Immunity boosting foods: আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন,’হার্ড ইমিউনিটি’ গড়ে তুলতে এই ৬ অভ্যাস রপ্ত করুন!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: রেশমী প্রামাণিক

Updated on: Dec 02, 2021 | 5:20 PM

Omicron: ভারতেও খোঁজ মিলেছে দুই ওমিক্রণ আক্রান্তের। তবে ডেল্টা প্রজাতির তুলনায় এই নতুন প্রজাতি কতটা বেশি সংক্রামক তা এখনও

Immunity boosting foods: আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন,'হার্ড ইমিউনিটি' গড়ে তুলতে এই ৬ অভ্যাস রপ্ত করুন!
পর্যাপ্ত প্রোটিন অবশ্যই রাখুন, এড়িয়ে চলুন বাইরের খাবার

Follow us on

করোনাভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রন ( Omicron variant) নিয়ে আতঙ্ক বাড়ছে বিশ্বজুড়েই। ভারতে মিলেছে দুই ওমিক্রন আক্রান্তের হদিশ। দুজনেই কর্নাটকের বাসিন্দা। করোনার দ্বিতীয় ঢেউয়ে ডেল্টা প্রজাতি (Delta Variant)সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছিল। তবে ওমিক্রন এই ডেল্টার থেকে কিন্তু পুরোপুরি আলাদা। নতুন এই প্রজাতি বিষয়ে প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে রিপোর্ট করেছিল দক্ষিণ আফ্রিকা।

তারপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন আবিষ্কৃত এই প্রজাতিকে উদ্বেগজনক হিসেবে তকমা দিয়েছে। সংস্থাটি জানিয়ে দিয়েছে, এই প্রজাতিটি উদ্বেগের বিষয়। এই শ্রেণিবিন্যাস ওমিক্রনকে (Omicron Variant) কোভিডের নানা প্রজাতির সবচেয়ে সংক্রামক বিভাগে রাখছে। এই বিভাগে রয়েছে ডেল্টা, আলফা, বিটা ও গামা সহ অন্য মারাত্মক সংক্রামক প্রজাতিগুলি। আমেরিকা, নাইজেরিয়া, বেলজিয়াম, ব্রিটেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস-সহ বিশ্বের প্রায় ২৩ টি দেশে নতুন এই প্রজাতিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

কোভিডের উপসর্গ গুলির সঙ্গে আমরা সকলেই পরিচিত। গলা ব্যথা, বুকে সংক্রমণ থেকে অকিসেজেনের পরিমাণ কমে যাওয়ার মতো জটিল পরিস্থিতি তৈরি হয় শরীরে। কিন্তু ওমিক্রণ নিয়ে এখনও পর্যন্ত গুরুতর কোনও রিপোর্ট পাওয়া যায়নি। যাঁরা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাঁদের হাসপাতালে ভর্তি হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়নি কিংবা অক্সিজেনের মাত্রাও খুব এঅকটা কমে যায়নি। জ্বর, ক্লান্তি, শরীরে ব্যথা- এই সব উপসর্গগুলির কথাই বলা হয়েছে।

ওমিক্রনকে উদ্বেগজনক প্রজাতি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু ডেল্টার থেকেও তা অধিক বিপজ্জনক কিনা সে বিষয়ে সঠিক কোনও তথ্য পাওয়া যায়নি। তবে গত কয়েকদিনে দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা কিন্তু উদ্বেগ বাড়িয়েছে।

*করোনা ভাইরাসের সঙ্গে লড়তে বার বার শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর কথা বলেছেন চিকিৎসকেরা। সেই সঙ্গে জোর দিতে বলেছেন জীবনযাত্রায়। ওমিক্রনের ক্ষেত্রেও কিন্তু সেই নিয়মে কোনও পরিবর্তন আসেনি। তাই যে ভাবে নিয়মিত হাত ধুচ্ছেন, মাস্ক ব্যবহার করছেন, যতটা সম্ভব বাড়ির বাইরে কম যাচ্ছেন এবং স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন- এই অভ্যাস কিন্তু চালিয়ে যেতেোই হবে। কাজের প্রয়োজনে সকলকেই বাড়ির বাইরে বেরোতে হয়। আর তাই যথাসম্ভব সাবধানে থাকা জরুরি।

*নিয়মিত ওয়ার্কআউটের মধ্যে থাকুন। জিমে যাওয়ার সুযোগ না থাকলে বাড়িতেই ওয়ার্কআউট করুন। মর্নিং ওয়াক করতে পারলে খুব ভাল। দিনের মধ্যে অন্তত ৩০ মিনিট যে কোনও শরীরচর্চা করতেই হবে।

*শরীর সুস্থ রাখতে ঘুম জরুরি। আর তাই খেয়াল রাখুন যাতে ঘুমে ব্যাঘাত না হয়। নিয়মিত ৭-৮ ঘন্টা খুিম জরুরি। ঘুম কম হলেই বাড়ে অসুস্থতা।

যা যা অবশ্যই খাবেন

*শাক, সবজি বেশি পরিমাণে খান। প্রতিদিন দুপুরে আর রাতে অন্তত এক বাটি করে তরকারি অবশ্যই রাখুন।

*বিভিন্ন রকম ডাল খান। মুগ, মুসুর, ছোলার ডাল মিশিয়ে ডাল বানাতে পারেন। এতে অনেকটা পুষ্টি পায় শরীর।

*শীতে বাজারে প্রচুর পরম ফল পাওয়া যায়। একবাটি সব রকম ফল মিশিয়ে খেতে পারলে খুব ভাল। নইলে দিনে একটা ফল অবশ্যই খাবেন। একটা করে ডাবের জল প্রতিদিন খেতে পারলেও খুব ভাল।

*বিভিন্ন রকম বীজ রাখুন খাদ্য তালিকায়। এখন চিয়া সিড, ফ্লেক্স সিড, সানফ্লাওয়ার সিড, পামকিন সিড সবই কিনতে পাওয়া যায় বাজারে। এই সবকটি বীজ একসঙ্গে মিশিয়ে খেতেই পারেন।

*প্রচুর পরিমাণে জল খান। সারা দিনে অন্তত ৫ লিটার জল খাওয়া খুব জরুরি। এছাড়াও ডিটক্স ওয়াটার, গ্রিন টি এসবও রাখুন রোজকার খাবারের তালিকায়।

*বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। এমনকী বাইরের চা বা পানীয় যত কম খেতে পারবেন ততই কিন্তু ভাল।

আরও পড়ুন: Pumpkin Spice Coffee: শীতের ওমকে আরও আরামদায়ক করে তুলতে কফিতে আনুন ক্লাসিক টুইস্ট!

Latest News Updates

Click on your DTH Provider to Add TV9 Bangla