুর্বল হলেও কোনওরকম অঘটন এড়াতে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় সমুদ্রে সজাগ নজর রাখেছে কোস্টাল গার্ড। আগামী শুক্রবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্র যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। সতর্ক রয়েছে দীঘা, বকখালি, মন্দারমণি সহ উপকূলীয় এলাকার থানাগুলিও।