Flax Seeds: ওজন কমাতে কীভাবে খাবেন ফ্ল্যাক্স সিড? পরামর্শ দিলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Ayurvedic Tips: আয়ুর্বেদ অনুসারে, আপনি যদি ফ্ল্যাক্স সিড সঠিকভাবে গ্রহণ না করেন, তাহলে আপনার শরীর এর থেকে কোনও উপকারই পাবে না।

Flax Seeds: ওজন কমাতে কীভাবে খাবেন ফ্ল্যাক্স সিড? পরামর্শ দিলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
ফ্ল্যাক্স সিড খাওয়ার সঠিক উপায় কোনটি? জেনে নিনImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 1:00 PM

ফ্ল্যাক্স সিড (Flax Seeds) খেতে কুড়কুড়ে এবং সুস্বাদু। এর সঙ্গে, এটি পুষ্টি এবং স্বাস্থ্যকর উপাদানের ভান্ডার হিসাবেও পরিচিত। ফ্ল্যাক্স সিড খাওয়া শুধু আপনাকে স্বাস্থ্য (Health Benefits) সংক্রান্ত সমস্যা থেকে দূরে রাখে না, বরং এতে উপস্থিত প্রোটিন, ফাইবার এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থেকে আপনি আরও অনেক উপকার পেতে পারেন। সাধারণত ফ্ল্যাক্স সিডের স্মুদি, কুকিজ এবং অন্যান্য অনেক ভাবে ফ্ল্যাক্স সিড (Flax Seeds Food) খাওয়া হয়ে থাকে।

তবে আয়ুর্বেদ অনুসারে, আপনি যদি সঠিক উপায়ে এটি সেবন করেন তাহলে ফ্ল্যাক্স সিডের থেকে সম্পূর্ণ পুষ্টি পেতে পারেন। অর্থাৎ, আপনি যদি ফ্ল্যাক্স সিড সঠিকভাবে গ্রহণ না করেন, তাহলে আপনার শরীর এর থেকে কোনও উপকারই পাবে না। এই ধরনের পরিস্থিতিতে, শুধুমাত্র একজন বিশেষজ্ঞই বলতে পারেন কীভাবে ফ্ল্যাক্স সিড খাওয়া উচিত। আসুন আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষা ভাবসার সাভালিয়ার কাছ থেকে জেনে নেওয়া যাক ফ্ল্যাক্স সিড খাওয়ার সঠিক উপায় কী।

View this post on Instagram

A post shared by Dr Dixa Bhavsar Savaliya (@drdixa_healingsouls)

ফ্ল্যাক্স সিড বর্তমান সময়ে ঘটমান সমস্ত সমস্যা সমাধান করার ক্ষমতা নিয়ে আসে। আপনি যদি ওজন কমাতে চান, কোলেস্টেরল কমাতে চান, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চান বা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান, সব সমস্যার সমাধান করতে পারে ফ্ল্যাক্স সিড। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে ফ্ল্যাক্স সিডের ভিতরে দ্রবণীয় ফাইবার পাওয়া যায়, যা শুধুমাত্র আপনার খিদে মেটায় না, বরং অনেকক্ষণ পেটকে ভরা রাখে। এছাড়া এটি আপনাকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকেও দূরে রাখে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষাকেও ফ্ল্যাক্স সিডের এই বৈশিষ্ট্যগুলির প্রশংসা করতে দেখা যায়। তিনি তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন, যেখানে তিনি বলেছেন যে ফ্ল্যাক্স সিডে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বৈশিষ্ট্য রয়েছে। এর পাশাপাশি এটিতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যও রয়েছে, শুধু তাই নয়, এটি ত্বক ও চুলের জন্যও উপকারী।

তিনি আরও লিখেছেন যে লিনানস নামক ফ্ল্যাক্স সিডের ভিতরে পুষ্টির একটি গ্রুপ পাওয়া যায়। এগুলিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ইস্ট্রোজেন বৈশিষ্ট্য রয়েছে, যা বিপিএইচ, স্তন এবং প্রোস্টেট ক্যান্সার এবং অন্যান্য ধরণের ক্যান্সার থেকে রক্ষা করতে কাজ করে। এছাড়াও, এটি বিশেষ করে এডিএইচডি বা অটিস্টিক সিনড্রোমে আক্রান্ত শিশুদের মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে। শুধু তাই নয়, ফ্ল্যাক্স সিড মেনোপজ এবং বিষণ্নতার লক্ষণগুলি কমাতেও কার্যকর।

এই ইনস্টাগ্রাম পোস্টে, আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা কীভাবে ফ্ল্যাক্স সিড খাওয়া যায় সে সম্পর্কে তথ্যও ভাগ করেছেন। তিনি বলেছেন যে আপনি যখন ফ্ল্যাক্স সিড পুরো খান, তখন সেগুলি সরাসরি মলের মধ্য দিয়ে বেরিয়ে যায়। সেক্ষেত্রে এই বীজগুলো গোটা না খেয়ে গুঁড়ো করে খেতে হবে। কারণ আপনার অন্ত্র এই বীজের বাইরের শেল ভেদ করতে পারে না। এছাড়াও, আপনি এগুলি ভিজিয়ে রাখার পরেও সেবন করতে পারেন। আপনি সহজেই স্যান্ডউইচের ভিতরে ফ্ল্যাক্স সিড দিয়ে খেতে পারেন। আপনি ফ্ল্যাক্স সিড গুঁড়ো করে মেয়োনিজ বা সর্ষের সসের সঙ্গে মিশিয়ে স্যান্ডউইচে দিয়ে করে খেতে পারেন।

আরও পড়ুন: ওটস নাকি ডালিয়া? ওজন কমাতে শরীরের জন্য কোনটা উপকারী…