Omicron Flu: ওমিক্রন আক্রান্ত? গোলমরিচ দিয়ে কাড়া বানিয়ে খেলেই মিলবে উপকার

গোলমরিচের গুঁড়ো যেমন মুখের স্বাদ ফেরাতে সাহায্য করে তেমনই কিন্তু সর্দি-কফের সমস্যাতেও দারুণ কাজ করে গোলমরিচ। করোনাকালে এই গোলমরিচ খেলে বিশেষ আরাম পাবেন

Omicron Flu: ওমিক্রন আক্রান্ত? গোলমরিচ দিয়ে কাড়া বানিয়ে খেলেই মিলবে উপকার
সর্দি কাশির সমস্যায় খুব ভাল কাজ করে গোলমরিচ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 11:32 PM

শীতে এমনিই যে কোনও রোগজ্বালা বাড়ে। বাড়ে সংক্রমণ। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে ওমিক্রন আতঙ্ক। সর্দি-কাশির সমস্যা এখন ঘরে ঘরে। সেই সঙ্গে কাশি, মাথা ব্যথা, শরীরের ব্যথা, নাক দিয়ে জল পড়া এসব তো আছেই। বড়দিন আর নববর্ষের আনন্দ-উৎসব ফুরোতে না ফুরোতেই হুড়মুড়িয়ে বেড়েছে কোভিডের গ্রাফ। প্রতিদিনই আক্রান্তের সংখ্যাটা দ্বিগুণ হয়ে যাচ্ছে। গত তিন সপ্তাহ ধরে আমাদের দেশে যে ভাবে কোভিডের সংক্রমণ বেড়েছে তাতে এক প্রকার ভীত চিকিৎসকরা। ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়ার পরও মানুষ আক্রান্ত হচ্ছেন। তেমনই আবার যাঁরা ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন তাঁরাও আবার আক্রান্ত হয়েছেন কোভিডে।

এবার কোভিডের উপসর্গ আর সাধারণ ফ্লু এর উপসর্গের মধ্যে তেমন কোনও ফারাক নেই। জ্বর, সর্দি, কাশি, নাক দিয়ে জল পড়ার সমস্যা এখন ঘরে ঘরে। ফলে কে আক্রান্ত আর কে আক্রান্ত নয় তাই বোঝা দায়। যে কারণে বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। এছাড়াও কখনও শীত আর কখনও বৃষ্টি- তাপমাত্রার তারতম্যের জন্য সহজেই ঠান্ডা লেগে যাচ্ছে। জ্বর, কোভিডের পাশাপাশি অনেকেই আবার হাম, চিকেন পক্সেও আক্রান্ত হচ্ছেন।

যে কোনও ভাইরাসের আক্রমণেই কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর তাই এই সময় ভাল ভাবে খাওয়া দাওয়া করা কিন্তু ভীষণ জরুরি।

সেই সঙ্গে নিয়মিত শরীরচর্চা, যাবতীয় কোভিড বিধিও কিন্তু মেনে চলতে হবে। সেই সঙ্গে রোজ বানিয়ে খান কাড়া। এতে শরীর সুস্থ থাকবে। কাশি, কফ থেকেও মিলবে মুক্তি। তবে এই কাড়ায় বেশি করো গোলমরিচ ব্যবহারের কথা বলছেন পুষ্টিবিদরা। আর্য়ুবেদিক উপাদান হিসেবে প্রাচীন কাল থেকেই গোলমরিচ খুব জনপ্রিয়। যে কোনও সমস্যাতেই ব্যবহার করা হত গোলমরিচ।

গোলমরিচের মধ্যে রয়েছে অনেক গুণ। আর্থ্রাইটিস, চর্মরোগ প্রতিরোধে যেমন সাহায্য করে তেমনই কিন্তু রক্তে গ্লুকোজের মাত্রা বজায় রাখতেও জুড়ি নেই গোলমরিচের। সেই সঙ্গে অন্ত্রের জন্য খুব ভাল গোলমরিচ।

আদা, হলুদ, গোলমরিচ থেঁতো করে চা বানিয়ে খান বার বার। এর মধ্যে দিতে পারেন কয়েকটা তুলসি পাতা। সর্দি-কাশির সমস্যায় খুব ভাল। কাশির সঙ্গে বার বার কফ উঠলে এই চা খান। এতে গলাও আরাম পাবে। গোলমরিচের যে ঝাঁঝ তা কিন্তু ভীষণ রকম ভাবে অ্যান্টিসেপটিকের কাজ করে। যে কোনও করকম প্রদাহ রুখতে সক্ষণ এই গোলমরিচ।

এছাড়াও সর্দি-কাশি হলে কিংবা ওমিক্রনে আক্রান্ত হলে অনেকেই বলছেন মুখে ঠিকমত স্বাদ পাচ্ছেন না। খাবারেও রুচি নেই। এক্ষেত্রেও কিন্তু ভাল কাজ করে গোলমরিচ। আলু সিদ্ধ করে নিয়ে মাখন আর গোলমরিচের গুঁড়ো দিয়ে মেখে নিন। এতে খেতেও যেমন ভাল লাগে তেমনই কিন্তু মুখেরও স্বাদ ফেরে।

সবজি সিদ্ধ করে বা স্যুপের উপর ছড়িয়ে দিন গোলমরিচের গুঁড়ো। এতে কিন্তু খেতে ভাল লাগবে আর গলাতেও আরাম পাওযা যাবে।

আরও পড়ুন: Weight loss tips: ওজন ঝরাতে এই কয়েকটি টিপস মেনে চললেই ফল পাবেন তাড়াতাড়ি