Summer Skin Care: ঘামে-রোদে ত্বকের অবস্থা বেহাল! এই সহজ ঘরোয়া উপয়াগুলি মানলেই পান ঝকঝকে ও কোমল ত্বক

Skin Care Routine: গ্রীষ্মকালে চাই ,সঠিক ত্বকের পরিচর্যা। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ভিটামিন সি সিরামের মত শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ব্যবহার করা উচিত। তাতে ত্বক আগের তুলনায় বেশি হাইড্রেটেড থাকে।

Summer Skin Care: ঘামে-রোদে ত্বকের অবস্থা বেহাল! এই সহজ ঘরোয়া উপয়াগুলি মানলেই পান ঝকঝকে ও কোমল ত্বক
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 5:27 PM

গ্রীষ্মকালে (Summer Season) যত গরম পড়ুক না কেন, পুল বা সমুদ্রের জলে ছুটি কাটানোর আমেজ ও আনন্দ বেশ আরামদায়ক। সেই সময় চায়ের বদলে লেমন সোডার জলের চুমুক দিতে বেশি মন চায়। তবে এই তপ্তদিনে ত্বকের (Summer Skin Care) অবস্থা বেশ শোচনীয় হয়ে যায়। গরমের তাপ, তৈলাক্ততা, আর্দ্রতা, পরিবেশ দূষণের জেরে ত্বকের উজ্জ্বলতা ধীরে ধীরে নষ্ট হতে থাকে। ক্রমশ নিস্তেজ, তৈলাক্ত ও ক্ষতিগ্রস্ত ত্বকে পরিণত হতে শুরু করে।

তবে এই গুরুতর সমস্যা থেকে মুক্তের উপায়ও রয়েছে। গ্রীষ্মকালে চাই ,সঠিক ত্বকের পরিচর্যা। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ভিটামিন সি সিরামের মত শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ব্যবহার করা উচিত। তাতে ত্বক আগের তুলনায় বেশি হাইড্রেটেড থাকে। ত্বকের অনেক রকম ক্ষতি থেকে রক্ষা করে। ত্বকের যত্নে যদি ভিটামিন সি সিরাম অন্তর্ভুক্ত করার পাশাপাশি ডায়েটে যোগ করুন সবুজ শাক-সবজি, সাইট্রাস ফল।

গ্রীষ্মে কীভাবে ত্বকের সঠিক যত্ন নেবেন, তা জানুন…

হাইড্রেটেড থাকুন-

স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বকের জন্য শরীরের ভিতর ও বাইরে হাইড্রেটেড থাকা উচিত। প্রচুর পরিমাণে জল পান করলে শরীরের রক্ত ও পাচনতন্ত্র সমস্ত বিষাক্ত পদার্থ নির্মূল করতে সাহায্য করে। চুলকানি, ব্রণ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করে। প্রতিদিন চার লিটার করে পানীয় জল পান করুন। গ্রীষ্মকালে, অ্যালকোহলের মতো ডিহাইড্রেটেড পানীয় এড়িয়ে চলুন। তাজা ফলের রস, নারকেল জল এবং লেমন সোডা পান করুন যা আপনার ত্বককে পুষ্ট করতে সাহায্য করে।

পরিস্কার ও এক্সফোলিয়েট করুন-

মুখ পরিস্কার করা হল একটি মৌলিক ত্বকের যত্ন। দিনে অন্তত ২ বার আপনার মুখ পরিস্কার করা উচিত। আপনার মুখে লেগে থাকা সমস্ত দূষণ, ধুলোবালি এক নিমেষে ধুয়ে যায়। এক্সফোলিয়েশন রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং বাইরের স্তর থেকে মৃত ত্বকের কোষ দূর করে। শুষ্ক ত্বক দূর করে ত্বকের চেহারা উন্নত করে। আপনি একটি প্রাণবন্ত এবং উজ্জ্বল চেহারা পেতে সপ্তাহে ৪-৫ বার ফেস স্ক্রাব ব্যবহার করতে পারেন। ত্বক ব্রণ-প্রবণ হলে কঠোর রাসায়নিক ব্যবহার করবেন না। আরামদায়ক ও কারয্করী স্ক্রাব হিসেবে বেছে নিন চন্দন, অ্যালোভেরা, যার কারণে ত্বক নরম ও মসৃণ থাকে।

