শাকসবজি যা আপনাকে এই শীতে খেতেই হবে

Tv9 বাংলা ডিজিটাল: শীত এই পড়ল বলে। ওয়েদার চেঞ্জে টকটাক শর্দি-কাশির জন্য তৈরি বাঙালি। কিন্তু কীভাবে? শরীরের খেয়ালও তো রাখতে হবে। নিচে রইল পাঁচ শাকসবজি যা আপনাকে শীত শুরুতেই খাদ্যাভ্যাসে রাখতে হবে।   পালং শাক পালং বাজারে প্রচুর পাবেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত পালং শাক খান। পালংয়ে থাকে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যানসার প্রতিরোধের গুণ। […]

শাকসবজি যা আপনাকে এই শীতে খেতেই হবে
শীতের সবজি
Follow Us:
| Updated on: Dec 02, 2020 | 9:58 PM

Tv9 বাংলা ডিজিটাল: শীত এই পড়ল বলে। ওয়েদার চেঞ্জে টকটাক শর্দি-কাশির জন্য তৈরি বাঙালি। কিন্তু কীভাবে? শরীরের খেয়ালও তো রাখতে হবে। নিচে রইল পাঁচ শাকসবজি যা আপনাকে শীত শুরুতেই খাদ্যাভ্যাসে রাখতে হবে।

palong shaak

পালং শাক

পালং শাক

পালং বাজারে প্রচুর পাবেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত পালং শাক খান। পালংয়ে থাকে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যানসার প্রতিরোধের গুণ। শাক কিন্তু পেটের চর্বি কমাতে সাহায্য করে। রয়েছে ভিটামিন ও মিনারেল। মনে রাখবেন পালং শাকে ক্যালরিও কম থাকে। ওজন কমাতে খাদ্যাভাসে পালং শাক রাখুন। বাড়তি ওজন কমাতে পালং কিন্তু মোক্ষম দাওয়াই।

আরও পড়ুন স্তন ক্যানসারের শিকার হচ্ছেন না তো? শরীরে এই সব উপসর্গ দেখলে এখনই সাবধান হন

gajor

গাজর

গাজর

গাজরে রয়েছে ক্যারোটিনয়েড উপাদান, যা আপনার ত্বকের পরিচর্যা তো করবেই সঙ্গে কমবয়সে চামড়া কুঁচকে যাওয়ার থেকেও আপনাকে বাঁচাবে। ওজন কমাতে, শরীরকে উষ্ণ এবং কোলেস্টোরেল মাত্রা সঠিক রাখতেও গাজর সাহায্য করে।

bit

বিট

 বিট

প্রচুর পরিমাণ ক্যালরি থাকে বিটে। এছাড়াও ম্যাগনেসিয়াম,  পট্যাশিয়াম, ভিটামিন-এ, বি, সি এবং আয়রন রয়েছে। ব্রণ অথবা ওয়েলি স্কিনের থেকে মুক্তি দিতে পারে বিট।

shim

শিম

শিম 

প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেলে সমৃদ্ধ শবজি। মাছ-মাংস খেতে পছন্দ করেন না যাঁরা, তাঁদের জন্য শিমের বীজ শপ্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে পারে। শিম নিয়মিত খেলে ত্বকও ভাল থাকে।

shorshe shaak

সর্ষে শাক

সর্ষে শাক

 শীতকালে সর্ষে শাকে কিংবা তার ফুলের বড়া আমরা খেয়ে থাকি। সর্ষে শাকও ঠিক পালংয়ের মতো ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও রয়েছে ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ। কোষ্ঠকাঠিন্য দূরীকরণে সর্ষে শাকের কোনও বিকল্প নেই।