DIY Hair Mask: শীতকালে চুলের সমস্যা পিছু ছাড়ছে না? ব্যবহার করুন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক

শীতকালে খুশকি, চুলকানি, চুল পড়া এবং স্প্লিট এন্ড এর মত একাধিক সমস্যা দেখা দেয়। ঠাণ্ডা ও শুষ্ক শীতের আবহাওয়া আমাদের চুলের শুষ্কতা বাড়িয়ে দেয়।

DIY Hair Mask: শীতকালে চুলের সমস্যা পিছু ছাড়ছে না? ব্যবহার করুন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 12:24 PM

বেশিরভাগ মানুষকেই চুলের সমস্যার মোকাবেলা করতে হয়। এর পাশাপাশি শীতকালে খুশকি, চুলকানি, চুল পড়া এবং স্প্লিট এন্ড এর মত একাধিক সমস্যা দেখা দেয়। ঠাণ্ডা ও শুষ্ক শীতের আবহাওয়া আমাদের চুলের শুষ্কতা বাড়িয়ে দেয়। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, আমরা প্রায়শই কেমিক্যাল ভিত্তিক চুলের যত্নের পণ্যগুলির সাহায্য নিই, তবে বেশিরভাগ সময় এগুলি উপকারের চেয়ে আমাদের চুলের বেশি ক্ষতি করে।

এমন পরিস্থিতিতে শীতে চুলের সুস্থতা বজায় রাখতে প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন। এই প্রাকৃতিক উপাদানগুলো আমাদের নতুন চুল গজাতে সাহায্য করে এবং আমাদের চুলের সৌন্দর্য ধরে রাখে।

নারকেল তেল এবং রসুন

শীতকালে খুশকি দূর করার ক্ষেত্রে এটি একটি দুর্দান্ত প্রতিকার। রসুনের রস এবং নারকেল তেল ১:২ অনুপাতে মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ আঙুল দিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। ম্যাসেজ করা হয়ে গেলে, এটি মাথার ত্বকে এবং চুলে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এটি ব্যবহার করতে পারেন।

মধু এবং ডিমের কুসুম ব্যবহার করুন

একটি ডিম ভেঙে তার কুসুম সাদা অংশ থেকে আলাদা করুন। একটি পাত্রে রাখুন। এক টেবিল চামচ মধু মেশান। এই দুটি একসঙ্গে মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। চুলে এউ হেয়ার মাস্ক লাগান। এর পর ৩০-৪০ মিনিট এটা চুলে রেখে দিন। তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রতিকারট সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করা যেতে পারে। এটি স্প্লিট এন্ড চুলকে মেরামত করতে সাহায্য করে।

কলা এবং অলিভ অয়েল

একটি ছোট পাকা কলা নিন এবং একটি পাত্রে ম্যাশ করুন। এতে ১-২ চামচ অলিভ অয়েল মেশান। একসঙ্গে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এটি সমস্ত চুল এবং মাথার ত্বকে লাগান। প্রথমে আপনার চুলে অংশ করুন এবং তারপরে প্রয়োগ করা শুরু করুন।তারপর চুলটা বেঁধে নিন এবং একটি শাওয়ার ক্যাপ পরে ফেলুন। একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে ৩০-৪০ মিনিটের জন্য মাস্কটি রেখে দিন। সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করতে পারেন।

চুলের জন্য শিয়া বাটার ব্যবহার করুন

শিয়া বাটার নিন এবং এটি একটি ডবল বয়লার ব্যবহার করে গলিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে একটু ঠাণ্ডা হতে দিন। উষ্ণ শিয়া বাটার দিয়ে মাথার ত্বক এবং বাকি চুলে ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে, আপনার মাথার চারপাশে একটি উষ্ণ, ভিজে তোয়ালে জড়িয়ে রাখুন এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন। এই হেয়ার মাস্ক সপ্তাহে এক বা দু’বার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: ত্বক দিন দিন রুক্ষ ও নিস্তেজ হয়ে যাচ্ছে? এর পিছনে আপনার কোন অভ্যাসগুলি লুকিয়ে আছে, জানুন