Ramdaan Special Recipe: ইফতার পার্টি হোক জমজমাট! বাড়িতে তৈরি করে নিন মাটন হালিম, রইল রেসিপি

Haleem: মধ্যপ্রাচ্যের এই খাবারের জন্য কলকাতার জাকারিয়া স্ট্রিটে যে লম্বা লাইন পড়ে, সেটাই বলে দেয় হালিমের জনপ্রিয়তা। উপরন্ত অনেকের ইফতার পার্টি আবার হালিম ছাড়া অসম্পূর্ণ।

Ramdaan Special Recipe: ইফতার পার্টি হোক জমজমাট! বাড়িতে তৈরি করে নিন মাটন হালিম, রইল রেসিপি
হালিম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 2:51 PM

শুরু হয়ে গেছে রমজান মাস (Ramdam 2022)। এর মধ্যে একদিন রোজা রাখাও হয়েছে। এর মধ্যে আবারও শুরু হল হালিম (Haleem) রাঁধা। কাবাব, বিরিয়ানির মত এই মুঘলাই খাবারও ভারতের নয়। মধ্যপ্রাচ্যের এই খাবারের জন্য কলকাতার জাকারিয়া স্ট্রিটে যে লম্বা লাইন পড়ে, সেটাই বলে দেয় হালিমের জনপ্রিয়তা। উপরন্ত অনেকের ইফতার পার্টি আবার হালিম ছাড়া অসম্পূর্ণ। তবে এই কথা অস্বীকার করার কোনও জায়গা নেই যে, ধর্মনির্বিশেষে হালিমের স্বাদ সবারই প্রিয়। তাছাড়া রমজান মাস ছাড়া এই খাবার পাওয়া মুশকিল। তাই তো আপনি যাতে সারা বছর বাড়িতেই হালিম রাঁধতে পারেন, তার জন্য আমরা নিয়ে এসেছি মাটন হালিমের রেসিপি। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে বাড়িতে তৈরি করবেন, রমজান মাসের স্পেশ্যাল রেসিপি (Recipe) হালিম।

হালিম তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১-২ কেজি মাটন (ছোট ছোট পিস করা), ২০০ গ্রাম ডালিয়া, ১০০ গ্রাম বাসমতী চাল, ১০০ গ্রাম ছোলার ডাল, ১০০ গ্রাম অড়হর ডাল, ১০০ গ্রাম মুগ ডাল, ১০০ গ্রাম বিউলির ডাল, ৩০০ মিলি তেল, ১/২ কেজি পেঁয়াজ (কুচি কুচি করে কাটা), ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ টেবিল চামচ আদা ও রসুন বাটা, স্বাদ অনুযায়ী নুন, পরিমাণ মতো ধনে পাতা ও পুদিনা পাতা, আর কয়েকটা কাঁচা লঙ্কা।

হালিম তৈরি করার পদ্ধতি:

হালিম রান্নার জন্য প্রেসার কুকারের প্রয়োজনীয় নেই। প্রথমে ডাল, চাল ও ডালিয়াটা ৫-৬ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এরপর একটা হাঁড়িতে এই সব উপাদানগুলো দিয়ে সেদ্ধ করে নিন। এরপর এতে আদা ও রসুন বাটাটা দিয়ে দিন। এতে সামান্য নুন দেবেন। এবার ঢাকা দিয়ে রেখে দিন সেদ্ধ হওয়া অবধি।

এবার আলাদা আরেকটি কড়াই নিন তাতে পরিমাণ মত তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। পেঁয়াজটা ভাজা ভাজা হয়ে এলে এতে মাংসের টুকরোগুলো দিয়ে দিন। এবার এর সঙ্গে বাকি আটা ও রসুন বাটাটা দিয়ে দিন। এর সঙ্গে বাকি সব মশলা যেমন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা, পরিমাণ মত নুন দিয়ে দিন। পরিমাণ মত জল দেবেন। এবার মাংস সেদ্ধ হওয়া অবধি আঁচে রেখে রান্না করুন।

মাংস সেদ্ধ হয়ে গেলে এবার এতে ডালের সংমিশ্রণটা দিয়ে দিন। এরপর এই  মিশ্রণ থেকে তেল বের হওয়া অবধি আঁচে রেখে রান্না করুন। মাংস থেকে যে তেলটা বের হবে, সেটা তুলে ফেলে দেবেন। ব্যস তৈরি আপনার হালিম। এরপর ওপর দিয়ে ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম হালিম।

আরও পড়ুন: ভাতের ফ্যান ঝরিয়ে জলটা ফেলে দেন? এখনই বন্ধ করুন