Blue Tea: ৬৫০০ টাকা কিলো দরে বিকোচ্ছে ‘ব্লু টি’, কোনও খরচ ছাড়াই এই চা বাড়িতেও বানাতে পারেন

Herbal Tea: অত্যাধুনিক পদ্ধতিতে যেমন এই নীল চা তৈরি হয়, তেমনই এর স্বাস্থ্যগুণও অনেক। সাধারণ চায়ের থেকে খেয়েও আলাদা এবং স্বাস্থ্যের দিক দিয়েও বেশ উন্নত।

Blue Tea: ৬৫০০ টাকা কিলো দরে বিকোচ্ছে 'ব্লু টি', কোনও খরচ ছাড়াই এই চা বাড়িতেও বানাতে পারেন
ট্রেন্ডে রয়েছে এই নীল চা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 11:22 AM

এখন মানুষের মধ্যে ভেষজ চায়ের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। চা পাতার সঙ্গে ভেষজ উপাদান দিয়ে তৈরি করা চা অনেক বেশি সুস্বাদু ও স্বাস্থ্যকর হয়। এই ভেষজ চায়ের তালিকায় নাম লিখিয়েছে নীল চা। গ্রিন টি, লাল চায়ের পাশাপাশি এখন বাঙালি চুমুক দিচ্ছে নীল চায়ের কাপে। ফুল ব্যবহার করে চা তৈরি করা নতুন বিষয় নয়। ক্যামোমাইলের চা এই দৌড়ে সবচেয়ে আগে রয়েছে। সেখানেই এবার যুক্ত হল নীল চা। এই নীল চা অপরাজিত ফুল থেকে তৈরি করা। নীল রঙের অপরাজিত ফুল ছাদ বাগানে হয়েই থাকে। সেই ফুলকে ব্যবহার করে তৈরি হচ্ছে নীল চা। কচি চা পাতার সঙ্গে অপরাজিতা ফুলের অংশবিশেষ মিশিয়ে তৈরি হয় নীল চা।

অত্যাধুনিক পদ্ধতিতে যেমন এই নীল চা তৈরি হয়, তেমনই এর স্বাস্থ্যগুণও অনেক। সাধারণ চায়ের থেকে খেয়েও আলাদা এবং স্বাস্থ্যের দিক দিয়েও বেশ উন্নত। আলিপুরদুয়ারের এক চা বাগানের তরফে এই নীল চা এখন বাংলার বাজারেও পাওয়া যায়। যেহেতু স্বাস্থ্য ও স্বাদের দিক থেকে অনেক বেশি উন্নত নীল চা তাই এর বেশ কদর রয়েছে বাজারে। পাশাপাশি অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি করা হয় তাই দামও বেশি। ৬৫০০ টাকা কিলোগ্রাম দরে এই নীল চা বিকোচ্ছে বাজারে। এই নীল স্বাস্থ্যের জন্যও মূল্যবান।

নীল চা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এই চা আপনার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে পারে। এর মধ্যে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, নীল চা শরীরে ক্যানসারের কোষকে বৃদ্ধি হতে দেয় না। ডায়াবেটিসের রোগীদের জন্যও বেশ উপকারী এই নীল চা। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। নীল চায়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

প্রতিদিন সকালে ভেজানো আমন্ড খান স্মৃতিশক্তি বাড়ানোর জন্য? এবার নীল চায়ের কাপে চুমুক দিন। গবেষণায় দেখা গিয়েছে, স্মৃতিশক্তি বাড়াতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে এই অপরাজিত ফুলের চা। এতে ডিমেনশিয়ার ঝুঁকিও কমে। পাশাপাশি এই চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। দিনের শেষেও যদি নীল চা পান করেন তাহলে আরাম পাবেন।

নীল চা পান করলে দৃষ্টিশক্তিও বাড়ে। এই চা চোখ সংক্রান্ত রোগকে প্রতিরোধ করে। ঝাপসা দৃষ্টি, চোখ দিয়ে জল পড়ার মতো সমস্যাকে প্রতিরোধ করতে আপনি নীল চা খেতে পারেন। বাজারে সহজেই আপনি এই নীল চা পেয়ে যাবেন। বিশেষত, উত্তরবঙ্গে এই চা বেশ জনপ্রিয়। কিন্তু আপনার ছাদ বাগানে যদি অপরাজিত ফুল ফুটে থাকে তাহলে এই চা আলাদা করে আর কেনার প্রয়োজন নেই। তাছাড়া বাজারে এই চায়ের দামও বেশি। ভেষজ উপাদান দিয়ে আপনি নিজেই এই চা বানাতে পারবেন। কীভাবে এই চা বানাবেন, চলুন দেখে নেওয়া যাক-

এই চা বানাতে একটি প্যানে ২ কাপ জল গরম বসান। এতে ৩ থেকে ৪টি অপরাজিতা ফুল দিয়ে দিন। জল ফুটে উঠলে গ্যাস বন্ধ করে নিন। চা ছেঁকে নিন। এতে মধু মিশিয়ে পান করুন। এভাবেও আপনি নীল চায়ের উপকারিতাগুলো পেয়ে যাবেন।