Natural Cleanser: মার্চের গরমে কোন ফেসওয়াশ মাখবেন বুঝতে পারছেন না? হেঁশেলে দুধ-আলু-টমেটো থাকতে চিন্তা কিসের!

Home Remedies for Skin Care: প্রাকৃতিক উপাদানকে ফেসওয়াশ হিসেবে ব্যবহার করলে আপনাকে আর ত্বক নিয়ে বেশি ভাবতে হবে না। বসন্তেও আপনার ত্বক কোমল এবং তেল মুক্ত থাকবে।

Natural Cleanser: মার্চের গরমে কোন ফেসওয়াশ মাখবেন বুঝতে পারছেন না? হেঁশেলে দুধ-আলু-টমেটো থাকতে চিন্তা কিসের!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 10:42 AM

বঙ্গে বসন্ত এলেও ত্বকের অবস্থা গ্রীষ্মকালের মতোই হয়ে থাকে। শীতের শুষ্কভাব কাটানোর আগেই ত্বক তৈলাক্ত হয়ে যায়। আবার কোনও সময় ত্বকে টান পড়ে। তখন আবার ময়েশ্চারাইজারের সাহায্য নিতে হয়। কিন্তু সর্বপ্রথম ত্বককে পরিষ্কার রাখা জরুরি। ত্বক যদি ধুলো, বালি, ময়লা জমতে থাকে, তাহলে সমস্যা আরও বাড়ে। আবহাওয়ার সঙ্গে যেমন তাল মিলিয়ে স্কিন কেয়ার রুটিনে পরিবর্তন আনতে হয়, তেমনই ক্লিনজারের উপর বিশেষ নজর দেওয়া জরুরি।

সাধারণত ত্বকের যত্ন ফেসওয়াশ ও ময়েশ্চারাইজারের মধ্যে সীমাবদ্ধ থাকে। ব্যস্ততার মাঝে এর চেয়ে বেশি করার সময়ও পান না অনেকে। কিন্তু এই ফেসওয়াশটাও যদি সঠিকভাবে করেন, তাহলে অন্য কিছু আর প্রয়োজন পড়ে না। বাজারে বিভিন্ন ধরনের ফেসওয়াশ পাওয়া যায়। কিন্তু প্রাকৃতিক উপাদানকে ফেসওয়াশ হিসেবে ব্যবহার করলে আপনাকে আর ত্বক নিয়ে বেশি ভাবতে হবে না। বসন্তেও আপনার ত্বক কোমল এবং তেল মুক্ত থাকবে।

দুধ

দুধ ত্বকের উপর প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। দুধের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, এটি পোরসের সমস্যা দূর করে এবং মরা চামড়া দূর করে। কাঁচা দুধে তুলোর বল ডুবিয়ে নিন। তারপর সেই তুলোর বল গোটা মুখে বুলিয়ে নিন। সার্কুলার মোশনে লাগাবেন। তারপর ঈষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। এই প্রক্রিয়াটা আপনি প্রতিদিন করতে পারেন। এরপর আর কোনও ফেসওয়াশের প্রয়োজন পড়বে না।

টমেটো

টমেটো ত্বকের উপর দারুণ উপযোগী। টমেটোর উপর বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টি রয়েছে, যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। কাঁচা টমেটো কেটে ত্বকের উপর ঘষুন। তারপর ৫-১০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এভাবে প্রতিদিন মুখে টমেটো ঘষলে ত্বক উজ্জ্বল হবে। পাশাপাশি সান ট্যানের সমস্যা দূর হয়ে যাবে এবং ত্বকে র‍্যাশের সমস্যা কমে যাবে।

মধু

মধুর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। মুখে মধু মাখলে এটি আপনার ত্বককে নরম রাখে এবং ব্রণর সমস্যা কমায়। এই আবহে মধু মাখলে আপনার ত্বক শুষ্ক হবে না। এক চামচ মধু নিয়ে ত্বকের উপর ঘষে নিন। তারপর ঈষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। এতে আপনার ত্বক নরম এবং তরতাজা দেখাবে।

আলু

আলু হল এমন এক সবজি যা ত্বকের উপর দারুণ প্রভাব ফেলে। আলুর মধ্যে ভিটামিন সি এবং আয়রন রয়েছে যা আপনাকে র‍্যাশ, ফুসকুড়ি, দাগছোপ, সূক্ষ্মরেখা এবং প্রাণহীন ত্বকের হাত থেকে মুক্ত দেয়। প্রথমে আলুকে ব্লেন্ড করে তার রস বের করে নিন। তারপর সেই রসে তুলোর বল ডুবিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পনেরো পর মুখ ধুয়ে নিন।