Food habits: যৌবন ধরে রাখতে চান? ডায়েটে রাখুন এই ৬ খাদ্যাভ্যাস….

Health Tips: খাওয়া-দাওয়া ছাড়া জীবন যেমন চলে না তেমনই তাড়াতাড়ি জীবন ফুরিয়ে যাওয়ার পিছনে কিন্তু এই খাদ্যাভ্যাসই দায়ী। তাই মেপে খাবার খান, শরীরের জন্য প্রয়োজন এমন খাবারই রাখুন রোজকার ডায়েটে

Food habits: যৌবন ধরে রাখতে চান? ডায়েটে রাখুন এই ৬ খাদ্যাভ্যাস....
সুস্থ থাকতে যে খাদ্যাভ্যাস জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 12:33 PM

আমাদের রোজকার খাওয়া-দাওয়ার অভ্যাস ছাপ ফেলে আমাদের জীবনযাপনে। সেই তালিকায় যদি পুষ্টিকর খাবার না থাকে তাহলে কিন্তু স্বাস্থ্য থেকে ত্বক সবই ক্ষতিগ্রস্ত হয়। আজকালর সকলেরই রোজকার জীবনে নানারকম চাপ থাকে। কর্মক্ষেত্র, মানসিক চাপ। রোজকার কাজের জায়গায় ক্রমবর্ধমান চাপ কিন্তু প্রতিফলিত হয় আমাদের জীবনেও। সময়ের আগে চুল পেকে যাওয়া, চামড়া কুঁচকে যাওয়া, সেই সঙ্গে শরীরের বিভিন্ন অঙ্গে ব্যথা- এসব কিন্তু দায়ী আমাদের খাদ্যাভ্যাসের জন্যই। শরীর সুস্থ রাখতে রোজকার খাদ্য তালিকায় কী কী খাবার রাখা আবশ্যক তা সকলেই জানেন। কিন্তু তা ঠিক ভাবে মেনে চলতে পারেন না অনেকেই। আর তাই ওজন বেড়ে যাওয়া, হতাশা, ডায়াবিটিস, উচ্চরক্তচাপের সমস্যা একে একে শরীরের বন্ধু হতে শুরু করে। আর তাই জেনে নিন সুসিথ থাকতে যা কিছু খাবেন-

ইউনান এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, কুনমিং,চিনের গবেষকদের করা সম্প্রতি একটি সমীক্ষা থেকে উঠে এসেছে এই তথ্য। সেই সমীক্ষায় দেখা গিয়েছে জিনোটাইপ, হরমোনের মাত্রা, বিপাক এসব কিন্তু আমাদের এজিং-এর জন্য দায়ী। এছাড়াও পরিবেশ দূষণ যে ভাবে বেড়েছে তাও কিন্তু প্রভাব ফেলে আমাদের জীবনে। সেই সঙ্গে সূর্যের অতিবেগুনি রশ্মি, ফসলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, রাসায়নিক দূষণ এসবও কিন্তু প্রভাব ফেলে আমাদের রোজকার জীবনে। আর এই সব কারণের জন্যই বর্তমানে বেড়েছে রোগজ্বালা, কমেছে জীবনের আয়ু। ভিটামিন, কোলাজেন পেপটাইডস, পলিফেনল, পলিস্যাকারাইড, ফ্যাটি অ্যাসিড, প্রোবায়োটিকস এসবই কিন্তু আমাদের এজিং নিয়ন্ত্রণ করে।

আর তাই প্লেট ভর্তি করুন স্বাস্থ্যকর খাবারে। সেই খাবারের মধ্যে মরশুমি ফল, শাকসবজি, বিভিন্ন শস্যদানা, বীজ এসব কিন্তু অবশ্যই রাখবেন। এছাড়াও বিভিন্ন স্বাস্থ্যকর চর্বি, অলিভ অয়েল, বাদাম এসবও কিন্তু রাখতে ভুলবেন না। সুস্থ থাকতে অনেকেই আজকাল ভাত এড়িয়ে চলেন। সেক্ষেত্রে ব্লাউন রাইস বা কুইনোয়া রাখতে পারেন তালিকায়। এছাড়াও খাবার থেকে চর্বি যে একেবারেই বাদ দিয়ে দেবেন তা কিন্তু একেবারেই নয়। কারণ শরীরের জন্য কিছু স্বাস্থ্যকর চর্বিও প্রয়োজন। সেই চর্বির পরিমাণ কম হয়ে গেলে ত্বক শুকনো লাগে। ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য হারিয়ে যায়। এছাড়াও এজিং রুখতে চিনি, মিষ্টি, ময়দা, প্রসেসিং ফুড, মিষ্টি পানীয় এসব কিন্তু একেবারেই এড়িয়ে চলতে হবে। তুলনায় ফাইবার, শস্যদানা এসব অনেক বেশি পরিমাণে রাখুন।

বিশেষজ্ঞরা এখন বারবার দোর দেন পুষ্টিকর খাবারের উপর। আর তাই প্লেট ভর্তি করে খাবার খাবেন না। এতে বেশি খাওয়া হয় সেই সঙ্গে দেখা দেয় একাধিক স্বাস্থ্য সমস্যাও। আর তাই খাওয়ার আগে অন্তত এক গ্লাস জল খান। এতে কম খাবার খাওয়া হবে। সেই সঙ্গে শরীরের ভাল ডিটক্সিফিকেশনও হবে।

আরও পড়ুন: Good Health: এই ৫ ভিটামিন আর খনিজ রোজ রাখুন রোজকার ডায়েটে!