Potato For Skin: মুখে পড়বে না আর বয়সের দাগ-ছাপ, যদি এভাবে ব্যবহার করেন আলুর রস…

Potato For Skin: মুখে পড়বে না আর বয়সের দাগ-ছাপ, যদি এভাবে ব্যবহার করেন আলুর রস...

Skin Care Tips: মুখে আলুর রসকে সঠিকভাবে ব্যবহার করা জরুরি। ত্বকের কোন কোন সমস্যায় আলুর রস ব্যবহার করবেন এবং কীভাবে করবেন, দেখে নিন...

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 20, 2022 | 4:55 PM

‘আলু ভাতে’ বাঙালির পাতে কোনও সবজি থাকুক বা না থাকুক আলু থাকবেই। কিন্তু রূপচর্চাতেও যে আলুর কদর রয়েছে তা কি জানেন? বিশেষজ্ঞদের মতে, আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি ত্বকের যে কোনও দাগ ছোপ দূর করে দেয় আলুর রস। এছাড়াও ত্বকের মধ্যে রক্ত সঞ্চালনকে ভাল রাখে আলুর রস। ফলে ত্বকে ব্রণ ও অন্যান্য সংক্রমণের হার কমে যায়। কিন্তু মুখে আলুর রসকে সঠিকভাবে ব্যবহার করা জরুরি। ত্বকের কোন কোন সমস্যায় আলুর রস ব্যবহার করবেন এবং কীভাবে করবেন, দেখে নিন…

বার্ধক্যের ছাপ পড়তে দেয় না আলুর রস

মুখে বয়সের দাগ প্রতিরোধ করতে বিশেষ সাহায্য করে আলু। ৩০-এর পেরোলেই মুখে বলিরেখা দেখা দেয় অনেকের। এই সমস্যায় সুফল আনবে আলুর রস। আলুর রসের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। আলুর খোসা ছাড়িয়ে থেঁতো করে নিন, এরপর সেই পেস্টটা ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত আলুর পেস্ট ব্যবহার করলে বয়সের ছাপ আর মুখে পড়বে না।

রোদে পোড়া ত্বকের যত্নে ব্যবহার করুন আলুর রস

রোদে বেরিয়ে বেরিয়ে ত্বক পুড়ে যায়। এতে অনেক সময় জ্বালাভাব দেখা দেয়। সময়মতো যত্ন না নিলে ত্বক কালো হয়ে বিশ্রী দেখায়। এই ক্ষেত্রে আলু আপনাকে সাহায্য করতে পারে। ত্বকের যে যে অংশ রোদে পুড়ে গিয়েছে, সেখানে আলুকে পাতলা পাতলা করে কেটে ওই অংশের লাগিয়ে রাখুন। ২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রয়োজনে আপনি একই ভাবে আলুর রসও ব্যবহার করতে পারেন ত্বকের জ্বালাপোড়াভাব দূর করতে। এতে ত্বকের দাগও দূর হয়ে যাবে।

শুষ্ক ত্বকের জন্য আদর্শ আলু

দীর্ঘক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে ত্বক শুষ্ক হয়ে যায়। এই ক্ষেত্রে আপনি আলুর সাহায্য নিতে পারেন। আলুকে থেঁতো করে পেস্ট বানিয়ে নিন। এতে আধ চামচ টক দই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান। ৩০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের হারানো আর্দ্রতা ফিরে আসতে দ্রুত। আপনার ত্বকের প্রকৃতি যদি শুষ্ক হয় তাহলেও ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক।

উজ্জ্বল ত্বকের রহস্য লুকিয়ে আলুর মধ্যে

এই খবরটিও পড়ুন

উজ্জ্বল ত্বক পেতে আলুর তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। একটি ছোট বাটিতে ৩ চা চামচ আলুর রস ও ২ চা চামচ মধু নিয়ে ভালো করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই আলুর রসের ফেস প্যাক গোটা মুখে, গলায় লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করুন। ১০-১৫ মিনিট রেখে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য এই ফেস প্যাক প্রতিদিন ব্যবহার করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA