Turmeric for hair: চুলের যত্নে ‘সোনার সম্পদ’! চুল পড়া ও খুশকি থেকে দ্রুত মুক্তি পান হলুদের গুণে

Hair Care Tips: অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে, চুলের জন্য হলুদ সত্যিই কি কাজে লাগে? চুলের জন্য হলুদ কীভাবে কাজে করে, তা এখানে জেনে নিন...

Turmeric for hair: চুলের যত্নে 'সোনার সম্পদ'! চুল পড়া ও খুশকি থেকে দ্রুত মুক্তি পান হলুদের গুণে
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 10, 2022 | 7:47 AM

হলুদের ব্যবহার সাধারণত রান্নার পদে ব্যবহার হয়। কিন্তু বহু প্রাচীন যুগ থেকেই ত্বক ও চুলের যত্নের জন্য হলুদের ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে খুশকি ও চুল পড়ার মত অবস্থা হলে হলুদের গুণাগুণ কাজে লাগে ব্যপকভাবে।

এবার অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে, চুলের জন্য হলুদ সত্যিই কি কাজে লাগে? চুলের জন্য হলুদ কীভাবে কাজে করে, তা এখানে জেনে নিন…

হলুদ কী?

বিশেষজ্ঞদের মতে, হলুদ হল একটি উদ্ভিদ, যার শিকড় কারকিউমিন নাম এক প্রকার রাসায়নিক থাকে। যার ফলে সেটি উজ্জ্বল হলুদ বর্ণের হয়ে থাকে। লুদে কারকিউমিনের কারণে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-অক্সিডেটিভ, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-নিওপ্লাস্টিক (ক্যান্সার-বিরোধী) বৈশিষ্ট্য রয়েছে। স্বাস্থ্য উপকারিতা এবং উজ্জ্বল রঙের কারণে কখনও কখনও ত্বকের যত্ন, চুলের যত্ন এবং প্রসাধনী পণ্যগুলিতে ব্যবহৃত হয়।

চুলের জন্য হলুদের উপকারিতা

খুশকি দূর করতে সাহায্য করে- চুলে হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি দূর করতে সহায়তা করে। শকির প্রতিকার না করা হলে তা শেষ পর্যন্ত চুল পড়ার কারণ হতে পারে। হলুদ মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে তাই নয়, স্বাস্থ্যকর চুল এবং নতুন চুলের বৃদ্ধির জন্যও অপরিহার্য।

স্ক্যাল্পের স্বাস্থ্যের উন্নতি ঘটায়- হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আপনার মাথার ত্বকের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে।হলুদের প্রশান্তিদায়ক এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য স্বাভাবিকভাবেই মাথার ত্বকের জ্বালাপোড়ায় সাহায্য করে। স্বাস্থ্যকর মাথার ত্বক এবং চুলের জন্য একটি চমৎকার প্রাকৃতিক সম্পূরক।

তৈলাক্ত ত্বকের জন্য দুরন্ত উপাদান– হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি তেল-যুক্ত চুল এবং মাথার ত্বকের চিকিত্সার জন্য আদর্শ। এর অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি অণুজীবের বৃদ্ধিকে বাধা দেয়।

চুল পড়া কমায়

হলুদের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে চুল ঝরে পড়া ও ত্বকের মধ্যে জ্বালাভাব কম হয়। হলুদ প্রদাহ কমিয়ে চুল পড়া বা মাথার ত্বক এবং চুলের ফলিকলে সরাসরি প্রদাহজনক চুলের ক্ষতির প্রভাবকে হ্রাস করে।

পরিবেশগত চাপ থেকে চুলকে রক্ষা করে

ফ্রি র‍্যাডিকেলগুলি চুল, মাথার ত্বক এবং বর্ণের ক্ষতি করতে পারে, তবে হলুদের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলি তাদের বিরুদ্ধে লড়াই করে। চুলের ফলিকলগুলি ক্ষতিকারক অণু থেকে রক্ষা পায়।

চুলের যত্নের জন্য হলুদ কীভাবে ব্যবহার করবেন?

হলুদ শ্যাম্পু- হলুদের ব্যাপক উপকারিতার কারণে একে সোনার সম্পদ বলা হয়। হলুদকে শ্যাম্পু হিসেবে ব্যবহার করা অত্যন্ত সহজ এবং সহজ পদ্ধতি। শুধু পরিষ্কার করুন, ধুয়ে ফেলুন এবং পুনরাবৃত্তি করুন।

হেয়ার মাস্ক হিসাবে প্রয়োগ করুন

সমান অংশ অলিভ অয়েল এবং হলুদ মিশিয়ে সহজভাবে একটি পুষ্টিকর হলুদের হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। মাস্কটিকে আরও ময়শ্চারাইজিং করতে, অল্প মধু যোগ করতে পারেন। মাস্কটি চুলে সমানভাবে প্রয়োগ করুন এবং ১৫ থেকে ২০মিনিটের জন্য অপেক্ষা করুন। সবশেষে চুল ধুয়ে ফেলতে এবং পরিষ্কার করতে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন।

আরও পড়ুন: Summer Skin Care: ঘামে-রোদে ত্বকের অবস্থা বেহাল! এই সহজ ঘরোয়া উপয়াগুলি মানলেই পান ঝকঝকে ও কোমল ত্বক

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla