‘পাউট’ করেই কমিয়ে ফেলুন ‘ডবল চিন’, রইল উপায়

Double Chin: চিবুকের নীচে জমা বাড়তি মেদ কমাবেন কী করে তা নিয়ে চিন্তা অনেকের। বহু কসরত করেও কমছে না ডবল চিন, তাই তো? মনের মতো সেলফি তুলতে পারছেন না? চিন্তা নেই ঘরোয়া উপায়েই থুতনির নীচে জমা মেদকে বিদায় জানান। জেনে নিন তার জন্য ঠিক কী করতে হবে।

'পাউট' করেই কমিয়ে ফেলুন 'ডবল চিন', রইল উপায়
'পাউট' করেই কমিয়ে ফেলুন 'ডবল চিন', রইল উপায়
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 8:30 AM

স্বাস্থ্য নিয়ে আজকাল বেশ সচেতন মানুষজন। আর সবচেয়ে বেশি ভাবনা তাঁদের বাড়তি ওজন নিয়ে। মেদ ঝরাতে তাই তাঁদের ভরসা জিম। তবে চিবুকের নীচে জমা বাড়তি মেদ কমাবেন কী করে তা নিয়ে চিন্তা অনেকের। বহু কসরত করেও কমছে না ডবল চিন, তাই তো? মনের মতো সেলফি তুলতে পারছেন না? চিন্তা নেই ঘরোয়া উপায়েই থুতনির নীচে জমা মেদকে বিদায় জানান। জেনে নিন তার জন্য ঠিক কী-কী করতে হবে।

মুখ ঝোঁকাবেন না: ডবল চিনের সমস্যা থাকলে কখনও মুখ ঝুঁকিয়ে বসবেন না। এতে আরও মেদ জমবে। সব সময় মুখ উপরের দিকে তুলে রাখার চেষ্টা করুন।

মাথা উঁচু করে ঘুমোন: মাথা উঁচু করে শুতে হবে– শোয়ার সময় খেয়াল রাখুন, আপনার মাথা যেন শরীরের থেকে উচ্চতায় থাকে। গোটা দেহের সঙ্গে মাথা যদি সমান্তরাল ভাবে থাকে, সে ক্ষেত্রে থুতনির নীচে মেদ জমে।

ব্যায়াম করুন: চিবুকের মেদ ঝরানোর জন্য নানা ব্যায়াম রয়েছে, সেগুলো করুন। তাতে দ্রুত মেদ ঝরবে। হাঁটু মুড়ে বসুন। হাতের তালু উরুর উপরে রেখে জিভ যতখানি সম্ভব বার করা যায়, তত দূর বার করুন। এমন করতে করতেই শ্বাস ছাড়ুন এবং মুখে আওয়াজ করতে থাকুন।

পাউট করুন: সেলফিতে ‘পাউট’ পোজ় বেশ ট্রেন্ডিং। জানেন কি পাউট করলে কমে গালের মেদ> এই ভঙ্গিটি ধরে রেখে মুখ প্রসারিত করে যতখানি হাসা যায় হাসুন। টানা দশ বার করুন এই ব্যায়াম। দেখবেন দ্রুত মেদ ঝরবে।

জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা: দিনে ২০ থেকে ৩০ বার জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা করুন। এতে চিবুকের মেদ ঝরবে তাড়াতাড়ি।

ডায়েটে নজর দিন: এক্ষেত্রে অবশ্যই নজর দিতে হবে ডায়েটে। ফ্যাটজাতীয় খাবার থেকে দূরে থাকুন। জীবন থেকে বাদ দিতে হবে পছন্দের মিষ্টিও। তেল, মশলাযুক্ত খাবার কম খান। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে (৩-৪ লিটার) জল পান করুন।