Post-Pregnancy Skincare: নতুন মা হয়েছেন? এই শীতে কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন, দেখে নিন

গর্ভাবস্থায়, একজন মহিলার শরীরে অনেক হরমোনের পরিবর্তন হয়, যার কারণে ত্বকের সমস্যা যেমন ব্রণ, ডার্ক সার্কেল, পিগমেন্টেশনও দেখা দেয়।

Post-Pregnancy Skincare: নতুন মা হয়েছেন? এই শীতে কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন, দেখে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 12:07 PM

মা হওয়া যে কোনও নারীর জীবনে একটি স্মরণীয় মুহূর্ত। কিন্তু এই অনুভূতি একজন নারীর জন্য মানসিক সুখের পাশাপাশি শারীরিক সমস্যাও নিয়ে আসে। গর্ভাবস্থায়, একজন মহিলার শরীরে অনেক হরমোনের পরিবর্তন হয়, যার কারণে ত্বকের সমস্যা যেমন ব্রণ, ডার্ক সার্কেল, পিগমেন্টেশনও দেখা দেয়।

প্রসবের পরও এসব সমস্যা সহজে যাওয়ার নাম নেয় না। একই সঙ্গে প্রসবের পর নারীর শরীরে পুষ্টির অভাব দেখা দেয়। এছাড়াও, মা হওয়ার পরে, মহিলাটি এমনভাবে সন্তানের দায়িত্বে জড়িয়ে পড়ে যে সে নিজের যত্ন নিতে পারে না। এই অবস্থায় ত্বক আরও নিস্তেজ হতে শুরু করে। কিন্তু এর মাঝেই যত্ন নিতে হবে নিজের। ঘরোয়া প্রতিকার ব্যবহার করেই আপনি ত্বকের উজ্জ্বলতা পুনরায় ফিরে পেতে পারেন। কীভাবে ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক…

-সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সঠিক পরিমাণে জল গ্রহণ করা, যাতে শরীর হাইড্রেটেড থাকে। শরীরে জলের অভাবে ত্বক ফেকাসে হয়ে যায়। তাই প্রচুর পরিমাণে জল পান করুন।

-প্রসবের পরে, মা প্রায়শই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে অক্ষম হন, যার কারণে ডার্ক সার্কেলের মতো সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে একজন নতুন মাকে সময় ব্যবস্থাপনার দক্ষতা শিখতে হবে। আপনার শিশু যখনই ঘুমায়, সেই সময়ে আপনারও ঘুমানো উচিত।

-ত্বকের বাড়তি যত্ন নিন। এ জন্য মনে রাখবেন যখনই রোদে বের হবেন, সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না। এছাড়া কাপড় দিয়ে মুখ ঢেকে তবেই বাইরে বেরোন।

-প্রসবের পর রাসায়নিক পদার্থে সমৃদ্ধ পণ্য ব্যবহার করা থেকে দূরে থাকুন। ঘরোয়া প্রতিকার অনুসরণ করুন। ডার্ক সার্কেলের সমস্যা দূর করতে রাতে ঘুমানোর সময় বাদাম তেল বা অলিভ অয়েল লাগাতে পারেন। একইভাবে, মুখের অন্যান্য সমস্যার জন্যও আপনি বাড়িতে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এতে আপনার এবং আপনার শিশুর ওপর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া পড়বে না।

-মুখের বাড়তি তেল দূর করতে দিনে দুই-তিনবার ফেস ওয়্যাশ করার পাশাপাশি ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং করাও খুব জরুরি। এতে ত্বকে কোনও রকম সংক্রমণ হয় না।

-খাবারের প্রতি বিশেষ যত্ন নিন। অতিরিক্ত তেলে ভাজা খাবার, মশলাদার এবং বহিরাগত খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। এর বদলে আপনার খাদ্যতালিকায় ফল, জুস, নারকেল জল, সবুজ শাকসবজি, দই, সালাদ ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন: মেকআপে হাতেখড়ি করতে চান? কোন কোন পণ্য অবশ্যই রাখবেন আপনার মেকআপ কিটে, দেখে নিন

আরও পড়ুন: শীতকালে এই একটা উপাদানই আপনার ত্বকের যাবতীয় সমস্যা থেকে আপনাকে সুরক্ষিত রাখতে পারে…

আরও পড়ুন: শীতেও ব্রণের সমস্যায় নাজেহাল? ঘরোয়া উপায়ে প্রতিকার পেতে রসুন-দুধের ফেসমাস্ক কতটা উপযুক্ত?