Monsoon Skin Care: বর্ষায় কীভাবে অয়েলি স্কিনের যত্ন নেবেন? রইল সহজ টিপস

Oliy Skin Care Routine: বর্ষায় যদি ত্বককে ভাল রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলতে হবে।

Monsoon Skin Care: বর্ষায় কীভাবে অয়েলি স্কিনের যত্ন নেবেন? রইল সহজ টিপস
এই ৬ ধাপেই হবে সমাধান...
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 12:04 PM

ঋতু পরিবর্তন হলেও তৈলাক্ত ত্বকের ব্যক্তিদের খুব একটা লাভ হয় না। গরমেও যেমন মুখ তেলতেলে হয়ে থাকে, একই অবস্থা হয় বর্ষাতেও। বরং বৃষ্টির জলে সমস্যা আরও বাড়ে। মুখে চিটচিটে ভাব বেড়ে যায় এবং এতে ধীরে ধীরে ত্বক হারাতে শুরু করে তার প্রাকৃতিক উজ্জ্বলতা। এর আরেকটি বড় কারণ হল সঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া। অয়েলি স্কিনের মানুষদের অবশ্যই একটি সঠিক স্কিন কেয়ার রুটিন (Skin Care Routine) মেনে চলতে হয়। তবেই তাঁরা ত্বকের অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করতে পারবে। এই বিষয়টি বর্ষাতেও ব্যতিক্রম নয়। বর্ষায় যদি ত্বককে ভাল রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলতে হবে। তবে আপনি ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাবকে নিয়ন্ত্রণ করতে পারবেন। কীভাবে করবেন ভাবছেন, চলুন দেখে নেওয়া যাক…

সঠিক ক্লিনজার ব্যবহার করুন- তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা সবচেয়ে বেশি ব্রণর সমস্যায় ভোগেন। এই ক্ষেত্রে সঠিক ক্লিনজার ব্যবহার করা জরুরি। এমন বেশ কিছু প্রসাধনী পণ্য রয়েছে যা ত্বক থেকে সমস্ত তেল দূর করে দেয়। এটা কিন্ত মোটেও ভাল নয়। এর চেয়ে আপনি মাইল্ড কোনও ক্লিনজার ব্যবহার করুন। এই ধরনের পণ্য ত্বক থেকে শুধু অতিরিক্ত তেল, ময়লা নিঃসরণ করে এবং ত্বকের পিএইচ স্তর বজায় রাখে।

ত্বক এক্সফোলিয়েট করুন- সপ্তাহে অন্তত দু’বার ত্বক এক্সফোলিয়েট করা জরুরি। এতে ত্বকের উপরিতলে জমে থাকা মৃত কোষ দূর হয়ে যায়। এতে ত্বক তার হারানো উজ্জ্বলতা ফিরে পায় দ্রুত।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন- বেশির ভাগ অয়েলি স্কিনের মানুষদের ধারণা তাদের ময়েশ্চারাইজারের ব্যবহার না করলেও চলবে। কিন্তু সেটা নয়। প্রয়োজনে অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। গ্রিন টি-এর নির্যাস দেওয়া ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন আবশ্যিক- অনেকেই মনে করেন বর্ষাকালে সানস্ক্রিন ব্যবহার করার দরকার নেই। কিন্তু এই ধারণা সম্পূর্ণরূপে ভুল। বৃষ্টির দিনেও সানস্ক্রিন মেখেই বাড়ি থেকে বের হবে।

প্রচুর পরিমাণে জল পান করুন- বর্ষাকালে বৃষ্টি হলেও আর্দ্রতার পরিমাণ বেশি। এই পরিস্থিতিতে হাইড্রেটেড থাকা জরুরি। তা না হলে ত্বক ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। এই অবস্থায় প্রতিদিন ৩ থেকে ৪ লিটার জল অবশ্যই পান করুন।

ডায়েটের দিকে নজর দিন- বাইরের ভাজাভুজি খাবার, জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। এতে তৈলাক্ত ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। এর পরিবর্তে তাজা ও রঙিন ফল, শাক-সবজি খান। এতে ত্বক ও স্বাস্থ্য দুটোই ভাল থাকবে।