Diabetes Diet: শীত পড়তেই গ্লুকোজ লেভেল বেড়েছে? স্যালাদের উপর ছড়িয়ে দিন ফ্ল্যাক্স সিড

Flax seeds for health: গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন ১০ গ্রাম ফ্ল্যাক্স সিড খেলে রক্তে শর্করার মাত্রা ২০% পর্যন্ত কমাতে সাহায্য করে। কীভাবে খেলে বেশি কাজ দেবে, জানেন?

Diabetes Diet: শীত পড়তেই গ্লুকোজ লেভেল বেড়েছে? স্যালাদের উপর ছড়িয়ে দিন ফ্ল্যাক্স সিড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 7:25 AM

ডায়াবেটিস অতিমারিতে পরিণত হতে আর বেশি দিন বাকি নেই। বিশ্বজুড়ে এখন লক্ষ লক্ষ মানুষ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, অনিয়ম জীবনযাপন ডায়াবেটিসের সমস্যা বাড়িয়ে তোলে। ইনসুলিন হরমোনের উৎপাদনের উপর প্রভাব ফেলে অনিয়মিত জীবনযাপন। কিন্তু সমস্যা হল, একবার এই রোগ শরীরে চেপে বসলে এর কোনও স্থায়ী সমাধান নেই। ওষুধের পাশাপাশি খাওয়া-দাওয়া ও যোগব্যায়ামই একমাত্র সুস্থ থাকার উপায়। বিশেষজ্ঞদের মতে, গ্লাইসেমিক সূচকে যে সব খাবার নিম্নে রয়েছে, যে সব খাবারে ফাইবারের পরিমাণ বেশি সেগুলো ডায়াবেটিসের রোগীদের ডায়েটে রাখা দরকার।

এমন অনেক খাবার রয়েছে, যার মধ্যে ফাইবার রয়েছে। এর মধ্যে সবজি, দানা শস্য সবই রয়েছে। কিন্তু এমন খাবার খাওয়া উচিত যা রক্তে শর্করার মাত্রার উপর সরাসরি প্রভাব ফেলে। যা ব্লাড সুগার লেভেলকে কোনও ভাবেই বাড়তে না দেয়। এর জন্য ডায়াবেটিসের রোগীরা ফ্ল্যাক্স সিড খেতে পারেন। ফ্ল্যাক্স সিড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কীভাবে, চলুন জানা যাক।

ফ্ল্যাক্স সিড সুপারফুড হিসেবে বিবেচিত হয়। এই বীজের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার, ওমেগা-৩ ফ্যাতি অ্যাসিড এবং প্রোটিন রয়েছে। ফ্ল্যাক্স সিড ক্যানসারের ঝুঁকি কমায়, বাতের ব্যথা প্রতিরোধ করে, হৃদরোগের ঝুঁকি কমায় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে, ফ্ল্যাক্স সিডের মধ্যে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার রয়েছে, যা ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। পাশাপাশি এই বীজের মধ্যে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে এবং অন্ত্রের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। এতে পাচনতন্ত্র শক্তিশালী হয়।

একটি গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন ১০ গ্রাম ফ্ল্যাক্স সিড খেলে রক্তে শর্করার মাত্রা ২০% পর্যন্ত কমাতে সাহায্য করে। এমনকী খাবারের সঙ্গে যদি প্রতিদিন ৫ গ্রাম করেও আপনি ফ্ল্যাক্স সিড খান, তাহলে এটি রক্তে গ্লুকোজের পরিমাণ ১২ গুণ কমিয়ে দেয়। কিন্তু এখন প্রশ্ন উঠছে যে আপনি কীভাবে ফ্ল্যাক্স সিড খেলে এটি বেশি কার্যকর হবে

১) ফ্ল্যাক্স সিড রোস্ট করে খেতে পারেন। আমন্ড, আখরোট, কাজু, ব্রাজিল নাট, কুমড়োর দানা ইত্যাদির সঙ্গে ফ্ল্যাক্স সিড মিশিয়ে নিন। শুকনো কড়াইতে এগুলো ভেজে নিন। এগুলো দিনে দু-তিনবার খেতে পারেন।

২) এক চামচ ফ্ল্যাক্স সিড এক গ্লাস জলে সারারাত ধরে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে খালি পেটে ওই জল পান করুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়ে যাবে।

৩) শুকনো কড়াইতে ফ্ল্যাক্স সিড ভেজে নিয়ে গুঁড়ো করে নিন। প্রতিদিন ১০-২০ গ্রাম ফ্ল্যাক্স সিডের গুঁড়ো জলে মিশিয়ে পান করুন। এতে ব্লাড সুগার লেভেল বশে থাকবে।

৪) এছাড়াও আপনি বিভিন্ন খাবারে ফ্ল্যাক্স সিড ব্যবহার করতে পারেন। রায়তা এবং স্যালাদে ফ্ল্যাক্স সিড ছড়িয়ে খেতে পারেন। ওটমিলের সঙ্গেও আপনি ফ্ল্যাক্স সিড মিশিয়ে খেতে পারেন। এতেও উপকার মিলবে।