Recipe: মালাইকারি নয়, বৃষ্টির দিনে কামড় বসান নারকেল দিয়ে তৈরি গোল্ডেন ফ্রায়েড প্রনে

Prawn: সবসময় যে বাঙালি স্টাইলে চিংড়ির মালাইকারি রাঁধতে হবে-এর কোনও মানে নেই। চাইনিজ খাওয়ার ইচ্ছা হলে বানিয়ে নিন নারকেল কোরা দিয়ে গোল্ডেন ফ্রায়েড প্রন।

Recipe: মালাইকারি নয়, বৃষ্টির দিনে কামড় বসান নারকেল দিয়ে তৈরি গোল্ডেন ফ্রায়েড প্রনে
নারকেল কোরা দিয়ে তৈরি করুন গোল্ডেন ফ্রায়েড প্রন...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 09, 2022 | 6:23 PM

নারকেল দিয়ে চিংড়ির রান্না প্রসঙ্গ এলেই মাথায় ঘোরে মালাইকারির কথা। কিন্তু সবসময় যে বাঙালি স্টাইলে চিংড়ির মালাইকারি রাঁধতে হবে-এর কোনও মানে নেই। পাশাপাশি চায়না টাউন যাওয়ার সুযোগও সবসময় হয়ে ওঠে না। কিন্তু আপনি চাইলে গোল্ডেন ফ্রায়েড প্রন বাড়িতেই বানিয়ে নিতে পারেন, তাও নারকেল দিয়ে। সুতরাং, আপনার রান্নাঘরে মালাইকারির উপকরণ থাকলেই চাইনিজও রেঁধে নিতে পারবেন। গোল্ডেন ফ্রায়েড প্রন জমিয়ে দিতে পারে স্টাটার। তবে এই গোল্ডেন ফ্রায়েড প্রনে রয়েছে নারকেলের টুইস্ট। তাহলে চলুন দেখে নেওয়া যাক, নারকেল দিয়ে কীভাবে তৈরি করবেন গোল্ডেন ফ্রায়েড প্রন।

গোল্ডেন ফ্রায়েড প্রন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

১২ টি মাঝারি আকারের চিংড়ি, ১/২ কাপ ময়দা, ১ চামচ কর্ন স্টার্চ, ২ চামচ ওস্টার সস, নুন স্বাদ অনুযায়ী, সামান্য গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ রসুন বাটা, ১/২ কাপ কাপ শুকনো নারকেল কোরা, ২টো ডিম, ১/২ চা চামচ বেকিং পাউডার, ১ চামচ লেবুর রস, ১ চা চামচ সোয়া সস, ১/২ কাপ কর্ন ফ্লাওয়ার আর পরিমাণ মতো সাদা তেল।

গোল্ডেন ফ্রায়েড প্রন তৈরি করার পদ্ধতি:

চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে নিন। কিন্তু চিংড়ি মাছের লেজটা ছাড়াবেন না। মাথাটা বাদ দিয়ে দিন এবং চিংড়ির পিঠ থেকে ময়লাটা পরিষ্কার করে নিন। এবার চিংড়িটা ম্যারিনেট করতে হবে। চিংড়িটা পরিষ্কার করে টিস্যু বা শুকনো কাপড়ে মুছে নিন। এবার চিংড়িগুলোতে সোয়া সস, ওস্টার সস, লেবুর রস, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো এবং স্বাদমতো নুন মিশিয়ে নিন। চিংড়িগুলো ভাল করে ম্যারিনেট করে ২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি পাত্রে ময়দা, কর্ন স্টার্চ, বেকিং পাউডার, ডিম, ৩ টেবিল চামচ তেল দিয়ে ব্যাটারটা তৈরি করে নিন। ব্যাটার তৈরি করে এটা ২০ মিনিটের জন্য রেখে দিন। এবার ফ্রিজ থেকে ম্যারিনেট করা চিংড়িগুলো বার করুন।

এবার একটা আলাদা থালায় শুকনো নারকেল কোরাটা রাখুন। কড়াইতে তেল গরম করুন। এক একটা চিংড়ি সাবধানে তুলুন এবং ময়দার তৈরি ব্যাটারে ডুবিয়ে নিন। তারপর চিংড়ির উপর নারকেল কোরা মাখিয়ে নিন। এবার চিংড়িটাকে ডুবো তেলে ভেজে নিন। ডবল ফ্রাই করতে ভুলবেন না। প্রথমে অর্ধ ফ্রাই করে নিন মাছগুলো। তারপর ঠিক খাবার আগে আবার একটা ডিপ ফ্রাই করে নিন। গ্লোডেন রঙ হওয়া অবধি ভাল করে চিংড়িগুলো ভেজে নেবেন। ব্যস তৈরি আপনার নারকেল কোরা দিয়ে গোল্ডেন ফ্রায়েড প্রন।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla