Village Food: ওজন কমাতে চেনা এই সবজি তো খান কিন্তু পেটের জন্য লাউ শাক আর ডাঁটা কতটা উপকারী ?

Village Food: ওজন কমাতে চেনা এই সবজি তো খান কিন্তু পেটের জন্য লাউ শাক আর ডাঁটা কতটা উপকারী ?
লাউপাতার উপকারিতা

Monsoon Stomach Problem: বর্ষাকালে বাড়ে একাধিক পেটের সমস্যা। পেটখারাপ, পেটের সংক্রমণ, জন্ডিসের সমস্যা এসব লেগেই থাকে। যে কারণে এই সময় বাইরের খাবার খাওয়া একেবারেই চলবে না। ঘরের হালকা খাবার খান...

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 20, 2022 | 10:04 AM

গ্রাম বাংলার এই চেনা সবজির কদর দেশজুড়েই। ঘরের যে কোনও স্থানে যেমন বেড়ে উঠতে পারে তেমনই অনাদরে বড় হয়। বিশেষ কোনও যত্নের প্রয়োজন হয় না। দাম কম। তবে শরীরের একাধিক উপকারে লাগে। গরমের অন্যতম সবজি এই লাউ। লাউয়ের মধ্যে জলের ভাগ থাকে বেশি। ক্যালোরি একেবারেই থাকে না। বরং থাকে প্রয়োজনীয় কিছু খনিজ। আর তাই লাউ নির্ভয়ে খেতে বলা হয় সকলকে। রোজ লাউ খেলে মেটাবলিজম বাড়ে, সেই সঙ্গে কমে ওজনও। তবে শুধু লাউ নয়, এই গাছের কোনও কিছুই ফেলা যায় না। লাউডাঁটা থেকে লাউ শাক সবটাই কাজে লাগানো হয়। লাউ পাতায় মোড়া চিংড়ি আর ইলিশ খুব পুরনো বাঙালি পদ। এই সুগার-কোলেস্টেরলের যুগেও কিন্তু কদর রয়েছে এই সব রান্নার।

সেই ঠাকুমা-দিদিমাদের আমল থেকেই পেটের যে কোনও সমস্যায় লাউ ডাঁটার ঝোল রেঁধে খাওয়ানো হত। জ্বর হলেও লাউ ডাঁটার ঝোল আবার পেট খাবার বা ডায়রিয়া হলেও সেই ডাঁটা। বলা হত এতে মুখে যেমন রুচি ফেরে তেমনই শরীর পুষ্টি পায়। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। বর্ষাকালে বাড়ে পেটের রোগ। পেটের সংক্রমণ, জন্ডিস, পেটখারাপ,হজমের সমস্যা এসব লেগেই থাকে। আর এই সব সমস্যার সমাধানে এবং পেট ঠাণ্ডা রাখতে হালকা খাবার খাওয়াই সবচেয়ে বেশি উপকারী। এক্ষেত্রে রোজ যদি লাউডাঁটা-পেঁপে-কাঁচকলা-পটল-গাজর-মিষ্টি কুমড়ো এসব সবজি দিয়ে হালকা ঝোল খেতে পারেন তাহলে তার থেকে ভাল আর কিছুই হয় না।

সারাবছরই বাজারে পাওয়া যায় এই লাউশাক আর ডাঁটা। দামও আহামরি বেশি নয়। আর শাক আর পাতাতেও আছে একাধিক উপকারিতা। লাউ শাকের মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড, ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা শরীর সুস্থ রাখে সেই সঙ্গে রক্তে লোহিত কণিকার পরিমাণও বাড়িয়ে তোলে। এছাড়াও লাউ শাকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা বিভিন্ন সংক্রমণ প্রতিরোধ করে। ঠান্ডা লাগার সমস্যা কমায়। এছাড়াও বিটা-ক্যারোটিন, লুটেইন এবং জিয়েজ্যান্থিনে পরিপূর্ণ হল লাউ শাক। বিটা-ক্যারোটিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং লুটেইন ও জিয়েজ্যান্থিন চোখের নানাবিধ রোগ প্রতিরোধ করে।

দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণেও ভূমিকা রয়েছে লাউশাকের। এছাড়াও এই শাক কোলেস্টেরল আর ফ্যাট মুক্ত। আর তাই এই শাক আমাদের হৃদস্পন্দন নিয়ন্ত্রণে রাখে।

কেন পেটের জন্য ভাল লাউডাঁটা? 

এই খবরটিও পড়ুন

লাউডাঁটার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে থাকে ম্যাগনেসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কপার, দস্তা। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। পেট ঠাণ্ডা রাখে। লাউয়ের পাতায় একরকম নির্যাস থাকে। যা জন্ডিস প্রতিরোধে সাহায্য করে। অগ্ন্যাশয়ের যাবতীয় ক্রিয়া বজায় রাখতেও ভূমিকা রয়েছে এই লাউয়ের। লাউ ডাঁটা চিবিয়ে খেলে অনেকটা পরিমাণ ফাইবার আর জল যায় শরীরে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বা ডিহাইড্রেশনে ভুগতে হয় না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA