Weight loss tips: ওজন ঝরাতে এই কয়েকটি টিপস মেনে চললেই ফল পাবেন তাড়াতাড়ি

ওজন কমানোর জন্য কিন্তু নিয়ম মেনে খাওয়া-দাওয়া শরীরচর্চা করতে হবে। রোজকার ডায়েট থেকে কার্বোহাইড্রেট ছেঁটে ফেললেই যে ওজন কমবে এই ধারণা কিন্তু ঠিক নয়

Weight loss tips: ওজন ঝরাতে এই কয়েকটি টিপস মেনে চললেই ফল পাবেন তাড়াতাড়ি
ওজন ঝরাতে যে সব ডায়েট মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 7:07 PM

ওজন কমানোর জন্য কিন্তু ধৈর্য আর অধ্যাবসায় এই দুই লাগে। সেই সঙ্গে নিয়মিত একটি রুটিনের মধ্যে দিয়ে যেতে হয়। একদিনের প্রচেষ্টায় কখনও ওজন কমে না। নিয়ম মেনে যেমন খাওয়া দাওয়া করবেন তেমনই কিন্তু ব্যায়াম-শরীরচর্চাও প্রয়োজন। সব কিছু একসঙ্গে হলে তবেই কিন্তু কমবে ওজন। নতুন বছরে বেশিরভাগেরই পরিকল্পনা থাকে যে কোনও উপায়ে বাড়তি ওজন ঝেড়ে ফেলতে হবে। আর ওজন কমানোর কথা বললেই সকলের মাথায় প্রথম আসে ডায়েট।

ডায়েট মানেই বেশিরভাগের ধারণা সারাদিন শুধুমাত্র ওটস, আপেল, দই এসবের ভরসায় থাকতে হবে। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। ডায়েটের অর্থ কিন্তু নিয়ম মেনে সঠিক খাবার খাওয়া। আর সঠিক সময়ে সঠিক খাবার খেলে তবেই কিন্তু ওজন থাকবে নিয়ন্ত্রণে। শরীরের জন্য প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সবই প্রয়োজন। সব কিছু পরিমাণে খেলে তবেই কিন্তু শরীর থাকবে সুস্থ। দেখে নিন ওজন কমাতে কোন কোন নিয়ম অবশ্যই মেনে চলবেন।

সব কার্বোহাইড্রেট খারাপ এই ধারণা আগে মন থেকে ছেঁটে ফেলুন। স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট খান। তবে বেশি কার্বোহাইড্রেট কিন্তু খাওয়া যাবে না। এতে যেমন ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে তেমনই কিন্তু ডায়াবিটিসের সমূহ সম্ভাবনা থাকে। সেই সঙ্গে আসতে পারে হৃদরোগও।

ফাইবার বেশি করে খেতে হবে। ফাইবার খেলে হজম ভাল হয়। পেট পরিষ্কার থাকে। সেই সঙ্গে ফাইবার কিন্তু কমিয়ে দেয় অনেক রোগের ঝুঁকি। শরীর অনেক বেশি তরতাজা থাকে যদি রোজ ফাইবার খেতে পারেন। ডায়াবিটিস, উচ্চরক্তচাপ, কোলেস্টেরলের সমস্যা থেকেও দূরে থাকা যায়।

প্রতিদিন শাক-সবজি কিন্তু বেশি করে খেতে হবে। পালং শাক, ব্রকোলি, বাঁধাকপি, টমেটো, গাজর, ক্যাপসিকাম, বেলপেপার, মাশরুম, বিনস এসব রোজ রাখুন ডায়েটে। প্রতিদিন ভাতের সঙ্গে কোনও একটা শাক অবশ্যই খাবেন। এতে কিন্তু শরীর ভাল থাকে। সেই সঙ্গে অনেক সমস্যা থেকেও দূরে থাকা যায়। এছাড়াও সন্ধেবেলা অঙ্কুরিত ছোলা-মুগের চাট খেতে পারেন। বা ভেজানো বাদাম-ছোলা-মটর একমুঠো খেতে পারেন। এছাড়াও এই সব খাবার খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। বাইরের খাবারের প্রতি আর তেমন ঝোঁক থাকে না।

চিনি খাবেন না। চিনি, মিষ্টি একেবারেই এড়িয়ে চলুন। চিনি শুধুই ক্যালোরি বাড়ায়, ওজন বাড়ায়। আর কিন্তু কোনও কাজে আসে না।

খাবারের প্লেট ছোট করুন। যত ছোট প্লেটে খাবেন তত কিন্তু কম খাওয়া হবে। বড় প্লেট চোখের সামনে থাকলেই আমাদের প্লেট ভরে খাবার সাজিয়ে খেতে ইচ্ছে করে। ছোট প্লেট অল্প খাবারেই ভরে যায়। ফলে পরিমাণে কম খাবার খাওয়া হয়। শরীরের জন্য যতটুকু প্রয়োজন তত টুকুই খাবার খাওয়া হয়। অতিরিক্ত ক্যালোরি খাওয়া হয় না। কম খাবার খেলে জলও বেশি খাওয়া হয়। সব খাবারের স্বাদও ঠিক মত পাওয়া যায়। এই সব নিয়ম মানতে পারলেই কিন্তু ঝরবে ওজন।

আরও পড়ুন: Protein rich food: সংক্রমনের সময় ও করোনা থেকে সেরে উঠে কেন প্রোটিন খেতে বলেন বিশেষজ্ঞরা? গুরুত্বই বা কি?