Leftover Rice: জলখাবারে বাসি ভাত! সুস্থ থাকতে যে ভাবে পাতে রাখবেন এই খাবার, পরামর্শ পুষ্টিবিদের

Healthy Recipe: বাসি ভাতের মধ্যে মাইক্রোনিউট্রিয়েন্ট এবং আয়রন, পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো মিনারেল ভরপুর পরিমাণে থাকে।

Leftover Rice: জলখাবারে বাসি ভাত! সুস্থ থাকতে যে ভাবে পাতে রাখবেন এই খাবার, পরামর্শ পুষ্টিবিদের
TV9 Bangla Digital

| Edited By: megha

Jul 23, 2022 | 1:00 PM

দিনে একবার ভাত না খেলে চলে না বহু বাঙালির। ‘ভেতো বাঙালি’ যতই ফ্রায়েড চিকেনের উপর প্রেম দেখাক, দিনের শেষে একবার হলেও প্রয়োজন হয় ভাত খাওয়ার। তাছাড়া ভাত হল এমন একটি খাবার যা ভারতে সবচেয়ে বেশি খাওয়া হয় এবং ভিন্নভাবে খাওয়া হয়। ভারতের নানা জায়গায় বিভিন্ন ধরনের চাল পাওয়া যায়। পাশাপাশি পোলাও, বিরিয়ানি থেকে শুরু করে পান্তা ভাত খেতেও ভালবাসেন অনেকে। কিন্তু স্বাস্থ্যের দিক দিয়ে বিবেচনা করলে ভাতে প্রচুর পরিমাণে কার্বহাইড্রেট রয়েছে। পাশাপাশি বিশেষজ্ঞদের মতে, তাজা ভাত খাওয়ার বদলে বাসি ভাতের মধ্যে পুষ্টিগুণ অনেক বেশি।

সম্প্রতি, পুষ্টিবিদ পূজা মাখিজা তাঁর ইনস্টাগ্রাম একটি ভিডিয়ো শেয়ার করেছেন, যেখানে তিনি বলেছেন যে, একদিন আগে তৈরি করা ভাত তাজা ভাতের চেয়ে ভাল। তাঁর মতে, বাসি ভাত স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। পাশাপাশি তিনি উল্লেখ করেছেন যে, বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে, রান্না করা রাখা ভাতকে ঠান্ডা করার ফলে স্টার্চ রেট্রোগ্রেডেশন নামে পরিচিত একটি প্রক্রিয়া হয়। এটি হজমযোগ্য স্টার্চকে প্রতিরোধী স্টার্চে পরিণত করে।

যখন কেউ ভাত বা আলুর মতো স্টার্চযুক্ত খাবারগুলো রান্না করে ঠান্ডা করে বা যখন সেগুলো বাসি হয়ে যায়, তখন তা হজমযোগ্য স্টার্চকে প্রতিরোধী স্টার্চে রূপান্তরিত করে। হজমযোগ্য স্টার্চ যা শরীরকে ভেঙে দেয় এবং রক্তে শর্করার মাত্রা বাড়ায়। সুতরাং বাসি ভাত খেলে আপনার সুগার লেভেল বাড়বে না। পাশাপাশি বাসি ভাতের মধ্যে প্রোবায়োটিক রয়েছে। এটি অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল।

বাসি ভাতের মধ্যে মাইক্রোনিউট্রিয়েন্ট এবং আয়রন, পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো মিনারেল ভরপুর পরিমাণে থাকে। প্রতিদিন বাসি ভাত থেকে শরীর সুস্থ থাকতে পারে। সবচেয়ে ভাল হয় যদি আপনি ব্রেকফাস্টে বাসি ভাত খান। কিন্তু কীভাবে খাবেন বাসি ভাত? এর জন্য রইল একটি দুর্দান্ত রেসিপি…

সবজি দিয়ে ভাত ভাজার রেসিপি

এই খবরটিও পড়ুন

আগের দিন ভাত ফ্রিজ থেকে বের করে স্বাভাবিক মাত্রায় আনুন। এবার কড়াইতে এক চামচ মাখন বা ঘি গরম করুন। এতে পেঁয়াজ কুচি, আদা কুচি ও রসুন কুচি দিয়ে অল্প করে নেড়ে দিন। এবার এতে কুচি কুচি করে কাটা গাজর, ক্যাপসিকাম, বিনস দিয়ে দিন। এর সঙ্গে কর্ন ও মটরশুটি দিয়ে দিন। সবজিগুলো করে ভেজে নিয়ে এতে বাসি ভাতটা দিয়ে দিন। পরিমাণমতো নুন ও চিনি দিন। উপর দিয়ে ছড়িয়ে দিন গোলমরিচ গুঁড়ো। ব্যস তৈরি আপনার স্বাস্থ্যকর ভাত ভাজা। প্রয়োজনে আপনি ডিম ভেজে উপর দিয়ে ছড়িয়ে দিতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla