High Protein Foods: নিরামিষাশীদের চিন্তার দিন শেষ, এই ৫ ডালে মাছ-মাংসের থেকেও বেশি প্রোটিন থাকে

High Protein Vegetarian Foods: রাজমাও প্রোটিনের খুব ভাল উৎস। ১৭৭ গ্রাম রাজমার মধ্যে থাকে ১৫.৩ গ্রাম প্রোটিন। সেই সঙ্গে ফাইবারের খুব ভাল উৎস হল রাজমা

High Protein Foods: নিরামিষাশীদের চিন্তার দিন শেষ, এই ৫ ডালে মাছ-মাংসের থেকেও বেশি প্রোটিন থাকে
ডালেই মেটান প্রোটিনের চাহিদা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 7:03 PM

শরীর সুস্থ রাখতে খুবই গুরুত্বপূর্ণ হল প্রোটিন। প্রোটিন আমাদের শরীরে শক্ত্র জোগান দেয়। পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতেও কাজে আসে প্রোটিন। প্রোটিনের অভাব হলে কর্মক্ষমতা কমে যায়, সেই সঙ্গে শরীর দুর্বল লাগে। তবে যাঁরা ডায়েট করছেন তাঁদের নিয়ম করে কিন্তু প্রোটিন খেতে হবে। ক্যালোরি, কার্বোহাইড্রেট না হলেও চলবে। কোভিড কাল থেকেই তাই চিকিৎসকেরা জোর দিয়েছেন এই প্রোটিন খাওয়ার উপরেই। প্রোটিন আমাদের পেশীর জোর বাড়ায়। হজমশক্তি ঠিক রাখতে সাহায্য করে প্রোটিন। আবার নখ, দাঁত, চুল, ত্বকের গঠনেও সমান ভাবে কার্যকরী হল প্রোটিন। এবার অধিকাংশেরই ধারণা মাছ, মাংস আর ডিমের মধ্যেই থাকে যাবতীয় প্রোটিন। তবে এই ধারণা ভুল। নিরামিষ কিছু খাবারেও কিন্তু প্রোটিন প্রচুর পরিমাণে থাকে। এমনকী মাছ মাংসের তুলনায় তা অনেকটাই বেশি হয়।

একজন পুরুষের প্রতিদিন ৫৫ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। আর মহিবাদের প্রয়োজন ৪৫ গ্রাম প্রোটিন। যদি আপনি মাছ, মাংস না খান তাহলে রোজ এই ডাল খেলেই মিটবে প্রোটিনের ঘাটতি। মুসুর ডাল প্রোটিনের খুব ভাল উৎস। এক কাপ মুডুরের ডালে প্রায় ১৮ গ্রাম প্রোটিন থাকে। সেই সঙ্গে থাকে প্রচুর পরিমাণ আয়রন। যা শরীরে হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। আর মুসুর ডাল রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখতেও খুবই কার্যকরী।

ছোলার মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। ছোলার মধ্যে ১৪.৫ গ্রাম প্রোটিন থাকে। থাকে ফাইবারও। ডায়াবেটিসের রোগীদের রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখতেও কার্যকরী ছোলা। ওজন কমাতেও খুব ভাল কাজ করে ছোলা। ফাইবার বেশি থাকায় ছোলা হজমেও সাহায্য করে।

রাজমাও প্রোটিনের খুব ভাল উৎস। ১৭৭ গ্রাম রাজমার মধ্যে থাকে ১৫.৩ গ্রাম প্রোটিন। সেই সঙ্গে ফাইবারের খুব ভাল উৎস হল রাজমা। রাজমা রক্তে চিনির শোষণে সাহায্য করে। যে কারণে ডায়াবেটিসের রোগীরাও নির্ভয়ে খেতে পারেন রাজমা। উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি কমাতেও কার্যকরী এই রাজমা।

সোয়াবিনের বীজও ফাইবার, প্রোটিন, ফোলেটের খুব ভাল উৎস। এর মধ্যে প্রোটিন থাকে ১৫ গ্রাম। পুষ্টিগুণে সমৃদ্ধ হওয়ায় এই বীজ খুব তাড়াতাড়ি হজম হয়। সেই সঙ্গে রক্তে ইনসুলিনের পরিমাণও ঠিক রাখতে সাহায্য করে। এই সোয়াবিনের মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স কম। যে কারণে ডায়াবেটিসের রোগীদের জন্যেও কিন্তু খুব ভাল হল সোয়াবিনের বীজ। আয়রন, ক্যালশিয়ামের চাহিদাও মেটে এই সোয়াবিনের গুণে। সোয়াবিনের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্টও।

রোজ একবাটি করে মুগ ডাল খান। মুগ ডালের মধ্যে থাকে প্রোটিন, ক্যালশিয়াম, আয়রন। এতে শরীরেরও অনেক উপকার হয়।