Food Guidelines: রেস্তোরাঁতে খেতে গেলে এই কয়েকটি খাবার কিন্তু ভুলেও অর্ডার নয়! জানুন কেন

ডেজার্ট, কেক খেতে সবারই ভাল লাগে। কিন্তু রেস্তোরাঁতে এই সব খাবার অর্ডার দেওয়ার আগে কিন্তু সাবধান। ফ্রেশ বেক কেক, পেস্ট্রি না হলে কিন্তু শরীর খারাপ হবার সম্ভাবনা থাকে। তেমনই দুধের তৈরি খাবারও বাইরে এড়িয়ে চলুন

Food Guidelines: রেস্তোরাঁতে খেতে গেলে এই কয়েকটি খাবার কিন্তু ভুলেও অর্ডার নয়! জানুন কেন
রেস্তোরাঁয় যে সব খাবার অর্ডার করবেন না
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Feb 01, 2022 | 6:17 PM

রেস্তোরাঁতে ( Restaurant) খেতে গিয়ে মেনুকার্ড হাতে সকলেই প্রথমে ভাবতে বসেন কী খাবেন। হাতের সামনে যখন আমরা একগুচছ খাবার ( Food) দেখি তখন মনে হয় কোনটা ছেড়ে কোথায় খাব। তবে কোথাও খেতে যাওয়ার আগে সেই রেস্তোরাঁ সম্পর্কে ভাল করে জেনে নিন। সেই রেস্তোরাঁর কোন খাবার সেরা তাও কিন্তু জেনে নিতে ভুলবেন না। বাইরের খাবার খেতে আমাদের সবারই ভাল লাগে। চেনা স্বাদের বাইরে একটু বেরোতে পারলে মন্দ কি! তবুও ঘরের খাবার আর রেস্তোরাঁর খাবারের মধ্যে অনেক ফারাক থাকে। ঘরে যে সব খাবার আপনি চেটেপুটে খান রেস্তোরাঁয় কিন্তু সেই সব খাবারই আবার আপনার শরীরের জন্য ক্ষতিকারক। যে কারণে খাবার বা পানীয় অর্ডার করার আগে সেই খাবারটি সম্পর্কে অবশ্যই ভাল করে জেনে নেবেন। আবার সব সময় যে রেস্তোরাঁতে গিয়ে ফিশ ফ্রাই আর বাটার চিকেন খেতে হবে এমন কিন্তু নয়। মাঝেমধ্যে অন্যরকম কিছু খাবারও অবশ্যই চেখে দেখুন। জেনে নিন যে সব খাবার রেস্তোরাঁতে গিয়ে একেবারেই অর্ডার করবেন না

শাক-সবজির স্যালাড

স্যালাড আপনার খুবই পছন্দের। লেটুস, মেয়োনিজ, বাঁধাকপি দেওয়া স্যালাড খেতে এই শীতে কার না ভাললাগে। সেই সঙ্গে স্যালাডের মধ্যে কিন্তু কোনও ক্যালোরি নেই। স্যালাডের ৯০ ভাগই থাকে বিভিন্ন সবুজ পাতা। আর গাজর, মটরশুঁটি, শসা, টমেটোর মত সবজি। অনেক সময় এই বিভিন্ন শাক, পাতা কিন্তু ভাল করে ধোওয়া হয় না। আর যার ফলে সেখানে জীবাণু থাকার সম্ভাবনা রয়ে যায়। তাই শুধু সবজির স্যালাড খাবেন না। এতে শরীরের যেমন ক্ষতি হতে পারে তেমনই কিন্তু দাম বেশি পড়ে। চিকেন-নুডলস স্যুপ বা থুকপা অর্ডার করতে পারেন।

স্যুপ

স্যুপ স্বাস্থ্যের জন্য অবশ্যই ভাল। তবে এমন কিছু স্যুপ বাছুন যা সাধারণ উপাদান দিয়ে তৈরি। যে সব উপাদান বাজারে সহজলভ্য। এমন কোনও সবজির স্যুপ অর্ডার করবেন না যা বাজারে চট করে পাওয়া যায় না। এতে কিন্তু প্রিজারভেটিভ মেশানোর প্রবল সম্ভাবনা থেকে যায়। যা শরীরের জন্য মোটেও ভাল নয়।

স্প্রাউটস চার্ট

স্প্রাউটস চার্ট খেতে ভাল আর বানানোও সহজ। বাড়িতে যে কোনও সময় বানিয়ে খেতে পারেন। কিন্তু রেস্তোরাঁতে গিয়ে এই চার্ট অর্ডার করবেন না একেবারেই। উষ্ণতার তারতম্যের জন্যে কিন্তু এই স্পাউটস তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সঙ্গে ইনফেকশনেরও সম্ভাবনা থাকে। যে কারণে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তরফে বারবার বলা হচ্ছে বাড়ির বাইরে এই স্যালাড না খেতে।

সস্তার খাবার

কিছু খাবার থাকে মুখরোচক। কিন্তু সেই সব খাবারের দাম বেশ কম। আজকাল বাজারদর যে ভাবে বেড়েছে তার সঙ্গে তেলের খর, গ্যাসের খরচ হিসেব করে তবেই কিন্তু সেই খাবারের দাম নির্ধারণ করা হয়। তাই যদি খাবারের দাম দেখেন খুব কম বা যদি কোনও সন্দেহ থাকে তাহলে কিন্তু সেই খাবার অর্ডার করবেন না। এতে পকেট এমন কিছু সাশ্রয় হবে না তার থেকে কিন্তু শরীর খারাপে বেশি সমস্যা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla