Easy Cooking Tips: সহজ এই কিছু টিপস মেনে রান্না করুন, স্বাদ-পুষ্টি যেমন বজায় থাকবে তেমনই খাবার হবে স্বাস্থ্যকরও!

রান্নায় তেল, মষলা বেশি দিলেই স্বাদ ভাল হয়ে যায় না। অল্প তেলে, অল্প আঁচে রান্না করুন। এতে খাবারের স্বাদ ও পুষ্টি দুই বজায় থাকে

Easy Cooking Tips: সহজ এই কিছু টিপস মেনে রান্না করুন, স্বাদ-পুষ্টি যেমন বজায় থাকবে তেমনই খাবার হবে স্বাস্থ্যকরও!
নিয়ম মেনে রান্না করলে তবেই বজায় থাকে স্বাদ ও পুষ্টি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 5:03 AM

অনেকেই ভাবেন স্বাস্থ্যকর রান্না মানেই সব সিদ্ধ খাবার। আর সিদ্ধ খাবারের কোনও স্বাদ থাকে না। বরং তেল, ঘি, ক্রিম সব একসঙ্গে ব্যবহার করে রান্না করলে সেই খাবারের স্বাদই হয় আলাদা। এই ধারণা কিন্তু একেবারেই ভুল। অতিরিক্ত তেল, মশলা দিয়ে কষালেই খাবার কখনও ভাল খেতে হয় না। খাবারে তেল, মশলা , মিষ্টি, নুন সবই সমপরিমাণে প্রয়োজন। এছাড়াও গুরুত্ব দিন রন্ধন কৌশলে। তবেই কিন্তু সুস্বাদু খাবার বানানো সম্ভব। সেই সঙ্গে কোন খাবার কী ভাবে রাবন্না করলে তার স্বাদ ও পুষ্টচিগুণ বাড়ে সে বিষয়েও কিন্তু জেনে রাখা খুবই জরুরি। মাছ-মাংস এসব যেমন ম্যারিনেট করে রাখলে ভাল স্বাদ আসে তেমনই ফুলকপি, কড়াইশুঁটি, কর্ন হালকা ভাপিয়ে নিয়ে রান্না করলে খেতে ভাল হয়।

সিদ্ধ করলে খাবারের পুষ্টিগুণ বাড়ে। অনেক সময়ই সিদ্ধ জল রান্নায় ব্যবহার করার কথা বলা হয়। কিন্তু কখনই তা অতিরিক্ত সিদ্ধ করে নেবেন না।  এতে পুষ্টিগুণ নষ্ট হয়। আলু, বিট, ডাল ও কড়াইশুটি সিদ্ধ করা যেতে পারে। তবে নরম সবজি যেমন— ব্রকলি, শিম এই সবজিগুলোর খাদ্য উপাদান জলে ছড়িয়ে পড়ে তাই বেশিক্ষণ জলে না রাখাই ভালো। আবার খোসাযুক্ত সবজি যেমন মটর ডাল ও ভুট্টা বেশ কিছুক্ষণ সিদ্ধ করা যেতে পারে।

আবার শাক টমেটো এসব ভাল করে সিদ্ধ করে জল ফেলে রান্না করুন। এতে খেতে ভাল লাগে।

ব্রকোলি, গাজর, ফুলকপি, বিনস, বাঁধাকপি এসব ভাপ তুলে রান্না করলেই কিন্তু বেশি ভাল খেতে লাগে। নইলে ব্রকোলি অতিরিক্ত সিদ্ধ হয়ে গেলে গলে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তখন কিন্তু তা মোটেই খেতে ভাল লাগে না। তাই এই বিষয়ে সতর্ক থাকুন। মাছ ভাপে রান্না করুন। এতে সবচেয়ে ভাল টেস্ট বোঝা যায়। যে কারণে ইলিশ ভাপা, চিংড়ি ভাপা খেতে আমাদের এত ভাল লাগে।

স্বাস্থ্যের খাতিরে রান্নায় তেল ব্যবহার যতটা কম ব্যবহার করা যাবে ততটাই ভালো। বেশি তাপে ও অল্প তেলে দ্রুত রান্না করলে খাবারের রঙ ও গন্ধ ঠিক রাখা যায়। সেক্ষেত্রে ব্যবহার করুন উদ্ভিজ্জ তেল। যেমন-অলিভ অয়েল, সানফ্লাওয়ার ওয়েল কিংবা রাইস ব্র্যান অয়েল।

ছাঁকা তেলে ভাজার চেয়ে নন-স্টিক কড়ায় অল্প তেল ছড়িয়ে চড়া আঁচে ভেজে নেওয়াটাই হচ্ছে স্টার ফ্রাই। স্বাদ বাড়ানোর জন্য পছন্দের সস যোগ করতে পারেন। যে কোনও সবজি, চিকেন বা মাছের স্টার ফ্রাই করা সম্ভব।

চিকেন বা ফিশের আইটেম যদি রোস্ট করেন তাহলে কিন্তু খেতে ভাল লাগে। সেই সঙ্গে তেল-মশলাও পরিমাণে অনেকটাই কম লাগে।

ভারতীয় মশলার কোনও জুড়ি নেই। রান্নাঘরে প্রচুর রকম মশলা সাজানো থাকে। আর তাই মশলার ব্যবহার করতে কিন্তু ভুলবেন না। ধনে, হলুদ, জিরে, লঙ্কা, মোরি, মেথি, রাঁধুনি, সর্ষে, পোস্ত এসব ব্যবহার করলে রান্নার স্বাদ এমনিই খোলতাই হয়।