Muskmelon: নামে কুমড়ো হলেও প্রতি কামড়ে ছক্কা, গরমে রোজ কেন খাবেন?

Health Benefits Of Pumpkin: কুমড়োর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা আমাদের হার্ট ভাল রাখতে সাহায্য করে। রক্তপাপ নিয়ন্ত্রণে রাখে

Muskmelon: নামে কুমড়ো হলেও প্রতি কামড়ে ছক্কা, গরমে রোজ কেন খাবেন?
যে কারণে রোজ খাবেন কুমড়ো
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 9:45 AM

কুমড়ো- গরমের এই বিশেষ সবজিটিকে নিয়ে সকলেই হাসি-ঠাট্টা করেন। কিন্তু শরীর ঠান্ডা রাখতে এই সবজির জুড়ি মেলা ভার। কুমড়োর ঘন্ট আর ছক্কার নাম শুমনে যতই মুখ বেজার হোক না কেন যদি ওজন কমাতে চান তাহলে রোজ খান একফালি করে কুমড়ো। শরীরকে হাইড্রেট রাখতে এই সসবজির জুড়ি মেলা ভার। তবে শুধু গরমেই নয়। সারা বছরই ভারতের বাজারে পাওয়া যাওয়া কুমড়ো। শুধু দেশেই নয়, বিদেশেও এই ফলটির জনপ্রিয়তা কিন্তু তুঙ্গে। ঠান্ডা গরমে শরীরের তাপমাত্রা হঠাৎ নেমে গেলে তা নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা রয়েছে কুমড়োর। সেই সঙ্গে গরম মানেই ঘাম, ক্লান্তি। এই ক্লান্তির হাত থেকে দূরে থাকবেন যদি রোজ দুপুরে খান কুমড়ো সিদ্ধ। কুমড়োর মধ্যে কোনও ক্যালোরি নেই। প্রাকৃতিক শর্করা যেটুকু থাকে তারপরব আর আলাদা করে চিনি ব্যবহারের প্রয়োজন পড়ে না তরকারিতে। তাই শিশুদেরও রোজ ভাত-ডালের সঙ্গে কুমড়ো খাওয়াতে বলেন চিকিৎসকেরা। মাছের মাথা থেকে চিংড়িমাছ- যে ভাবে খুশি রান্না করা যায় কুমড়ো। এমনকী সামান্য আদা-জিরের গুণে নিরামিষ কুমড়োর স্বাদও হয় দুর্দান্ত। আর তাই বাঙালির প্রিয় মিষ্টি কুমড়োকে রোজকার ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

দেখতে খানিকটা একরকম হওয়ায় অনেকেই কিন্তু কুমড়োকে মিষ্টি তরমুজও বলেন। কুমড়োর মধ্যে যে বীজ থাকে তাও কিন্তু খুব পুষ্টিকর। এই বীজ দিয়ে সহজেই রান্না করা যায় হরেক তরকারি। পাশাপাশি বীজ আমাদের স্বাস্থ্যরক্ষাতেও সাহায্য করে। সম্প্রতি পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর ইন্সটাগ্রামে কুমড়ো নিয়ে একটি বিশেষ পোস্ট করেছেন। আর সেখানেই তিনি লিখেছেন কেন গরমের দিনে রোজ কুমড়ো খাওয়া উচিত।

এই গরমে কেন রোজ খাবেন কুমড়ো 

হার্ট ভাল রাখে- কুমড়োর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা আমাদের হার্ট ভাল রাখতে সাহায্য করে। রক্তপাপ নিয়ন্ত্রণে রাখে। থাকে অ্যাডিনোসিন, যা ব্লাড থিনারের কাজ করে। তাই হার্টের রোগীদের রোজ কুমড়ো খাওয়ার কথা বলা হয়।

চোখের জন্য ভাল – কুমড়োর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। যা আমাদের চোখের জন্য উপতারী। এছাড়াও থাকে বিটা ক্যারোটিন। যা আমাদের দৃষ্টিশক্তি বাড়ায় সেই সঙ্গে ছানি পড়ার হাত থেকেও রক্ষা করে।

কিডনিতে পাথর হওয়া থেকে রক্ষা করে- অক্সিকাইন নামের একপ্রকার নির্যাস থাকে কুমড়োর মধ্যে। যা কিডনির পাথর হওয়ার হাত থেকে রক্ষা করে। আর কুমড়োর মধ্যে থাকে প্রচুর পরিমাণে জল থাকে। যা আমাদের কিডনিও পরিষ্কার রাখে।

পিরিয়ড ক্র্যাম্প- পিরিয়ডের সময়ে অনেকেই ক্র্যাম্পের সমস্যায় ভোগেন। তলপেটে ব্যথা হয়। রোজ যদি ডামের সঙ্গে কুমড়ো সিদ্ধ খেতে পারেন তাহলে এই সমস্ত সমস্যা থেকে দূরে থাকবে।