Facial at Home: সস্তার এই মরসুমি ফল দিয়ে বাড়িতেই হোক রূপচর্চা, বাড়বে গ্লো

Watermelon: তরমুজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা আমাদের ত্বককে পুষ্টি জোগাবে এবং উজ্জ্বল করে তুলবে।

Facial at Home: সস্তার এই মরসুমি ফল দিয়ে বাড়িতেই হোক রূপচর্চা, বাড়বে গ্লো
তরমুজ দিয়ে সারুন রূপচর্চা...
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 05, 2022 | 11:49 AM

Summer Skin Care: গরম পড়তেই তরমুজ খাওয়া শুরু করেছেন? চিকিৎসকেরা বলছেন, এটা ভাল অভ্যাস। এই ডায়েট আপনাকে এই ভ্যাপসা গরমের দিনেও ‘কুল’ থাকতে সাহায্য করবে। তরমুজের মধ্যে জলের পরিমাণ বেশি। তাই এই ফল আপনার শরীরকে সব সময় হাইড্রেটেড রাখবে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি এই মরসুমি ফল দিয়ে রূপচর্চা করা যায় কি না! মরসুমি ফল খেলে অবশ্যই লাভ আছে। তবে এমনটা নয় যে ত্বক মাখলে এর উপকারিতা কমে যায়। তরমুজ দিয়ে সাধারণ ফেসপ্যাক তৈরি করা যায়, এটা নিশ্চয়ই জানেন। কিন্তু ঘরে বসে তরমুজ দিয়ে ফেসিয়াল (Facial) করা যায় কিনা, এটা ভেবেছেন কখনও? আলবাত করা যায় এবং কীভাবে করবেন সেটাও আমরা জানিয়ে দেব আপনাকে। তরমুজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা আমাদের ত্বককে (Skin Care) পুষ্টি জোগাবে এবং উজ্জ্বল করে তুলবে।

এইভাবে করুন তরমুজ দিয়ে ফেসিয়াল-

-প্রথমে মুখ পরিষ্কার করতে তরমুজের রসে সামান্য নারকেল তেল মিশিয়ে ক্লিনজার তৈরি করুন এবং তা দিয়ে আপনার ত্বক ভাল ভাবে পরিষ্কার করুন।

-ফেসিয়ালের দ্বিতীয় ধাপ হল স্ক্রাবিং। এখন আপনি তরমুজ থেকে একটি স্ক্রাব প্রস্তুত করতে হবে। এর জন্য ২ চা চামচ তরমুজের রসে ১ চা চামচ চালের গুঁড়ো মিশিয়ে নিন। এবার বৃত্তাকার গতিতে আস্তে আস্তে স্ক্রাব করুন। তরমুজ দিয়ে তৈরি স্ক্রাব মরা চামড়া, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করবে।

-ফেসিয়ালে ত্বক ম্যাসাজ খুব জরুরি ধাপ। আপনার ত্বককে এক্সফোলিয়েট করার পরে ময়শ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। এখানে তরমুজ দিয়ে ত্বক মালিশ করতে হবে। তরমুজ থেকে ক্রিম তৈরি করতে হবে, যার জন্য আপনাকে ১ চা চামচ তরমুজের রসে, ১/২ চা চামচ মধু, সামান্য লেবুর রস এবং ১/২ চা চামচ নারকেল তেল নিতে হবে। এই সব কিছু মিশিয়ে একটি ক্রিম তৈরি করুন এবং সার্কুলার মোশনে মুখে ম্যাসাজ করুন। এতে রক্ত ​​সঞ্চালন উন্নত হবে এবং আপনার ত্বক উজ্জ্বল হতে শুরু করবে।

এই খবরটিও পড়ুন

-ফেসিয়ালের শেষ ধাপে মুখে ফেসপ্যাক লাগানো জরুরি। এর জন্য তরমুজ দিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য ২ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে ২ টেবিল চামচ দই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সারা মুখে লাগান। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করে এই ফেসিয়াল ঘরে বসে করলেই আপনার ত্বক উজ্জ্বল হতে শুরু করবে। সবচেয়ে বড় বিষয় হল, গরমেও আপনার ভিতর ও বাহির উভয় দিক থেকেই হাইড্রেটেড থাকবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla