Shaak Chorchori: বাজার জুড়ে শীতের বাহারি সবজি, ভাতের সঙ্গে পাতে থাকুক গ্রামবাংলার এই চেনা পদ

Bengali Food: পালং শাকের মধ্যে প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। একইভাবে, যখন এই শাক চচ্চড়িতে রাঙা আলু, বেগুন, শিম, কুমড়ো মেশে তখন এটি আরও স্বাস্থ্যকর হয়ে ওঠে।

Shaak Chorchori: বাজার জুড়ে শীতের বাহারি সবজি, ভাতের সঙ্গে পাতে থাকুক গ্রামবাংলার এই চেনা পদ
পালং শাকের চচ্চড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:51 AM

শীতের মরশুম বানিয়ে বাহারি সবজির মেলা। যদিও এখন বারো মাসই সব ধরনের আনাজ পাওয়া যায়। তবে, শীতের সবজি তাজা এবং ভাল মানের হয়। আর টাটকা সবজির স্বাদ ও গুণ দুটোই ভাল হয়। এই মরশুমে বাজারে বিট, গাজর, মটরশুঁটি, শিম, মুলো থেকে শুরু করে পুঁই শাক, পালং শাক সব কিছুই পাওয়া যায়। তাই এই মরশুমেই রান্না করা হয় শাক চচ্চড়ি। সব রকম সবজি দিয়ে পালং শাকের চচ্চড়ি রাঁধলে তা খেতেও সুস্বাদু হয়। তাছাড়া পালং শাকের চচ্চড়ির পুষ্টিগুণও অনেক।

পালং শাকের মধ্যে প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। একইভাবে, যখন এই শাক চচ্চড়িতে রাঙা আলু, বেগুন, শিম, কুমড়ো মেশে তখন এটি আরও স্বাস্থ্যকর হয়ে ওঠে। পুষ্টিবিদদের মতে, সবজি সব সময় আমাদের স্বাস্থ্যের জন্য ভাল। অনেকেই হয়তো জানেন না যে, এই একবাটি সবজি খেয়েও আপনি ওজন কমাতে পারেন। পাশাপাশি আপনাকে কোলেস্টেরল, ডায়াবেটিস নিয়েও মাথা খারাপ করতে হবে না। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক পালং শাকের চচ্চড়ি কীভাবে তৈরি করবেন।

পালং শাকের চচ্চড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

২টো মাঝারি সাইজের আলু, ১টা রাঙা আলু, ১টা বেগুন, ৫-৬টি শিম, ১ আঁটি পালং শাক, ১৫০ গ্রাম কুমড়ো, পরিমাণ মতো সর্ষের তেল, ২টো শুকনো তেল, ১/২ চা চামচ পাঁচফোড়ন, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ২টো কাঁচালঙ্কা আর স্বাদ অনুযায়ী নুন এবং সামান্য চিনি স্বাদের জন্য।

পালং শাকের চচ্চড়ি তৈরি করার সহজ পদ্ধতি:

প্রথমে সব সবজিগুলো ডুমো ডুমো আকারে কেটে নিন। পালং শাক কুচিয়ে নেবেন। কড়াইতে সর্ষের তেল গরম করুন। এতে শুকনো লঙ্কা ফোড়ন দিন। পাঁচফোড়ন দিন। এবার এতে পালং শাক বাদে সমস্ত আনাজগুলো দিয়ে ভাজতে থাকুন। ২-৩ মিনিট ভেজে নেওয়ার পর এতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী নুন দিন। মিশ্রণটি ২-৩ মিনিট নাড়াচাড়া করে নিয়ে ঢাকা দিয়ে দিন। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে এবার এতে পালং শাক দিয়ে দিন। এবার এতে সামান্য চিনি দেবেন। কাঁচা লঙ্কাগুলোর পেট চিরে এতে দিয়ে দিন। মিনিট পাঁচেক ভাল করে রান্না করুন। সবজিগুলো যাতে ভাল করে সেদ্ধ হয়ে তাই আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। কম আঁচে রান্না করবেন। পাঁচ মিনিট পর ঢাকনা সরিয়ে একটু নেড়ে দিন। যদি দেখেন যে, আনাজ সেদ্ধ হয়ে গিয়েছে এবং চচ্চড়ি মাখা মাখা হয়ে এসেছে তখন বুঝবেন এটা তৈরি। এবার উপর দিয়ে ভাজা বড়ি ছড়িয়ে নামিয়ে নিন পালং শাকের চচ্চড়ি।