Monsoon Hair Fall: বর্ষায় কেন বাড়ে চুল পড়া? এই ৫ টোটকা মানলে বৃষ্টির দিনে পাবেন ঝলমলে চুল

Hair Care Tips: বর্ষা এলেই চুলের অবস্থা বেহাল হয়ে পড়ে। আর এর পিছনে একটা বড় কারণ হল আবহাওয়া পরিবর্তন। এই মরশুমে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। এর জেরে বাড়ে ত্বক ও চুলের সমস্যা। বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষাকালে চুল পড়ার সমস্যা প্রায় ৩০ শতাংশ বেড়ে যায়।

Monsoon Hair Fall: বর্ষায় কেন বাড়ে চুল পড়া? এই ৫ টোটকা মানলে বৃষ্টির দিনে পাবেন ঝলমলে চুল
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 12:36 PM

বর্ষাকালে যেমন ত্বকের নানা সমস্যা জাঁকিয়ে বসে, তেমনই বাড়ে চুল পড়া। দেখা দেয় ফ্রিজি হেয়ারের সমস্যা। ভাল মানের শ্যাম্পু ব্যবহারের পরও সুরাহা মেলে না। কিন্তু বর্ষাকালেই কেন চুল পড়ার সমস্যা বাড়ে? আর এই সমস্যা থেকে নিস্তার মিলবে কোন উপায়ে? সব প্রশ্নের সমাধান রয়েছে এই নিবন্ধে।

এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, বর্ষা এলেই চুলের অবস্থা বেহাল হয়ে পড়ে। আর এর পিছনে একটা বড় কারণ হল আবহাওয়া পরিবর্তন। এই মরশুমে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। এর জেরে বাড়ে ত্বক ও চুলের সমস্যা। বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষাকালে চুল পড়ার সমস্যা প্রায় ৩০ শতাংশ বেড়ে যায়। আবহাওয়ার পাশাপাশি দেহে পুষ্টির ঘাটতি থাকার কারণেও চুলে পড়ে। চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

বর্ষাকালে চুল পড়া বন্ধ করবেন যে উপায়ে-

এই খবরটিও পড়ুন

১) বর্ষাকালে চুল পড়ার কমাতে হলে চুলের সঠিক যত্ন নেওয়া দরকার। নিয়মিত স্ক্যাল্প পরিষ্কার করুন। চুলের ধরনের অনুযায়ী শ্যাম্পু বেছে নিন।

২) সপ্তাহে ২-১ দিন স্ক্যাল্পে তেল মালিশ করুন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। পাশাপাশি চুলের গোড়া মজবুত হবে এবং চুলে পুষ্টি ঢুকবে। এতে চুল পড়ার সমস্যা কমবে।

৩) চুলে প্রোটিন হেয়ার প্যাক ব্যবহার করুন। মেথিকে সারারাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে মেথি পেস্ট করে নিন। এতে টক দই মিশিয়ে চুলে মাখুন। ৩০-৪৫ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে নিন। এই হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করবে।

৪) শুধু চুলের যত্ন নিলে চলবে না। চুল পড়া থেকে চিরতরে মুক্তি পেতে ডায়েটের দিকেও নজর দিন। আয়রন, জিঙ্ক ও প্রোটিনের ঘাটতি থাকলে চুলের সমস্যা দেখা দেয়। তাই রোজের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিম, ডাল, বিভিন্ন বীজ ও বাদাম রাখুন। এছাড়াও শাকসবজি, ফলও রাখুন।

৫) চুলের সমস্যা দূর করতে ঘন ঘন স্টাইলিং থেকে দূরে থাকুন। বেশি তাপ ব্যবহার করলে চুলে ফ্রিজিনেস বাড়ে। চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই স্ট্রেটনার, কার্লা‌র, ড্রায়ার ব্যবহার করা থেকে বিরত থাকুন।