বারবার কাচলেও জামা থেকে যাচ্ছে না চা-কফির দাগ, কাজে লাগান এই ম্যাজিক ট্রিকস

Cloth Wash Tips: ঝাঁচকচকে একটি জামা পড়ে সদ্য রাস্তায় বেরলেন, আর লেগে গেল বিশ্রী দাগ। সঙ্গে সঙ্গে জল দিয়েও কিছু করতে পারলেন না। ফলে সারাদিন প্রায় ওভাবেই কাটাতে হল। অনেক সময় তো আবার সেই দাগ চা, কফি বা অন্য কোনও খাবারের হয়। তুলবেন কীভাবে?

বারবার কাচলেও জামা থেকে যাচ্ছে না চা-কফির দাগ, কাজে লাগান এই ম্যাজিক ট্রিকস
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 8:44 PM

ঝাঁচকচকে একটি জামা পড়ে সদ্য রাস্তায় বেরলেন, আর লেগে গেল বিশ্রী দাগ। সঙ্গে সঙ্গে জল দিয়েও কিছু করতে পারলেন না। ফলে সারাদিন প্রায় ওভাবেই কাটাতে হল। অনেক সময় তো আবার সেই দাগ চা, কফি বা অন্য কোনও খাবারের হয়। আর সেই সব দাগ তোলা বিরাট কঠিন কাজ হয়ে পড়ে। আবার অনেক সময় সব জামা একসঙ্গে একটি বালতিতে কাচবেন বলে ডিটারজেন্ট জলে ভিজিয়েছেন। কিন্তু পরে দেখলেন একটা জামার রং অন্য জামায় ধরে গিয়েছে। ব্যাস, মাথায় হাত দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু আপনাকে এমন কতগুলি উপায় বলা হবে, যাতে আপনি খুব সহজেই জামা কাপড়ে লেগে থাকা যে কোনও জেদি দাগ তুলে ফেলতে পারবেন।

হলুদের দাগ হলে…

কাপড়ে হলুদের দাগ থাকলে দ্রুত ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এর পর রোদে শুকিয়ে নিন। এটি শুকিয়ে গেলে হলুদের দাগও চলে যাবে। তবে হলুদের দাগ লাগার সঙ্গে সঙ্গে আপনাকে এই কাজ করতে হবে। বেশিক্ষণ সময় নিলে নাও উঠতে পারে।

পানের পিক হলে…

পানের পিকের দাগ খুবই জেদি। আর এমন দাগ দূর করতে প্রথমে টক দইয়ে কাপড়টির সেই অংশটুকু ডুবিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পরে, দই থেকে তুলে নিন। হাত দিয়ে দাগ লেগে থাকা জায়গাটা আলতোভাবে ঘষুন। এতে দাগ চলে যাবে।

চা-কফির দাগ হলে…

আর দাগ যদি চা বা কফির হয়, তাহলে সঙ্গে সঙ্গে জামাটি গরম জলে ভিজিয়ে দিন। এর পরে, এটিতে সাবান বা ডিটারজেন্ট লাগিয়ে পরিষ্কার করুন। আর যদি সঙ্গে সঙ্গে সম্ভব না হয়। তাহলে পরেও এই একই কাজ করতে হবে আপনাকে। তবে খাটনিটা কিছুটা বেড়ে যাবে। গরম জল থেকে তুলে সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধোয়ার পরে বেকিং সোডা লাগিয়ে অন্তত আধা ঘণ্টা রেখে দিন। এরপর হালকা হাতে ঘষে ধুয়ে ফেলুন। তাছাড়া টুথপেস্ট লাগিয়ে চা বা কফির দাগ তুলে ফেলা যায়। আপনি সেই পন্থাও নিতে পারেন।