Men Pedicure: পুরুষদের পেডিকিওর করা কেন অত্যন্ত জরুরি আর বাড়িতে কীভাবে তা করবেন, সে সম্বন্ধে বিস্তারে জেনে নিন…

আপনার পাকে পরিষ্কার এবং সুন্দর করে তুলতে, আসুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসে পায়ের পেডিকিওর করতে পারবেন...

Men Pedicure: পুরুষদের পেডিকিওর করা কেন অত্যন্ত জরুরি আর বাড়িতে কীভাবে তা করবেন, সে সম্বন্ধে বিস্তারে জেনে নিন...

আজকের দিনে পুরুষদের জন্যও পেডিকিওর মহিলাদের মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পা স্বাস্থ্যকর আর সুন্দর রাখতে পেডিকিওর করা অত্যন্ত জরুরি। প্রায়ই পায়ের যত্ন না নেওয়ার ফলে শুষ্ক এবং মৃত ত্বক জমতে শুরু করে। পায়ের নখ না কাটার কারণে পায়ে মারাত্মক দুর্গন্ধের সৃষ্টি হয়। এছাড়াও আরও অনেক সমস্যা হতে পারে। তবে প্রায়ই দেখা যায় যে পুরুষরা সাধারণত এই সমস্যাগুলির প্রতি নিরপেক্ষ মনোভাব পোষণ করেন। তাঁরা প্রায়ই তাঁদের পায়ের পরিচ্ছন্নতার দিকে বিশেষ মনোযোগ দেন না।

পেডিকিওরের মধ্যে আপনার পা ম্যাসাজ করা, নখ কাটা এবং ত্বকের মৃত কোষ পরিষ্কার করা ইত্যাদি করা হয়। এটি আপনার পাকে পরিষ্কার এবং সুন্দর করে তোলে, তাহলে আসুন জেনে নেওয়া যাক কীভাবে পুরুষরা ঘরে বসে তাদের পায়ের পেডিকিওর করতে পারবেন…

বাড়িতে পেডিকিওরের জন্য কী প্রয়োজন?

একটি পাত্র নখ কেটে ফেলার জন্য, একটি পিউমিস পাথর, একটি ছোট তোয়ালে আর ফুট ক্রিম।

Men Pedicure Tips

কীভাবে পেডিকিওর করবেন:

  • পেডিকিওর করার জন্য ওয়াশরুম একটি ভাল জায়গা হতে পারে। এছাড়াও, আপনি একটি বড় বারান্দায় বা বাড়ির ছাদেও আরামে বসে এটি করতে পারেন। যেহেতু আপনি এই প্রক্রিয়ায় আপনার পা ধুচ্ছেন, তাই এটি একটি ঘরের বাইরে করুন।
  • প্রথমে একটি পাত্রে বা বালতিতে হালকা গরম জল দিয়ে তাতে পা রেখে বসুন। আপনার পা এভাবে ১০ মিনিট রাখুন। ১০ মিনিটের জন্য আপনার পা জলে ভিজিয়ে রাখলে আপনার ত্বকের ছিদ্রগুলি খুলে যাবে। আপনি এই জলে ল্যাভেন্ডার বা ইউক্যালিপটাস তেলের মতো অপরিহার্য তেলও ব্যবহার করতে পারেন। এটি আপনার পাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল সুরক্ষাও দেয়।
  • পা জলে ভিজিয়ে রাখলে পায়ের মরা চামড়া উঠে যায়। তারপরে আপনি আপনার পায়ের নীচে, বিশেষ করে হিলে একটি পিউমিস স্টোন দিয়ে ঘষুন। এই পরিষ্কার করার সময় নখ এবং আশেপাশের ময়লা আস্তে আস্তে পরিষ্কার করুন। আপনার পায়ের মরা চামড়াও দূর হয়ে যায়, যার কারণে নোংরা পায়ে অনেক ধরণের ব্যাকটেরিয়া জন্মায়।
  • প্রায়ই দেখা যায় পুরুষরা হাতের নখ কাটলেও পায়ের নখ কাটতে অলসতা দেখান। তাই এই সময়ে আপনি আরামে পায়ের নখ কাটতে পারেন। আপনার পা স্ক্রাব করার পরে, আপনার নখ ক্লিপ করুন এবং ফাইল করুন। উষ্ণ জলে ভিজিয়ে রাখুন, এতে আপনার নখ নরম হয়ে যাবে এবং সহজেই কাটা যাবে। এই প্রক্রিয়ার পরে, পা মুছুন এবং একটি ভাল ফুট ক্রিম লাগিয়ে পা ঢেকে দিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

Click on your DTH Provider to Add TV9 Bangla