Waxing: ডার্ক চকোলেট না হোয়াইট চকোলেট? বডি ওয়াক্সিংয়ের জন্য কোনটিকে বেশি প্রাধান্য দেবেন আপনি?

হরমোনের তারতম্যের কারণে অনেকের শরীরেরই অবাঞ্চিত লোমের পরিমাণ বেশি হয়। সেই ক্ষেত্রে ওয়াক্সিংই আপনাকে সমস্যার হাত থেকে রক্ষা করতে পারবে। তাছাড়া নিয়মিত ওয়াক্সিং করলে শরীরে কোনও দাগছোপ থাকে না। ত্বক উজ্জ্বল ও পরিষ্কার থাকে।

Waxing: ডার্ক চকোলেট না হোয়াইট চকোলেট? বডি ওয়াক্সিংয়ের জন্য কোনটিকে বেশি প্রাধান্য দেবেন আপনি?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 12:27 PM

শরীরে লোম থাকবে এটা খুব স্বাভাবিক। কিন্তু শরীরের এমন অঙ্গে অবাঞ্চিত লোম থাকলে তখন তা তুলে ফেলতেই হয়। অন্যথায় তা বিশ্রী দেখায়, বিশেষত মহিলাদের ক্ষেত্রে। এর জন্য অনেকেই ওয়াক্সিংকে বেছে নেন। হরমোনের তারতম্যের কারণে অনেকের শরীরেরই অবাঞ্চিত লোমের পরিমাণ বেশি হয়। সেই ক্ষেত্রে ওয়াক্সিংই আপনাকে সমস্যার হাত থেকে রক্ষা করতে পারবে। তাছাড়া নিয়মিত ওয়াক্সিং করলে শরীরে কোনও দাগছোপ থাকে না। ত্বক উজ্জ্বল ও পরিষ্কার থাকে। অন্যদিকে, ওয়াক্সিং করায় রোমকূপের মুখ গুলিও খুলে যায়, যার ফলে চর্মরোগ, ফুসকুড়ি এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় না।

অন্যদিকে, অনেকেই ওয়াক্সিং করতে গিয়ে নানান পদ্ধতি ব্যবহার করে থাকেন। অনেকেই কোল্ড বা হট ওয়াক্সিং করা পছন্দ করেন। অনেকে আবার রেজার ও হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করেন। এখন রোল অনের মত আরও অনেক উন্নত পদ্ধতি উপলব্ধ রয়েছে। আবার এই ওয়াক্স ভিন্ন ধরনের হয়। তবে সবচেয়ে প্রচলিত ওয়াক্স হল চকোলেট ওয়াক্সিং। আবার এই চকোলেট ওয়াক্সিংয়েরও দুটি ভাগ রয়েছে- ডার্ক চকোলেট এবং হোয়াইট চকোলেট ওয়াক্স। কিন্তু আপনার ত্বকের জন্য কোনটি ভাল হবে বুঝবেন কীভাবে?

ডার্ক চকোলেট ওয়াক্স আপনার স্বাভাবিক ওয়াক্সের চেয়ে ভাল কারণ এই ওয়াক্স তৈরিতে বিশেষ উপাদান ব্যবহৃত হয়। যদিও সাধারণ ওয়াক্স প্রাথমিকভাবে তিনটি মৌলিক উপাদান দিয়ে তৈরি- জল, লেবুর রস এবং মধু। অন্যদিকে ডার্ক চকোলেট ওয়াক্স কোকো, সোয়া বিন তেল, বাদাম তেল, গ্লিসারিন, ভিটামিন এবং জলপাই তেল নিয়ে গঠিত। এই উপাদানগুলি ত্বকের ক্ষেত্রে খুবই কার্যকর। এটি ওয়াক্স ব্যবহার করার পর আপনার ত্বকে শুষ্ক ও স্কেলি ভাব থাকবে না। এটি সমস্ত ধরণের ত্বকের জন্য উপযুক্ত যা একটি প্লাস পয়েন্ট। সুতরাং, আপনি যদি আপনার স্কিন সম্পর্কে ধারণা না করতে পারেন, তাহলে নিঃসন্দেহে ডার্ক চকোলেট ওয়াক্স করাতে পারেন। অন্যদিকে এই ওয়াক্স দূর করবে আপনার ট্যানের সমস্যা। তার সঙ্গে আপনার ত্বককে করে তুলবে উজ্জ্বল।

হোয়াইট চকলেট ওয়াক্স লাইপোসোলুবল ওয়াক্স নামেও পরিচিত। বেশিরভাগ সেলুনে, এটি রিকা ওয়াক্স নামে ব্যবহার করা হয়। বহু নামী ব্র্যান্ড এই ওয়াক্স তৈরি করে। এটি উদ্ভিজ্জ তেল, মধু এবং গ্লিসারিল রোজিনাট এর মিশ্রণে তৈরি করা জয়। যদিও অন্যান্য সমস্ত ওয়াক্সের  বিকল্প গুলিতে কলোফোনি রয়েছে, যা কিছু পরিমাণে অ্যালার্জি সৃষ্টি করতে পারে, হোয়াইট চকোলেট ওয়াক্স এটি থেকে সম্পূর্ণ মুক্ত। সুতরাং আপনার সেনসিটিভ স্কিন হলে এটি নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন। উপরন্ত এই ওয়াক্সিংয়ে অন্যান্য ওয়াক্সের মত ব্যথা হয় না। সুতরাং আপনি চাইলেই এই ওয়াক্স ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: ‘ব্যাকনে’ কী? এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু সেরা ঘরোয়া উপায়