ফেস টোনার-

টোনারগুলি মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করার জন্য দারুণ সহাযতা করে। ত্বকের ছিদ্রগুলিকে গভীরভাবে পরিস্কার করতে ও মুখের ত্বক যাতে সবসময় পরিস্কার থাকে তার জন্য ফেস টোনার ব্যবহার করা উচিত।

ময়েশ্চারাইজেশন

গ্রীষ্মকালে ত্বকের সঠিক হাইড্রেশনের জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। ময়েশ্চারাইজার আপনার ত্বককে ধুলোবালি এবং রাসায়নিক পদার্থ থেকে রক্ষা করে। এতে ত্বকের অনেক ক্ষতি থেকে মুক্তি মেলে। মুখের ত্বকের অতিরিক্ত হাইড্রেশনের জন্য ময়েশ্চারাইজার অনেক কার্যকরী। স্বাভাবিক ত্বকের জন্য আপনি ওয়াটার বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। ফেসিয়াল স্প্রে এবং জেল-ভিত্তিক ময়েশ্চারাইজারগুলি ব্রণ-প্রবণ এবং তৈলাক্ত ত্বকের জন্য সেরা।

সানস্ক্রিন ব্যবহার অত্যাবশক

দীর্ঘক্ষণ ধরে যদি রোদের মধ্যে কাজ করা হয়, তাহলে ত্বকের উপর অনেক প্রভাব পড়ে। বলিরেখা, হাইপার-পিগমেন্টেশন, সান ট্যান ও ত্বকের অকাল বার্ধক্যের সৃষ্টি হয়। সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বক বাঁচাতে ঢাল হয়ে রুখে দাঁড়ায় এই সানস্ক্রিন। বাড়ির বাইকে যখন বের হবেন, তখন সর্বজদা সানস্ক্রিন প্রয়োগ করতে ভুলবেন না যেন।

ঘরোয়া প্রতিকার

গরমে ত্বকের বিশেষ ও সঠিক উপায়ে দেখভালের জন্য বাইরের কোনও পণ্য নয়, হেঁসেলেই রয়েছে তার উপকরণ। গ্রীষ্মে স্বাস্থ্যকর ত্বকের জন্য ঘরোয়া উপায়ে কী কী করবেন, তা জেনে নিন…

– টমেটো এবং লেবু আপনার ত্বককে সতেজ করে তুলতে পারে।

-টমেটোতে থাকা লাইকোপিন ত্বকের বিবর্ণতা, সূক্ষ্ম রেখা এবং বলিরেখা প্রতিরোধ করে। টমেটো পিষে জলে না যোগ করে জুস তৈরি করুন এবং এই রস বরফের ট্রেতে জমা করুন। এই কিউব দিয়ে আপনার মুখ স্ক্রাব করুন।

-অ্যালোভেরা ত্বকের সেরা প্রতিকার, ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এবং ত্বককে হাইড্রেট করে। এটি ব্রণ, ব্রণ এবং দাগের চিকিৎসায় সাহায্য করে। তৈলাক্ত ত্বকের জন্য মধু এবং অ্যালোভেরার পেস্ট সবচেয়ে ভালো।

– ব্রণের জন্য তুলসি সবচেয়ে ভালো। দই এবং তুলসীর গুঁড়ো দিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং এই ফেসপ্যাকটি ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন।

স্বাস্থ্যকর খাওয়া:

আপনি যা কিছু খাবেন, তার প্রতিফলন হিসেবে ত্বকেই প্রকাশ পাবে। গ্রীষ্মে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক চান তবে আপনার ত্বকে পুষ্টি জোগায় এমন খাবার খান। ভারী এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার এড়িয়ে চলুন, যা আপনার ত্বককে তৈলাক্ত করে তুলতে পারে। প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ শাকসবজি এবং ফল খান। অপরিষ্কার রাস্তার খাবার থেকে দূরে থাকুন।

সবশেষে, সূর্যের রশ্মিকে ভয় পাবেন না। সূর্যের আলো সেরোটোনিন নির্গত করতে সাহায্য করে। শুধু আপনার বাইরে ভ্রমণ পরিচালনা করুন এবং গ্রীষ্মে ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করতে এই সহজ এবং সহজ টিপসগুলি অনুসরণ করুন।

আরও পড়ুন: Skin Care Tips: সব্জি মাখুন মুখে, গ্রীষ্ম কাটান সুখে! হেঁসেলে থাকা উপকরণেই ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর