Recipe: শেষ পাতে ডেসার্ট হবে হিট! ডিম ছাড়া সহজেই তৈরি করে ফেলুন ব্ল্যাক ফরেস্ট কেক

Recipe: শেষ পাতে ডেসার্ট হবে হিট! ডিম ছাড়া সহজেই তৈরি করে ফেলুন ব্ল্যাক ফরেস্ট কেক
ব্ল্যাক ফরেস্ট কেক

আজকে আমরা আপনার জন্য নিয়ে এসেছি ব্ল্যাক ফরেস্ট কেকের রেসিপি। কিন্তু অনেকে মনে করেন এই কেক ডিম ছাড়া বানানো সম্ভব নয়। তাই ডিম ছাড়া ব্ল্যাক ফরেস্ট কেকের রেসিপি রইল আপনার জন্য।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 06, 2022 | 2:16 PM

কিছুদিন আগেই ছিল ক্রিসমাস। তখন নিশ্চয়ই কেক তৈরি করেছেন বাড়িতে। কিন্তু সেই কেক তো ক্রিম ছাড়া, ফ্রুট কেক। খেতে দারুণ হলেও জন্মদিন বা বিবাহ বার্ষিকী উপলক্ষ্যে কি সেই কেকই তৈরি করা যায়? তখন আপনারও মন চায় দোকানের মত ক্রিম কেক তৈরি করার। তাই তো আজকে আমরা আপনার জন্য নিয়ে এসেছি ব্ল্যাক ফরেস্ট কেকের রেসিপি। কিন্তু অনেকে মনে করেন এই কেক ডিম ছাড়া বানানো সম্ভব নয়। তাই ডিম ছাড়া ব্ল্যাক ফরেস্ট কেকের রেসিপি রইল আপনার জন্য। কীভাবে তৈরি করবেন, দেখে নিন-

উপকরণ-

১ কাপ ময়দা, ১ কাপ চিনি গুঁড়ো, ১/২ সাদা তেল/ মাখন, ১ চা চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ কোকো পাউডার, ১ চা চামচ কফি পাউডার,  প্রয়োজন অনুযায়ী ফুল ফ্যাট দুধ। ফ্রস্টিং‌ ক্রিম তৈরির জন্য প্রয়োজন ১/২ কাপ দুধ, ২ টেবিল চামচ ময়দা, ১০০ গ্রাম বাটার, ২ টেবিল চামচ আইসিং সুগার, ১টি ডার্ক চকোলেট, ১০ টি চেরি।

যেভাবে বানাবেন-

প্রথমে একটা বড়ো পাত্রের মধ্যে সাদা তেল, চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার তাতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা ছেঁকে ঢেলে দিন। এতে অল্প অল্প করে দুধ মেশাতে থাকুন। এই ভাবে একটা  মসৃণ ব্যাটার তৈরি করুন। এবার ওই ব্যাটারটা ১০ মিনিটের মত ঢাকা দিয়ে রেখে দিন।

একটা সস প্যানে দুধ আর ময়দা মিক্স করুন। গ্যাস কমিয়ে করবেন। ক্রমাগত নাড়তে থাকবেন। ব্যাটার তৈরি হয়ে গেলে একটা পাত্রে ঢেলে ওপর দিয়ে প্লাস্টিক চাপা দিয়ে ফ্রিজে রাখুন ১০ মিনিটের জন্য।

এবার ফ্রিজ থেকে কেকের ব্যাটারটা বের করে কেক ট্রেতে ঢেলে দিন। ওভেনটা প্রি-হিট করে নিন এবং ১৮০ ডিগ্রিতে কেকটা কেক করতে রেখে দিন। কেক ভাল ভাবে বেক হয়েছে কিনা দেখার জন্য একটা টুথপিক ব্যবহার করুন। যদি টুথপিকের গায়ে ব্যাটার লেগে যায় তাহলে আরও ৫মিনিট বেক করে নিন।

এবার ক্রিম তৈরির জন্য ১০০ গ্রাম মাখন নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ফেটাতে ফেটাতে যখন ব্যাটারটা সাদা হয়ে আসবে তখন ১ চামচ ওই ময়দা আর দুধ এর মিশ্রণটা দিয়ে দিন। এই ভাবে আস্তে‌ আস্তে মিশ্রণটি পুরোটা দিয়ে দিন এবং এর সঙ্গে দিন ২ টেবিল চামচ আইসিং সুগার। এই ভাবে ক্রিমটা তৈরি করে ফ্রিজে রেখে দিন।

কেক বেক করা হয়ে গেলে একটি ছুরির সাহায্যে মাঝখান থেকে কেটে দু ভাগ করে নিন। একটা ভাগের ওপর ক্রিম লাগিয়ে তার ওপর চেরি ও চকোলেট ছড়িয়ে দিন। তার ওপর আবার একটু ক্রিম দিন ভাল করে। এরপর কেকের অন্য খণ্ডটি এর ওপর বসিয়ে দিন। এবার পুরো কেকে ক্রিম লাগান। মসৃণ ভাবে ক্রিম লাগাবেন। ক্রিম লাগানো হয়ে গেছে চকোলেটের ফ্লেক্স আর চেরি দিয়ে মনের মত করে কেকটা সাজিয়ে নিন।

আরও পড়ুন: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA