Arthritis: আর্থ্রাইটিস রয়েছে? জয়েন্টের ফোলা ভাব, ব্যথা থেকে মুক্তি পেতে যে সব খাবারে সাজাবেন প্রাতরাশ

Cause Of Arthritis: শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কম থাকলে সেখান থেকে হতে পারে গাঁটের ব্যথা। বহু ক্ষেত্রে এই ব্যথা কিন্তু জিনগত

Arthritis: আর্থ্রাইটিস রয়েছে? জয়েন্টের ফোলা ভাব, ব্যথা থেকে মুক্তি পেতে যে সব খাবারে সাজাবেন প্রাতরাশ
বাতের ব্যথা রুখতে যা কিছু মেনে চলবেন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 15, 2022 | 1:54 PM

গাঁটের ব্যথা, জয়েন্টে ফোলা ভাব-সহ একাধিক হাড়ের সমস্যাই আর্থ্রাইটিসের সঙ্গে সম্পর্কিত। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে সেখান থেকেও যেমন এই সমস্যা হতে পারে তেমনই কিছু ক্ষেত্রে আর্থ্রাইটিসের সমস্যাও জিনগত। ৬৫ বছরের ঊর্ধ্বে এই সমস্যা মূলত দেখা যেত। এখন অল্পবয়সীরাও ভুগছে আর্থ্রাইটিসে। সেই সঙ্গে শিশুরাও আজকাল আক্রান্ত আর্থ্রাইটিসে। আর্থ্রাইটিসে একাধিক সমস্যা হতে পারে। যদিও রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিসে ঐক্রান্তের সংখ্যাই সবচাইতে বেশি। ২০১৯ সালের একটি রিপোর্ট বলছে, ১৯৯০ দশকে ভারতে প্রায় ২০০ কোটিরও বেশি মানুষ অস্টিওআর্থারাইটিসে ভুগছিলেন। বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৬০০ কোটিতে।

ঘরে ঘরে হাঁটু, কোমর আর পায়ের ব্যথায় ভুগছেন এমন মানুষের সংখ্যা বাড়ছে দিন দিন। আজকাল আর্থ্রাইটিসের চিকিৎসা-ওষুধ আবিষ্কৃত হয়েছে। তবুও এই অসুখ যে দীর্ঘদিন চিকিৎসা করলেই সেরে যায় এমন কিন্তু নয়। এমনকী ফেলে রাখলে আর্থ্রাইটিস থেকে হতে পারে কিডনির সমস্যাও। আর্থ্রাইটিসের সমস্যা হলে প্রথমেই রোজকার খাবারে আনতে হবে পরিবর্তন। পরিবর্তন আনুন জীবনযাত্রাতেও। তবেই বাতের ব্যথা, ফোলা ভাব থেকে দূরে থাকতে পারবেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান- আর্থ্রাইটিসের সমস্যায় প্রোটিন প্রয়োজনের তুলনায় কম খেতেই বলা হয়। তবুও রোজকার ডায়েটে টকদই, ডিম, ফল, প্রোটিন স্মুদি এসব অবশ্যই রাখার চেষ্টা করুন। রোজ নিয়ম করে প্রোটিন খেলে আর্থ্রাইটিসের সমস্যা থেকে মুক্তি পাবেন। ব্যথা থাকবে নিয়ন্ত্রণের মধ্যে।

বাদাম খান- আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, রোজ শুকনো ফল, আমন্ড খেলেও বাতের ব্যথা কমে। আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের ভাল উৎস হল আমন্ড। আর তাই বাতের ব্যথা থাকলে রোজ নিয়ম করে আমন্ড খেতেই হবে।

রঙিন ফল খান- বাতের ব্যথার খুব ভাল কাজ করে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। জার্নাল অফ ট্রান্সলেশনাল মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে ভিটামিন সি সমৃদ্ধ ফল এক্ষেত্রে খুব ভাল কাজ করে। নিয়ম করে বিভিন্ন লেবু, ন্যাশপাতি, মুসাম্বি, পিচ জাতীয় ফল রাখুন রোজকারের ডায়েটে।

প্রয়োজনীয় ফ্যাট খান- যে সব ফ্যাট শরীরের জন্য স্বাস্থ্যকর তার মধ্যে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড খাওয়ার ফলে শরীরের ফোলা ভাব এবং জয়েন্টের ব্যথা কমে যেতে পারে। সেই সঙ্গে গ্লুটেন ফ্রি টোস্ট, অ্যাভোগাডো, ডিম, আখরোট এসব খান নিয়ম মেনে।

এই খবরটিও পড়ুন

ব্রেকফাস্টে সবজি খান- ব্রেকফাস্টে রাখুন বিভিন্ন রকমের সবজি। গাজর, বিনস, ক্যাপসিকাম এসব বেশি করে খান। ওটসের তৈরি রুটির সঙ্গে গাজর, কুঁদরি এসব খেতে পারলে খুবই ভাল। এতে ব্লাডপ্রেশার যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনই ব্যথা, জ্বালাভাব থেকেও মুক্তি পাওয়া যায়।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla