Diabetes diet: কী ভাবে খাবার খেলে রক্তে শর্করা কমবে ? জানুন পুষ্টিবিদের পরামর্শ

কার্বোহাইড্রেট বেশি খেলে রক্তে সুগারের মাত্রা বাড়ে। তাই আগে অল্প কার্বোহাইড্রেট খেয়ে পরে প্রোটিন আর শাকসবজি খান। এতে কমবে রক্ত শর্করা

Diabetes diet: কী ভাবে খাবার খেলে রক্তে শর্করা কমবে ? জানুন পুষ্টিবিদের পরামর্শ
নিয়ম মেনে খাবার খেলে সুস্থ থাকবে শরীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 11:45 PM

ফিট থাকতে সব সময় সুষম খাবারের ( Healthy diet) কথা বলা হয়। সুষম, পর্যাপ্ত আহার এবং নিয়মিত শরীরচর্চা (  Physical Exercise) করলে কিন্তু তবেই সুস্থ থাকা যায়। সুষম আহারের মধ্যে কিন্তু প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সবই থাকে। কোনও একটাকে ছেঁটে ফেললেই যে কাজ হবে এমন কিন্তু নয়। সবই খেতে হবে কিন্তু পরিমাণ হবে সীমিত। এছাড়াও প্লেটে কী ভাবে খাবার সাজিয়ে খাচ্ছেন তার উপরেও কিন্তু নির্ভর করে স্বাস্থ্য। কোন খাবারের পর কোন খাবার খাচ্ছেন তাও কিন্তু গুরুত্বপূর্ণ। সম্প্রতি পুষ্টিবিদ পুজা মাখিজা ( Pooja makhija) তাঁর একটি ইন্সটাগ্রাম পোস্টে এই বিষয়টি বুঝিয়ে বলেছেন। কেন আগে কার্ব এবং তারপর শাকসবজি, প্রোটিন খাওয়া উচিত সে বিষয়ে সুন্দর করে ব্যখ্যা করেছেন তিনি।

ইন্সটাগ্রামে পুষ্টিবিদকে দেখা গিয়েছে বিভিন্ন খাবারের প্লেট হাতে নিয়ে কথা বলতে। একটা প্লেটে সুন্দর করে টমেটো, শাক, রুটি, দুটো তরকারি, একবাটি মুসুরের ডাল আর একটু ভাত ছিল। এই প্লেটটি দেখিয়ে পুজা ব্যখ্যা করেন, আমরা যে খাবারের পর যে খাবার খাই বা আমাদের মুখে তখন যে খাবার থাকে তার উপর নির্ভর করে কিন্তু আমাদের হরমোন কাজ করে। আসলে হরমোন শরীর এবং ওজনের উপর নির্ভর করে। যে ভাবে খাবার খাওয়া হয় সেই ভাবেই কিন্তু শরীরে গ্লুকোজের মাত্রা নির্ণয় করা হয়।

নিউইয়র্কের ওয়েইল কর্নেল মেডিক্যাল কলেজের একটি জার্নালে প্রকাশিত হয়েছে, যে খাবার খাওয়ার পরে ডায়াবিটিস আক্রান্ত বেশ কিছু ব্যক্তির শরীরে গ্লুকোজের মাত্রা পরিমাপ করা হয়। আর তাতেই কিন্তু এই ফারাক লক্ষ্য করা যায়। যাঁরা আগে কার্বোহাইড্রেট  খেয়েছেন এবং শেষে শাকসবজি, প্রোটিন খেয়েছেন তাঁদের শরীরে কিন্তু ইনসুলিনের পরিমাণ তুলনায় কম। খাবার খাওয়ার দু ঘন্টার ব্যবধানে এই পরীক্ষা করা হয়। আর তাতেই দেখা যায় নিয়ম মেনে খাবার খেতে ফাস্টিং সুগারের তুলনায় সেই মাত্রা প্রায় ১৭ শতাংশ কম। কমেছে ইনসুলিনের মাত্রাও।

আর এই তথ্যই পুজা শেয়ার করেন তাঁর ইন্সটাগ্রামে। সেই সঙ্গে তিনি সকলকে বোঝান কেন নিয়ম মেনে খাবার খাওয়া এত জরুরি। প্লেট ভরে খাবার খেলেই হবে না। তা কিন্তু পরিমাপেও ঠিক রাখতে হবে। রোজকার ডায়েটে স্যালাড, কোনও একরকম শাক, সবজির তরকারি, ডাল অবশ্যি রাখার চেষ্টা করুন। এর সঙ্গে ভাত বা রুটিতে যেমন অভ্যস্ত তাই খান। সেই সঙ্গে পুজাও সব সময় বলেন বাড়ির তৈরি খাবার খেতে। সেই সঙ্গে প্রত্যেকের ওজনের উপর নির্ভর করে ডায়েট চার্টের পরামর্শ দেন তিনি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Rujuta Diwekar: ‘অ্যাপেল সিডার ভিনিগার আর লেবু-মধুর জলে যদি সত্যিই উপকার হয়, তাহলে আমি কাজ বন্ধ করে দেব’