Recipe: বৃষ্টিমুখর ছুটির দিনে পাতে থাকুক ইলিশ; আজই ট্রাই করুন এই রেসিপি

Hilsa: ইলিশ মাছ ভাজা, বেগুন ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে ইলিশের ঝোল, সর্ষে ইলিশ ভাপা, ইলিশের মাথা দিয়ে শাক চচ্চড়ি—আরও কত পদই না হয় ইলিশের।

Recipe: বৃষ্টিমুখর ছুটির দিনে পাতে থাকুক ইলিশ; আজই ট্রাই করুন এই রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 2:00 PM

বৃষ্টির দিনে খিচুড়ি আর ইলিশ মাছ ভাজাতেই জমে যায় দুপুর। তবে আজকের উদযাপন দ্বিগুণ। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যেও রেঁধে নিতে পারেন ইলিশের পদ। যদিও এই বছর সেভাবে বর্ষার দেখা মেলেনি। শ্রাবণের শেষে যখন একটু বৃষ্টির দেখা মিলেছে তখন বাঙালি কীভাবে ইলিশের থেকে মুখ ফিরিয়ে থাকে! ইলিশ মাছ ভাজা, বেগুন ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে ইলিশের ঝোল, সর্ষে ইলিশ ভাপা, ইলিশের মাথা দিয়ে শাক চচ্চড়ি—আরও কত পদই না হয় ইলিশের। কিন্তু আজকে যে রেসিপিটা রয়েছে আপনাদের জন্য তা গতানুগতিক ইলিশের পদের থেকে একটু অন্যরকম। মাংসের কাটলেট তো প্রায়ই খান, এমনকী ভেটকি বা বাসা মাছের কাটলেটও খেয়েছেন বহুবার। এবার এই বর্ষায় রেঁধে নিন ইলিশ মাছের কাটলেট। কীভাবে সম্ভব ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক রেসিপি…

ইলিশ মাছের কাটলেট তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১টা গোটা ইলিশ মাছ, ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, ২ কোয়া রসুন কুচি, ১ টেবিল গোলমরিচ গুঁড়ো, ২ টেবিল চামচ টমেটো সস, ১ কাপ আলু সেদ্ধ, ১/২ কাপ পেঁয়াজের বেরেস্তা, ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ ধনে পাতা কুচি, স্বাদমতো নুন এবং পরিমাণ মতো তেল।

ইলিশ মাছের কাটলেট তৈরি করার পদ্ধতি:

ইলিশের মাথা ও লেজটা কেটে বাদ দিয়ে দিন। এবার পিস পিস করে মাছটা কেটে নিন। মাছটায় নুন ও লেবুর রস মাখিয়ে সামান্য সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে উপর দিয়ে মাছের কাঁটা বেছে নিন। অন্যদিকে, মাছের মাথা ও লেজটা নুন ও হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন।

এবার কড়াইতে সামান্য তেল গরম করুন। এতে রসুন ও পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। এতে সেদ্ধ করে রাখা ইলিশের পিসগুলো দিয়ে দিন। এই মিশ্রণটা হালকা করে ভেজে নিন। এরপর এতে সেদ্ধ করে রাখা আলু মাখাটা দিয়ে দিন। এবার এতে ধীরে ধীরে গোলমরিচ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, টমেটো সস, স্বাদমতো নুন সব দিয়ে দিন। মিশ্রণটি ভাল করে কষিয়ে নিন। মিশ্রণটি কষা হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন।

ইলিশের এই কিমার মিশ্রণটিকে হাতে করে কাটলেটের আকার দিন। এভাবে কয়েকটা কাটলেট তৈরি করে নিন। এবার একটা পাত্রে বিস্কুট গুঁড়ো, ধনে পাতা কুচি, লেবুর রস ও বেরেস্তা একসঙ্গে মিশিয়ে নিন। এবার ইলিশের কাটলেটলোকে বিস্কুট গুঁড়োতে ভাল করে মিশিয়ে নিন। এবার এগুলোকে আরও একবার ডিপ ফ্রাই করে নিন। ব্যস তৈরি আপনার ইলিশের কাটলেট।