Ayurveda: বাদাম খাওয়ার আগে ভিজিয়ে তো রাখেন, কারণটা জানেন কি? পড়ুন আয়ুর্বেদ পরামর্শ…

Ayurveda: বাদাম খাওয়ার আগে ভিজিয়ে তো রাখেন, কারণটা জানেন কি? পড়ুন আয়ুর্বেদ পরামর্শ...
কেন বাদাম ভিজিয়ে খাবেন

Nuts For Health: যে কোনও বাদাম খাওয়ার আগে অন্তত ৬-৮ ঘন্টা ভিজিয়ে রাখুন। কাঁচা অবস্থায় খাবেন না। প্রয়োজনে ড্রাই রোস্ট করে খান

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 20, 2022 | 10:06 AM

বাদামের মধ্যে রয়েছে একাধিক পুষ্টি। আর তাই বিশেষজ্ঞরা সব সময় বাদাম খাওয়ার পরামর্শ দেন। তবে সব সময় সবার জন্য বাদাম মাত্রই কিন্তু স্বাস্থ্যকর নয়। কারম বাদামের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ ফ্যাট। স্বাস্থ্যকর ফ্যাট হলেও তা মেপে খাওয়া উচিত। সাধারণত যাদের লিভারের সমস্যা থাকে, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড বেশি থাকে তাদের বাদাম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। তবে বাদাম খাওয়ারও বেশ কিছু নিয়ম রয়েছে। বাদামের মধ্যে থাকে ভিটামিন ই, ক্যালশিয়াম, সেলেনিয়াম, কপার, ম্যাগনেশিয়াম এবং রাইবোফ্ল্যাভিন। এছাড়াও থাকে আয়রন, ফোলেট, ভিটামিন বি, জিঙ্ক, নিয়াসিন, থায়ামিন। যা আমাদের স্বাস্থ্যের উপকারী। আর তাই আয়ুর্বেদ দীক্ষা ভাবসার দিচ্ছেন বিশেষ টিপস। এই ভাবে বাদাম খেতে পারলে তা শরীরের উপকারেও লাগবে। সেই সঙ্গে শরীর থাকবে ভাল।

রোজ আমাদের কতটা পরিমাণ বাদাম খাওয়া উচিত

বাদাম গুরুত্বপূর্ণ প্রোটিন আর ভাল ফ্যাটের উৎস। রোজ খাওয়া যেতেই পারে। তবে যাঁরা নিয়মিত ভাবে ব্যায়াম করেন শরীরে কোনও রোগ নেই তাঁরা দিনে ১০-১৫ টা পর্যন্ত বাদাম খেতে পারেন। এর থেকে একটু বেশি হলেও ( এক মুঠো পর্যন্ত) ক্ষতি নেই। কিন্তু যাঁদের হজমের অসুবিধে রয়েছে, শরীরে কোনও না কোনও অসুখ আছে তাঁরা দিনে ৬ টার বেশি না খাওয়াই ভাল। বাদাম খাওয়ার ফলে বদহজম, পেটের সমস্যা, পেট ভার, ওজন বেড়ে যাওয়া, খিদে কমে যাওয়া এসব হতেই পারে। কারণ বাদামের মধ্যে ৮০ শতাংশই চর্বি।

কী ভাবে খাবেন বাদাম?

আয়ুর্বেদ বলছে বাদাম হজম করতে সমস্যা হয়। কারণ এর মধ্যে ফ্যাট বেশি থাকে। যদিও সেই ফ্যাট স্বাস্থ্যকর। এছাড়াও প্রোটিন, ফাইবার থাকে। যা সহজেই শরীর গরম করে দিতে পারে। আর তাই যখনই কোনও বাদাম খাবেন তা চিনেবাদাম হোক বা আমন্ড তা অন্তত ৬-৮ ঘন্টা ভিজিয়ে রাখবেন। এতে বাদামের মধ্যে থাকা উষ্ণতা কমে। ফাইটিক অ্যাসিডের পরিমাণও কমে। যে কারণে শরীর থেকে পুষ্টি শোষণ করা অনেক সহজ হয়ে যায়। যদি বাদাম ভেজাতে ভুলে যান তাহলে অবশ্যই ড্রাই রোস্ট করবেন। কাঁচা কোনও অবস্থাতেই খাবেন না। কাঁচা বাদাম শরীরের জন্য একেবারেই ভাল নয়।

বাদাম খাওয়ার আদর্শ সময়

বাদাম খাওয়ার আদর্শ সময় হল সকালের দিকে বা সন্ধ্যা। খালিপেটে ভেজানো বাদাম চলতে পারে। সন্ধ্যের জলখাবারেও রাখতে পারেন বাদামকে।

সবাই কি বাদাম খেতে পারে?

এই খবরটিও পড়ুন

এক্ষেত্রে দীক্ষা জানান, যাঁদের পেটের গোলমাল লেগেই থাকে, হজম করার ক্ষমতা কম, অ্যাসিডিটি, অ্যাসিড রিফ্লাক্স, ক্রনিক ডায়রিয়া, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ, আলসার, কোলাইটিস এসব লেগে থাকে তাদের কিন্তু একেবারেই বাদাম খাওয়া ঠিক নয়। এতে হজমের সমস্যা হয়। এমনকী ফুড অ্যালার্জিও হতে পারে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA