Good Health: এই ৫ ভিটামিন আর খনিজ রোজ রাখুন রোজকার ডায়েটে!

Health Tips: শরীর সুস্থ রাখতে ঠিকমতো খাওয়া দাওয়া এবং ঘুম জরুরি। সেই সঙ্গে শরীর যাতে পর্যাপ্ত পরিমাণ খনিজ, ভিটামিন পায় সেদিকেও খেয়াল রাখতে হবে

Good Health: এই ৫ ভিটামিন আর খনিজ রোজ রাখুন রোজকার ডায়েটে!
ভিটামিন-খনিজ অবশ্যই রাখুন খাদ্যতালিকায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 11:34 PM

শরীর সুস্থ রাখতে প্রয়োজন রয়েছে খনিজ আর ভিটামিনের। নিয়মিত ভাবে সুষম খাবার না খেলে কিন্তু শরীরে একাধিক সমস্যা দেখা যায়। খাবার হল আমাদের চালিকা শক্তি। আমরা যাবতীয় এনার্জি পেয়ে থাকি ওই খাবার থেকেই। আর তাই খনিজ, ভিটামিন রয়েছে এমন সব খাবারই কিন্তু রাখার চেষ্টা করুন রোজকার ডায়েটে। এই সুষম খাবারের মধ্যে যে সবজি, ফল, বিভিন্ন শস্যদানা, বীজ ইত্যাদি থাকে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু আজকাল বেশিরভাগেরই পছন্দ ফাস্টফুড। আর যাবতীয় ফাস্টফুডের মধ্যে কিন্তু ক্যালোরির পরিমাণ সবচাইতে বেশি। থাকে শর্করা, কার্বোহাইড্রেট, সোডিয়াম। যা আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। তবে শরীরের জন্য ভিটামিন ডি, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালশিয়াম, জিঙ্ক, ফোলেট সবই কিন্তু প্রয়োজন।

ভিটামিন ডি ভিটামিন ডি আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে, যা হাড়ের গঠনের জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে এই ভিটামিন না পেলে হাড়, দাঁত ক্ত হয় না। হাঁটু ব্যথা থেকে যাবতীয় সমস্যার সূত্রপাত কিন্তু এখান থেকেই। সেই সঙ্গে হাড় ও চুলেরও ক্ষতি হয়।

ম্যাগনেসিয়াম ম্যাগনেসিয়াম আমাদের শরীরের জন্য অপরিহার্য। তবে ম্যাগনেসিয়ামের সবথেকে ভাল উৎস কিন্তু হল খাবার। ম্যাগনেসিয়াম আমাদের হাড়ের স্বাস্থ্য বজায় রাখে। সেই সঙ্গে শরীরকে প্রয়োজনীয় শক্তি দিতেও ভূমিকা রয়েছে এই ম্যাগনেশিয়ামের। রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখা থেকে শুরু করে স্নায়ুকে শান্ত রাখা এই সবকিছু কিন্তু করে থাকে ম্যাগনেসিয়াম। ডিএনএ গঠনেও ভূমিকা রয়েছে ম্যাগনেসিয়ামের।

ক্যালশিয়াম ক্যালশিয়াম আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। আমাদের হাড় ও দাঁতের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ক্যালশিয়ামের। সেই সঙ্গে শরীরে রক্তচাপ বজায় রাখতেও কিন্তু ভূমিকা রয়েছে ক্যালশিয়ামের। আজকাল ৪০ পেরোলেই মহিলারা অস্টিওপরোসিসের সমস্যায় ভুগছেন। ক্যালশিয়াম ঠিকমত খেতে পারলে সেই সমস্যা থাকে না।

আয়রন আয়রন আমাদের শরীরে খুবই গুরুত্বপূর্ণ। রোজকার যে মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়া হয় তার মধ্যে আয়রন থাকে। এছাড়াও শরীরে প্রয়োজনীয় শক্তির যোগান রাখতে, লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়াতে, মস্তিষ্কের কার্যকারিতা ঠিক রাখতে আয়রন খুবই প্রয়োজন। বেশিরভাগ ভারতীয় মহিলার শরীরেই কিন্তু আয়রনের ঘাটতি দেখা দেয়। কিশোরী মেয়ে, গর্ভবতী মহিলা এবং মেনোপজ পরবর্তী সময়ে মহিলাদের শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা যায়। সেই ঘাটতি পূরণের জন্য কিন্তু নিয়ম করে আয়রন খেতে হবে। যাঁরা নিয়মিত ভাবে নিরামিষ খান তাঁদের শরীরে এই সমস্যা বেশি দেখা দেয়। তাই আয়রন, মাল্টিভিটামিন এসব কিন্তু অবশ্যই নিয়ম করে খাবেন।

জিঙ্ক

জিঙ্ক আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। সেই সঙ্গে স্মৃতিশক্তি বাড়ায়, ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করে এবং সেই সঙ্গে ক্যানসারের ঝুঁকির হাত থেকেও রক্ষা করে।