Kojagari Lakshmi Puja 2022: কোজাগরীতে বিশেষ সাজ, কাজ সামলে আজ যে ভাবে হয়ে উঠবেন ‘লক্ষ্মীমন্ত’

Fashion Tips: এমন দিনে নিজেকে লক্ষ্মীমন্ত করে তোলার দায়িত্ব আপনারই। কাজ সেরে নিজের মনের মতো করে সাজুন

Kojagari Lakshmi Puja 2022: কোজাগরীতে বিশেষ সাজ, কাজ সামলে আজ যে ভাবে হয়ে উঠবেন 'লক্ষ্মীমন্ত'
লক্ষ্মীপুজোর বিশেষ সাজ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 4:55 PM

উৎসবের মরশুমে আপাতত ইতি নেই। বিজয়ার রেশ কাটতে না কাটতেই এসে গিয়েছে লক্ষ্মীপুজো। আজ শারদ পূর্ণিমা, সব বাড়িতেই চলছে কোজাগরীর আরাধনা। লক্ষ্মীর পূুজো মানেই চারিদিকে সুন্দরের সমারোহ। আলপনা এই পুজোর অন্যতম অংশ। এছাড়াও ধূপ, ধুনো, ফুল, কড়ি, পান-সুপুড়ি, লক্ষ্মী চুপড়িতে সুন্দর করে সাজানো হয় মা লক্ষ্মীকে। কেউ কেউ ভালবেসে লক্ষ্মীকে পরিয়ে দেন মুকুট, নথ, দুল, বালা, হার। লক্ষ্মী তো বাড়ির মেয়েই। আর তাই তাঁর আগমনহেতু সব বাড়িতেই থাকে সুন্দর আয়োজন।  ধনদেবীকে তুষ্ট করতে সকলেই তাঁর নিজের মতো করে চেষ্টা করেন। আর তাই লক্ষ্মীপুজোর ভোগের মধ্যে থাকে অন্যতম স্বাদ। খুব যত্ন নিয়ে এদিন মেয়ের জন্য বাড়ির মেয়েরা লুচি, পায়েস, সুজি, খিচুড়ি, লাবড়া, চাটনি-এসব রান্না করেন। উঠোন জোড়া থাকে আলপনা।

স্নান সেরে, পরিশুদ্ধ হয়ে নিজের মত করে সাজগোজ করে পুজোয় বসেন মেয়েরা। আসলে লক্ষ্মী পুজো তো নিজেকে মনের মতো করে সাজিয়ে তোলার পুজো। সবার কাছে সবাই লক্ষ্মী। সারাদিন পরিশ্রম করে রাতে বাড়ি ফিরে কোনও রকমে খেয়ে শুয়ে পড়া মেয়েটিও যেমন লক্ষ্মী তেমনই সারাদিন বাড়ি গুঠিয়ে রাখার কাজ যিনি করেন তিনিও লক্ষ্মী। এমন দিনে নিজেকে লক্ষ্মীমন্ত করে তোলার দায়িত্ব আপনারই। কাজ সেরে নিজের মতো করে সাজুন। লাল পেড়ে শাড়ি, নথ, সোনার গয়নাতেই যে সাজতে হবে এমন একেবারেই নয়। আবার পঞ্চব্যাঞ্জনে ভোগ সাজিয়ে নিবেদন করতে হবে তেমনও নয়। হালকা শাড়ি, গয়না আর একদম নো-মেকআপ লুকে নিজের মতো করে সাজুন।

তেমনই ট্র্যাডিশন্যাল লাল পাড় সাদা শাড়ি, সোনার গয়না, নথেও নিজেকে সাজিয়ে নিতে পারেন। পায়ে সুন্দর করে আলতা পরে তারপর পরতে পারেন নূপুর। খোঁপায় ফুল দিতে পারেন। কপালে একটা ছোট্ট টিপ আর হাতে চুড়ি পরে নিজের সাজ পরিপূর্ণ করুন। লক্ষ্মী পুজোর দিন বাড়িতে কাজের কোনও শেষ থাকে না। আর তাই যে শাড়িতে নিজের আরাম লাগে তেমনই শাড়ি বাছুন। সোনায় গয়নায় যে সাজতেই হবে এমন কিন্তু একেবারেই নয়। শাড়ির সঙ্গে মানানসই গয়না বেছে নিলেই হল। এদিন শুধু রুপোর হয়নাতেও সাজতে পারেন। আজকাল নানা রকমের রুপোর গয়না পাওয়া যায়। পায়ে আংট, কানে ঝুমকা, হাতে বড় আংটি, নাকছাবি সব মিলিয়ে সুন্দর লুক তৈরি করতে পারেন।

অরগ্যাঞ্জা এবারে খুব ইন। যদি এরকম কোনও শাড়ি পরেন তাহলে ওর সঙ্গে স্লিভলেস কোনও ব্লাউজ রাখুন। চুল খুলে রাখুন। চোখে কাজ, কানে স্টোনের দুল পরলে আর কিছু লাগে না। পরতে পারেন শারারাও। শারারার সঙ্গে ঝোলা কানের দিল খোলা চুল আর হাতে চুড়ি-ব্যাঙ্গেলসে দেখতেও বেশ ভাল লাগে।