Orange Peel for Skin: ব্রণ, দাগছোপ নিয়ে নাজেহাল? কমলালেবুর খোসা মুখে ঘষলেই শীতে ত্বক থাকবে ঝকঝকে 

Orange Peel for Face: কমলালেবুর খোসাতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এগুলো ত্বকের একাধিক অবস্থার বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে। ত্বকের উপর কীভাবে কমলালেবুর খোসা ব্যবহার করবেন, রইল টিপস।

Orange Peel for Skin: ব্রণ, দাগছোপ নিয়ে নাজেহাল? কমলালেবুর খোসা মুখে ঘষলেই শীতে ত্বক থাকবে ঝকঝকে 
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2023 | 12:51 PM

নলেন গুড় আর কমলালেবু—এগুলো ছাড়া বাঙালির শীতকাল আসে না। শীতের এই কয়েকটা মাস চুটিয়ে কমলালেবু আর তাজা গুড় খাওয়ার সময়। তার সঙ্গে কমলালেবুর খোসাও জমাতে থাকুন। রোজ একটা করে কমলালেবু খান আর তার খোসা দিয়ে রূপচর্চা করুন। শীতকালে মানেই ত্বকে টান টান ভাব। একবেলা ক্রিম না মাখলেই গায়ে খড়ি ফুটে ওঠে। তার সঙ্গে ত্বক নিষ্প্রাণ হয়ে যায় এবং মুখ ম্লান দেখায়। এই পরিস্থিতি এড়াতে রোজ কমলালেবু খান। কমলালেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। অন্যদিকে, কমলালেবুর খোসা ত্বকের আনবে সতেজতা।

কমলালেবু খেলে ত্বকের পাশাপাশি স্বাস্থ্যেও একাধিক উপকারিতা মেলে। কিন্তু কমলালেবুর খোসায় কত রকমের উপকারিতা লুকিয়ে আছে জানেন? কমলালেবুর খোসাতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এগুলো ত্বকের একাধিক অবস্থার বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে। ত্বকের উপর কীভাবে কমলালেবুর খোসা ব্যবহার করবেন, রইল টিপস।

ব্রণ দূর করুন: শীতে ব্রণর সমস্যা দূর করতে কমলালেবুর খোসা ১ কাপ জলে সেদ্ধ করে নিন। ওই জল মুখ টোনার হিসেবে কিংবা মুখ ধোয়ার কাজে ব্যবহার করুন। ব্রণ-প্রবণ ত্বকের কমলালেবুর খোসার টোনার ব্যবহার করতে পারেন।

ট্যান তুলুন: কমলালেবুর খোসাকে রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এতে কয়েক ফোঁটা কমলালেবুর রস, এক চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে পেস্ট করে নিন। এটি ত্বকের উপর লাগিয়ে আধ ঘণ্টা বসে থাকুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন এই টোটকা মেনে চললেই পেয়ে যাবেন উজ্জ্বল ত্বক।

ত্বকে ফিরিয়ে আনুন প্রাণ: শীতের নিষ্প্রাণ ত্বকে জেল্লা ফেরাতে কাজে আসবে কমলালেবুর খোসা। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এতে টক দই মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এবার এই ফেসপ্যাক ত্বকের উপর লাগিয়ে ৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

দাগছোপ দূর করুন: শীতকালে ত্বককে নরম ও মসৃণ করে তুলতে মুসুর ডালের সঙ্গে কমলালেবুর খোসা বেটে মুখে মাখুন। যে কোনও বিশেষ দিনের আগে আপনি এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের যাবতীয় দাগছোপ দূর করে দেবে। পাশাপাশি ত্বককে করে তুলবে নরম, কোমল ও মসৃণ।