Weight Loss: ইভিনিং স্ন্যাক্সে চাট খেয়েই এবার ওজন কমান! দেখে নিন কিছু লোভনীায় চাট রেসিপি

Chaat recipes: বরাবর ঘরোয়া আর পছন্দের খাবার খেয়েই ওজন কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাই ডায়েট করলেও নির্ভয়ে খেতে পারেন ফুচকা থেকে ভেলপুরি

Weight Loss: ইভিনিং স্ন্যাক্সে চাট খেয়েই এবার ওজন কমান! দেখে নিন কিছু লোভনীায় চাট রেসিপি
রাস্তার বানানো চাট এড়িয়ে যাওয়াই ভাল, বরং বানিয়ে নিন বাড়িতে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 6:16 PM

সকাল থেকে যতই ডিটক্স ড্রিংক আর ওটস খেয়ে ডায়েট মেনে চলার চেষ্টা করা হোক না কেন, বিকেল হলেই মন চলে যায় কিছু চটপটা টক-ঝাল-মিষ্টি খাবারের দিকে। আসলে বাঙালি মাত্রই এই সব খাবার থাকে পছন্দের তালিকায়। এছাড়াও ভারতীয় স্ট্রিট ফুডের স্বাদই আলাদা। পাপড়ি চাট থেকে শুরু করে ঝালমুড়ি, দইফুচকা, বাদাম মাখা কিংবা ভেলপুরি- এককাপ চায়ের সঙ্গে সন্ধে জমে যায় যদি সঙ্গে থাকে এই সব লোভনীয় ইভিনিং স্ন্যাক্স। চাটের সঙেগে মিশে থাকে অনেক স্মৃতি।

বন্ধুদের সঙ্গে কলেজের গেটে দাঁড়িয়ে আড্ডা মারতে মারতে চাট খাওয়া কিংবা মেলার ভিড়ে এই চাট খাওয়ার মজাটাই কিন্তু অন্যরকম। আজকাল বেশিরভাগ মানুষ স্বাস্থ্যসচেতন। ওজন বেড়ে যাওয়ার ভয়ে বাইরের খাবার প্রায় খেতেই চান না। এছাড়াও আছে কোভিডের কাঁটা। সংক্রমণের ভয়েও অনেকেই স্ট্রিট ফুড এড়িয়ে চলছেন। তবে এই সব লোভনীয় স্ট্রিট ফুডকেই ডায়েটে রাখার কথা বলচেন বিশেষজ্ঞরা। শুনতে অবাক লাগলে এটাই সত্যি। এমনকী ওজন কমাতেও সাহায্য করবে চটপটা এই চাট। কী ভাবে?

শাহজাহানের আমল থেকেই ভারতীয় রান্নাঘর পরিচিত হয় এই সব সুস্বাদু চাটের সঙ্গে। স্বাদ বদলের জন্য মোঘল সম্রাটকে দেশি মশলা সহযোগে এই সব চাট খাওয়ারই পরামর্শ দিয়েছিলেন হাকিম। এমন ভাবে বানাতে বলেছিলেন যা খেতেও সুস্বাদু হবে সেই সঙ্গে বজায় থাকবে পুষ্টিগুণও। এখান থেকেই আসে চাটের ভাবনা। ওজন কমাতে কোন কোন চাট আপনিও খেতে পারেন নির্ভয়ে দেখে নিন এক ঝলকে-

রাজ কচৌরি- এক প্লেট রাজ কচৌরিতে ফাইবার থাকে ৪ গ্রাম, ফ্যাট ৭ গ্রাম, প্রোটিন ৬ গ্রাম আর কার্বস থাকে ২৫ গ্রাম। এছাড়াও এই চাট বানানো হয় টকদই, স্প্রাউটস, শসা, টমেটো, বেদানা দিয়ে। এই সব কটি উপাদানই কিন্তু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে।

ভেলপুরি- ভেলপুরি তৈরি হয় মুড়ি দিয়ে। মুড়িতে ক্যালোরি খুব কম। এছাড়াও এর সঙ্গে মেশানো হয় শসা, টমেটো, পেঁয়াজ, আলু সিদ্ধ , বাদাম ইত্যাদি। সঙ্গে দেওয়া হয় আদা, ধনেপাতা দিয়ে তৈরি চাটনি। এই পুরো ডিশের মধ্যে ফাইবার থাকে প্রচুর পরিমাণে।

স্প্রাউট চাট- অঙ্রুকিত মুগের পুষ্টি অনেক। সেই সঙ্গে খুব স্বাস্থ্যকরও। অঙ্কুরিত মুগের সঙ্গে পেঁয়াজ কুচি, টমেটো কুচি, শসা কুচি, ধনেপাতা কুচি আর লেবুর রস ছড়িয়ে বানিয়ে ফেলুন বিশেষ এই চাট। এই চাটের মধ্যে প্রোটিন, ভিটামিন সব থাকে। সঙ্গে লেবু দেওয়ায় ভিটামিন সিও পাওয়া যায় উপযুক্ত পরিমাণে।

বাদামের চাট- বাদামের মধ্যে থাকে ফাইবার। সেই সঙ্গে একবাটি বাদামের চাটে ক্যালোরি থাকে ২৩৩। এই বাদামের সঙ্গে পেঁয়াজ কুচি, ধনেপাতা, লঙ্কা কুচি, টমেটো কুচি, লঙ্কা কুচি ভাল করে মিশিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি চাট। সারাদিনে যদি ১৩০০ ক্যালোরির খাবার খান তাহলে ইভিনিং স্ন্যাক্সে রাখুন বাদামের চাট।

আরও পড়ুন: Immunity boosting foods: আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন,’হার্ড ইমিউনিটি’ গড়ে তুলতে এই ৬ অভ্যাস রপ্ত করুন!