Ayurveda: ডায়াবেটিস, কোলেস্টেরল রুখতে দারুণ কার্যকরী রসুন, মটরশুঁটি আর মুড়ি পেঁয়াজ, জানতেন?

Best nutrient rich foods: কাঁচা পেঁয়াজ, রসুন এবং পেঁয়াজ পাতা ও রসুন পাতাও খুব ভাল শরীরের জন্য। শীতকালে বাজারে ওঠে ছোট পেঁয়াজ

Ayurveda: ডায়াবেটিস, কোলেস্টেরল রুখতে দারুণ কার্যকরী রসুন, মটরশুঁটি আর মুড়ি পেঁয়াজ, জানতেন?
রোজ খান ধনেপাতা, রসুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 5:49 PM

ডায়াবেটিস, কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। এছাড়াও শীতকালে শরীরে জাঁকিয়ে বসে একাধিক সমস্যা। তাই শীতের দিনে একটু সাবধানে থাকতেই হবে। শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ভাবে প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, কপার, সেলেনিয়াম, ফসফরাস, পটাশিয়ামের মত পুষ্টি উপাদান। শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে এই সব উপাদান খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও শরীরকে সুস্থ রাখতে প্রয়োজন রয়েছে এই সব উপাদানের। শরীরে পুষ্টির ঘাটতি হলে শরীর দুর্বল লাগে, অসুস্থ বোধ হয়। মাথা ঘোরায়। সেই সঙ্গে সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়।

এছাড়াও শীতকালে খাওয়া, দাওয়া বেশি হয়। তেল মশলাদার খাবার তুলনায় অনেক বেশি খাওয়া হয়। ফলে এই সময় হজমের সমস্যাও অন্য সময়ের তুলনায় অনেক বেশি হয়। আর তাই শরীরকে ভিতর থেকে এবং বাইরে থেকে শক্তিশালী করে তোলা খুবই প্রয়োজনীয়। এ বিষয়ে আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার দিয়েছন বিশেষ টিপস। যা শরীরকে ভিতর থেকে এবং বাইরে থেকে শক্তিশালী রাখে। এছাড়াও এই সব সবজি ডায়াবেটিস, ক্যানসার, ওবেসিটি, কিডনির সমস্যা, চর্মরোগ, অস্টিওপোরোসিস, হজমের সমস্যার হাত থেকে রক্ষা করে।

সারা বছর ধরেই বাজারে পাওয়া যায় ধনেপাতা। শীতে ধনেপাতার ফল হয় সবচাইতে বেশি। ধনেপাতা খাবারের স্বাদ বাড়ায়, ধনেপাতা দিলে যে কোনও খাবার দেখতেও বেশ ভাল লাগে। এছাড়াও ধনেপাতার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে চোখ, হার্ট, ত্বক এবং যকৃতের জন্যেও উপকারী হল এই ধনেপাতা। খিদে বাড়াতে, হজম ক্ষমতা বাড়াতে এবং লিভার ঠিক রাখতে ডিটক্স হিসেবে কাজ করে ধনেপাতা।

কাঁচা পেঁয়াজ, রসুন এবং পেঁয়াজ পাতা ও রসুন পাতাও খুব ভাল শরীরের জন্য। শীতকালে বাজারে ওঠে ছোট পেঁয়াজ। কচি পেঁয়াজ পাতাও এই সময় প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই দুই যেমন খেতে ভাল হয় তেমনই পুষ্টি গুণেও ভরপুর। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতেও কার্যকরী হল রসুন পাতা। শরীরের যে কোনও প্রদাহ জনিত সমস্যা, ঠান্ডা, কাশি রুখে দেওয়ার ক্ষমতা রয়েছে রসুনের মধ্যে।

প্রোটিনের খুব ভাল উৎস হল সবুজ মটর। এর মধ্যে রয়েছে ভিটামিন কে,সি, আয়রন, ম্যাঙ্গানিজ। এছাড়াও মটর দানার মধ্যে রয়েচে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়।

টমেটোর মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। এছাড়াও রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে, ত্বকের যে কোনও দাগ দূর করতে, ডায়াবেটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও কার্যকরী টমেটো। দৃষ্টিশক্তি ঠিক রাখতে ও হজমশক্তি বাড়াতেও কার্যকরী টমেটো।