White Onion: দেশি পেঁয়াজের উপকারিতা অনেক, নতুন করে স্যালাড বানাতে শেখালেন রুজুতা

Dietitians Tips: গরমে পেট ঠান্ডা রাখতে পেঁয়াজ খাওয়ার কথা বলা হয়। আর তাই বেছে নিতে পারেন এই সাদা পেঁয়াজ। গরমে শরীর, মন, পেট ঠান্ডা রাখতে এই পেঁয়াজের জুড়ি মেলা ভার। খেতে পারেন ভাত বা রুটির সঙ্গে

White Onion: দেশি পেঁয়াজের উপকারিতা অনেক, নতুন করে স্যালাড বানাতে শেখালেন রুজুতা
সাদা পেঁয়াজের উপকারিতা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 16, 2022 | 11:27 AM

আমাদের চারপাশে এমন কিছু খাবার আছে, এমন কিছু সবজি-ফল আছে, এমন কিছু আচার-অনুষ্ঠান রয়েছে যা আমরা নিজেরাই জানি না। সোশ্যাল মিডিয়ার যুগে সকলেই এখন আপডেটেড থাকতে চান। সারাক্ষণ ব্যস্ততার মধ্যে সময় কাটে। নাওয়া-খাওয়ার সময় নেই। ফলে সময় বাঁচাতে চটপট কামড় স্যান্ডউিচ-বার্গারে। এর এতেই বাড়ছে একাধিক শারীরিক সমস্যা। সুগার বাড়ছে চড়চড়িয়ে। বাড়ছে রক্তচাপও। সঙ্গে বাড়িতে বাড়িতে জাঁকিয়ে বসছে ওবেসিটির সমস্যা। ফ্যাট ঝরিয়ে সকলেই এখন ফুরফুরে থাকতে চাইছেন। আর তাই  প্লেটে কিছু স্বাস্থ্যকর খাবার থাকুক বা নাই থাকুক সকলের ফোনেই একটা-দুটো ফিটনেস অ্যাপ কিন্তু আছেই।  তবে খাবারে পরিবর্তন না আনতে পারলে এই সব অ্যাপের অআদতে কোনও ভূমিকা নেই। বরং ফিরে যান সেই সব খাবারে, যে সব খাবার খেয়ে সুস্থ থাকতেন আমাদের মা-ঠাকুমারা। বরাবরই দেশি খাবারের প্রতি সওয়াল করেন পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর। গ্রাম বাংলার চেনা এই সবজিকেই আবারও রান্নাঘরে ফিরিয়ে আনতে তিনি দিলেন বিশেষ টিপস।

সাদা পেঁয়াজের আছে একাধিক উপকারিতা। অথচ অধিকাংশ মানুষই এই পেঁয়াজের ব্যবহার জানেন না। গরমের দিনে লাউ, পটল,  ঝিঙে, ঢ্যাঁড়শ এই সব সবজিই বেশি খাওয়া হয়।  শরীর ঠন্ডা রাখতে খাওয়া হয় আম, জাম, লিচু। সেই তালিকায় রয়েছে এই সাদা পেঁয়াজও। রোজকার ভাত কিংবা রুটির সঙ্গে লাল পেঁয়াজের পরিবর্তে খান এই সাদা পেঁয়াজ।

কী ভাবে ব্যবহার করবেন এই পেঁয়াজ 

একেবারে পাতলা স্লাইস করে পেঁয়াজ কেটে নিন। এবার এর সঙ্গে সামান্য নুন, লঙ্কাকুচি আর ভেজে গুঁড়ো করে রাখা বাদাম মিশিয়ে নিন। বাদাম না থাকলে সামান্য কাজুও ড্রাই করে গুঁড়ো করে ছড়িয়ে দিতে পারেন। খুব সামান্য চিনি দিন। এবার ভাল করে মিশিয়ে নিন। সামান্য লেবুর রস উপর থেকে ছড়িয়ে দিন। রুটির সঙ্গে এই স্যালাড খেতে বেশ ভাল লাগে। পেঁয়াজের মধ্যে থাকে প্রয়োজনীয় সালফার, অ্যামাইনো অ্যাসিড। যা চোখ ভাল রাখে। সেই সঙ্গে সাদা পেঁয়াজ কিন্তু ডিটক্সিফিকেশনেও সাহায্য করে। এছাড়াও এই পেঁয়াজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা শরীরকে ঠান্ডা রাখে।

কেন খাবেন এই সাদা পেঁয়াজ 

সাদা পেঁয়াজের মধ্যে থাকে একাধিক পুষ্টি। গরমের দিনে ক্লান্তি আমাদের চেপে ধরে। চোখ ক্লান্ত হয়ে পড়ে, হজমে সমস্যা হয়, একই খাবার খেতে গিয়েও অরুচি আসে। আর তাই যাঁরা হোস্টেলে থাকেন তাঁদেরকে এই স্যালাড বানিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন রুজুতা। এছাড়াও অফিসেও বানিয়ে খেতে পারেন এই স্যালাড। কারণ এই পেঁয়াজের লাল পেঁয়াজের মত গন্ধ বা ঝাঁঝ থাকে না। ফলে মুখ থেকে গন্ধ হওয়ারও কোনও সম্ভাবনা থাকে না। এছাড়াও  অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে, পেট খারাপস কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও কিন্তু এই পেঁয়াজ সাহায্য করে।

View this post on Instagram

A post shared by Rujuta Diwekar (@rujuta.diwekar)

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla