Smoothie For Hair: তেল শ্যাম্পু নয়, চুল পড়া কমবে স্মুদির গুণে, জানুন কীভাবে বানাবেন

Smoothie Recipe: কারণ বিশেষজ্ঞদের মতে, পেট ঠিক থাকলেই ভাল থাকে চুল ও ত্বক। তাই শুধু বাইরে থেকেই পরিচর্যা করলে চলবে না। ভিতরের যত্নটা আগে নিতে হবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে বেশ কিছু স্মুদি।

Smoothie For Hair: তেল শ্যাম্পু নয়, চুল পড়া কমবে স্মুদির গুণে, জানুন কীভাবে বানাবেন
চুলের যত্নে স্মুদি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2023 | 5:59 PM

চুল পড়া (Hair Fall) এক নিত্য সমস্যায় পরিণত হয়েছে। যতদিন যাচ্ছে বেড়েই চলেছে চুল পড়ার সমস্যা। শ্য়াম্পু, কন্ডিশনার, হেয়ার ট্রিটমেন্ট করেও অনেকসময় কোনও ফল হয় না। যদি এমনটা হয় তবে নজরটা ঠিক ঘোরাতে হবে ডায়েটের দিকে।

কারণ বিশেষজ্ঞদের মতে, পেট ঠিক থাকলেই ভাল থাকে চুল ও ত্বক। তাই শুধু বাইরে থেকেই পরিচর্যা করলে চলবে না। ভিতরের যত্নটা আগে নিতে হবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে বেশ কিছু স্মুদি। বাড়িতে সহজেই বানানো যায় এইসব স্মুদি। জেনে নিন ওর গুণাগুণ ও কীভাবে বানাবেন…

চুল পড়া রোধ করতে, চুলের আর্দ্রতা বজায় রাখতে ও স্ক্যাল্প সুস্থ রাখতে সাহায্য করে এই স্মুদি। এছাড়াও চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

চিয়া বীজ: ওমেগা থ্রি ফ্যাটি অ্য়াসিড সমৃদ্ধ এই বীজ চুলের বৃদ্ধিতে ভীষণভাবে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও প্রোটিন যা চুলের খেয়াল রাখে।

ফ্ল্যাক্স সিড: চিয়া বীজের মতোই আরও একটি উপকারি বীজ হল ফ্ল্যাক্স সিড। এতে লিগন্যান রয়েছে যা চুলের ফলিকলকে মজবুত করে। এছাড়াও স্ক্যাল্পকে সুস্থ রাখার পাশাপাশি চুল পড়া কমায়।

সূর্যমুখী বীজ: এই বীজে রয়েছে ভিটামিন ই। যা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

কুমড়ো বীজ: কুমড়োর বীজে রয়েছে জিঙ্ক। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

মাখানা: মাখানাতে ভরপুর ভিটামিন বি, প্রোটিন ও আয়রন রয়েছে যা চুলের স্বাস্থ্যের খেয়াল রাখে।

আমন্ড ও খেজুর: আমন্ড ও খেজুরে উপস্থিত বায়োটিন চুলের খেয়াল রাখে। ও এতে উপস্থিত ভিটামিন সি স্ক্যাল্পের স্বাস্থ্যের যত্ন নেয়।

এবার এই সব মিশ্রণ দিয়ে স্মুদি কীভাবে বানাবেন জানুন…

২ চা-চামচ চিয়া বীজ, ২ টেবিল চামচ ফ্ল্যাক্স সিড ও এক টেবিল চামচ মাখানা, এক চামচ করে সূর্যমুখী বীজ ও কুমড়োর বীজ একসঙ্গে মেশান। এবার তাতে খেজুর ও আমন্ড দিন ও জল দিয়ে মিক্সিতে স্মুদি বানিয়ে খেয়ে নিন।