How to Wash White Clothes: সাদা জামা এভাবে কাচলে রং থাকবে নতুনের মত, রইল স্টেপ বাই স্টেপ গাইডলাইন

Laundry Tip of the Day: শীতের দিনে সাদা সোয়েটার, জ্যাকেট খুবই ফ্যাশনেবল আর ইদানিং তা ফ্যাশনে ইন। সাদা জুতো তো কবে থেকেই আছে। তবে সাদা জামা কিনলে তা কী ভাবে সুন্দর করে রাখা যাবে এই নিয়ে অনেকের চিন্তা থাকে। সাদা পোশাকে একটু হলুদের দাগ লেগে গেলেই মুশকিল

How to Wash White Clothes: সাদা জামা এভাবে কাচলে রং থাকবে নতুনের মত, রইল স্টেপ বাই স্টেপ গাইডলাইন
শীতের জামা কী ভাবে কাচবেন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2023 | 10:00 AM

সাদা পোশাক সব সময়ই স্বতন্ত্র। বাড়িতে বিছানার চাদর হোক অথবা সাদা শার্ট কিংবা চুড়িদার… সেই সাদা পোশাকের আভিজাত্যি আলাদা। কিন্তু সমস্যা বাধে যখন সেই সাদা জামাকাপড় কাচার প্রসঙ্গ আসে। অনেক সময়েই সেই সাদা পোশাককে নতুনের মতো রাখা যায় না। তাই কী ভাবে কাচবেন সাদা জামাকাপড়? প্রথমেই কাচার জন্য যত পোশাক জড়ো হয়েছে, তার মধ্যে থেকে সাদা পোশাকগুলো আলাদা করে রাখুন। রঙিন পোশাক থেকে রং উঠে সাদা কাপড় নষ্ট হতে পারে। শীতের দিনে সাদা সোয়েটার, জ্যাকেট খুবই ফ্যাশনেবল আর ইদানিং তা ফ্যাশনে ইন। সাদা জুতো তো কবে থেকেই আছে। তবে সাদা জামা কিনলে তা কী ভাবে সুন্দর করে রাখা যাবে এই নিয়ে অনেকের চিন্তা থাকে। সাদা পোশাকে একটু হলুদের দাগ লেগে গেলেই মুশকিল। তা তুলতে বেশ কষ্ট হয়। তবে এইভাবে সাদা জামা কাচলে রং থাকবে নতুনের মত।

ওয়াশার বা ওয়াশিং মেশিন… যেটাই ব্যবহার করুন না কেন, তা ওভারলোড করা এড়িয়ে চলুন। জামাকাপড় দিয়ে ওয়াশার কানায় কানায় ভরে দিলে কাজ সহজই হয়। কিন্তু যখন ওয়াশারটি ওভারলোড করা থাকে, তখন জামাকাপড় থেকে নোংরা তুলে ফেলে সেগুলো অন্যত্র জমা করার পরিস্থিতি থাকে না। ফলে নোংরা ফের জমতে থাকে কাপড়েই। এর পাশাপাশি সঠিক ডিটারজেন্ট ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সাদা পোশাকের জন্য এমন ডিটারজেন্টই নিন, যাদের মধ্যে অপটিক্যাল ব্রাইটনার এজেন্ট আছে। কখনওই এটা ভাববেন না যে বেশি ডিটারজেন্ট দিলেই আরও পরিষ্কার হবে কাপড়। তা উলটে আরও রুক্ষ করে তুলতে পারে কাপড়কে।

সাদা পোশাকে দাগ লাগলেই চিন্তা করবেন না । ফ্যাব্রিক এবং দাগের ধরন কেমন, তার উপরে নির্ভর করে বদলে বদলে যায় দাগ তোলার উপায়। ক্লোরিন ব্লিচ কাপড়কে সাদা করতে পারে। তবে তা অতিরিক্ত ব্যবহার করলে কাপড়ের ক্ষতি হতে পারে। তাই এমন প্রোডাক্টই ব্যবহার করুন, যাতে অক্সিজেন আছে। এই ধরনের ব্লিচ সাধারণত নিরাপদ এবং উল ও সিল্ক ছাড়া বেশির ভাগ ফ্যাব্রিকেই দেওয়া যেতে পারে।

সাদা কাপড়ে তেলের দাগ লাগলে বা অতিরিক্ত ময়লা জমলে সবচেয়ে আগে ব্যবহার করুন ঈষদুষ্ণ জল। আসলে গরম জল প্রাথমিক ভাবে কড়া ময়লা বা তেলের দাগকে অনেকাংশে নিস্তেজ করতে সক্ষম। তার পর কেমন দাগ পড়েছে, সেই অনুযায়ী ডিটারজেন্ট বা ব্লিচ ব্যবহার করুন। তবে খেয়াল রাখুন, জল যেন ঈষদুষ্ণই হয়। ফুটন্ত জল দেবেন না।

সাদা পোশাক সূর্যের তাপে অনেক ক্ষণ ধরে শুকোলে সূর্য থেকে নির্গত অতি বেগুনি রশ্মি কাপড়ের ক্ষতি করতে পারে। তাই বাইরে শুকোনো সম্ভব না হলে, খুব কম তাপ সেট করে ড্রায়ার দিয়ে পোশাক শুকিয়ে নিন। সামান্য স্যাঁতসেঁতে থাকা অবস্থায় ড্রায়ার থেকে কাপড় সরিয়ে ঘরের মধ্যে শুকোনোর র‌্যাকে রাখুন। এমনিতেই শুকিয়ে যাবে পুরোপুরি।

সাদা পোশাক কেচে, ধুয়ে, আয়রন করা… এই প্রত্যেকটা স্টেপেই দেখে নিন তা আসলে কোনও দাগ রেখে যাচ্ছে কি না। প্লাস্টিকের বক্সে অনেক সময়ে থাকে থাকে সাদা কাপড় অনেকেই গুছিয়ে রাখেন।  কিন্তু অক্সিজেন প্রবেশ না করতে পারার ফলে সাদা পোশাক হলদেটে হতে শুরু করে। তাই সুতির ব্যাগে বা কভারের মধ্যে রাখতে পারেন সাদা ভাল পোশাকগুলো।