Dandruff: শীতকালে খুশকির উপদ্রব কমিয়ে দেবে পাতিলেবু, কোন উপায়ে ব্যবহার করলে মিলবে সুফল?

Lemon for hair: খুশকির সমস্যা পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। কিন্তু আপনি এই সমস্যাকে নিয়ন্ত্রণ করতে পারবেন শুধুমাত্র পাতিলেবু ব্যবহার করেই।

Dandruff: শীতকালে খুশকির উপদ্রব কমিয়ে দেবে পাতিলেবু, কোন উপায়ে ব্যবহার করলে মিলবে সুফল?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 6:48 AM

শীতকাল আসতে না আসতেই খুশকির সমস্যা দেখা দেয়। এই খুশকি হল স্ক্যাল্পের শুষ্ক ও মরা কোষ। নতুন কোষের সঙ্গে সঙ্গে এই মরা কোষ নিজে থেকেই ঝরে যায়। এটা স্ক্যাল্পের পাশাপাশি আমাদের ত্বকের ক্ষেত্রেও দেখা দেয়। কিন্তু সমস্যা বেশি দেখা যায় স্ক্যাল্পের ক্ষেত্রে। স্ক্যাল্পের আর্দ্রতা কমে গেলে এই খুশকির সমস্যা বেশি দেখা যায়। যদিও খুশকির সমস্যা পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। কিন্তু সহজ উপায়ে আপনি এই সমস্যাকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আর এক্ষেত্রে একটি উপাদানই আপনাকে সাহায্য করবে। পাতিলেবু। ত্বকের যত্নে পাতিলেবুর ভূমিকা সম্পর্কে কমবেশি সকলেরই জানা। পাশাপাশি এটি খুশকির সমস্যা দূর করতে দারুণ উপযোগী। খুশকির সমস্যা দূর করতে কীভাবে পাতিলেবুর রস ব্যবহার করবেন, দেখে নিন…

পাতিলেবুর রস ও নারকেল তেল

পাতিলেবুর রসে ভিটামিন সি রয়েছে। এই উপাদানটি স্ক্যাল্প পরিষ্কার করতে এবং ঝলমলে চুল পেতে সাহায্য করে। অন্যদিকে, নারকেল তেল স্ক্যাল্প ও চুলের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। চুলের স্বাস্থ্য রক্ষা করতে লেবুর রস ও নারকেল তেলের মিশ্রণ সবচেয়ে কার্যকর একটি উপায়। নারকেল তেল সামান্য গরম করে নিন। এতে ২ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে ১০ মিনিট মালিশ করুন। তারপর আরও ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

হেয়ার স্ক্রাব বানিয়ে নিন

শীতে তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা বেশি দেখা দেয়। এতে খুশকির সমস্যা আরও বাড়ে। এক্ষেত্রে স্ক্যাল্প এক্সফোলিয়েট করা ভীষণ জরুরি। এতে স্ক্যাল্পে জমে থাকা ধুলো, বালিও দূর হয়ে যায়। পাশাপাশি স্ক্যাল্পে চুলকানির সমস্যাও কমে যায়। হেয়ার স্ক্রাব তৈরির জন্য ২ টেবিল চামচ সি সল্ট নিন। এতে অর্ধেক লেবুর রস এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি নিয়ে ১০ মিনিট স্ক্যাল্পে মালিশ করুন। মিনিট দশেক রাখার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন এভাবে স্ক্যাল্প এক্সফোলিয়েট করলে খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

পাতিলেবুর রসে মিশিয়ে নিন জল

লেবুর রসে সাইট্রিক অ্যাসিড থাকে, যা স্ক্যাল্পের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি স্ক্যাল্পের অতিরিক্ত তৈলাক্ত ভাব এবং খুশকির সমস্যা দূর করে দেয়। ২ চামচ লেবুর রস নিয়ে চুলের গোড়ায় লাগান। ২ মিনিট রাখুন। এরপর এক কাপ জলে লেবুর রস মিশিয়ে নিন সেই জল দিয়ে আবার চুল ধুয়ে নিন। এরপর শ্যাম্পু করে নিন। এতে আপনার খুশকির সমস্যা দূর হয়ে যাবে।